কলকাতা বইমেলায় দুই বাংলার ‘মায়ার জঞ্জাল’
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৫৫
কলকাতা বইমেলায় দুই বাংলার ‘মায়ার জঞ্জাল’
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ও ভারতে একসঙ্গে মুক্তি পাচ্ছে ঢাকার অপি করিম ও কলকাতার ঋত্বিক চক্রবর্তী অভিনীত ‘মায়ার জঞ্জাল’ চলচ্চিত্র। কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুটি ছোটগল্প অবলম্বনে ‘মায়ার জঞ্জাল’-এর চিত্রনাট্য লিখেছেন ও পরিচালনা করেছেন ইন্দ্রনীল রায় চৌধুরী। 


'মায়ার জঞ্জাল' মুক্তি উপলক্ষে ছবিটির ট্রেলার প্রকাশ হয়েছে ৬ ফেব্রুয়ারি। 


কলকাতা বইমেলায় এই ট্রেলার উন্মোচিত হয়েছে বলে জানিয়েছেন ছবিটির প্রযোজক ছবিটির প্রযোজক জসীম আহমেদ। জসীম আহমেদের প্রযোজনার পাশাপাশি কলকাতার ফ্লিপবুকও আছে সহপ্রযোজক হিসেবে।


বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটির ইংরেজি নাম ‘ডেব্রি অব ডিজায়ার’।


প্রযোজক জসীম আহমেদ বলেন, ‘আগামী ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ও ভারতে একই সঙ্গে ছবিটি মুক্তি দিচ্ছি আমরা। কলকাতার নন্দনসহ মাল্টিপ্লেক্স ও সিনেপ্লেক্সে ছবিটি প্রদর্শিত হবে। একইভাবে বাংলাদেশেও সিনেপ্লেক্স ও মাল্টিপ্লেক্সে দেখানোর পরিকল্পনা রয়েছে আমাদের। কলকাতা বইমেলায় আমরা ট্রেলার উন্মোচন করেছি এবং বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে থাকছে।’


ছবিটি ইতোমধ্যে বেশ কিছু প্রথম সারির আন্তর্জাতিক উৎসবে সমাদৃত হয়েছে। জিতে নিয়েছে পুরস্কার ও প্রশংসা।


২০২০ সালে চীনের মর্যাদাসম্পন্ন সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের অফিসিয়াল সিলেকশনে আলোচিত ‘মায়ার জঞ্জাল’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। ইউরোপিয়ান প্রিমিয়ার হয় মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উত্সবে।


একই বছর ইন্দোনেশিয়ার জাকার্তায় জোগজা-নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের ১৫তম আসরে এশিয়ান পারস্পেকটিভ বিভাগে আমন্ত্রণ পায় ছবিটি। এ ছাড়া ইতালির রোমে এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভ্যালের ২১তম আসরের প্রতিযোগিতা বিভাগ এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমায় আমন্ত্রিত হয়ে বেস্ট ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জেতে ‘মায়ার জঞ্জাল’। কেরালা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মাস্টারপিস ক্যটাগরিতে এর প্রদর্শন হয়।


সিনেমায় অপি করিম যে চরিত্রে তার নাম সোমা। মেয়েটি কলকাতার। সে বিবাহিত। স্বামী আর একমাত্র সন্তানকে নিয়ে তার সংসার। তবে স্বামী বেকার। এ কারণে সন্তানকে ইংলিশ মিডিয়ামে পড়াতে বর্ষীয়ান অভিনেতা পরান বন্দ্যোপাধ্যায়ের বাসায় চাকরি করেন সোমা।


তার স্বামী চাঁদু চরিত্রে আছেন ঋত্বিক চক্রবর্তী। গণেশ বাবু চরিত্রে ব্রাত্য বসু, বিউটির ভূমিকায় চান্দ্রেয়ী ঘোষ এবং সত্য চরিত্রে আছেন সোহেল রানা। ছবিটির শুটিং হয়েছে ঢাকা ও কলকাতায়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com