বইমেলায় ছয় দিনে ৪২৪টি নতুন বই, গল্প-উপন্যাসের চাহিদা বেশি
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৯
বইমেলায় ছয় দিনে ৪২৪টি নতুন বই, গল্প-উপন্যাসের চাহিদা বেশি
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

অমর একুশে বইমেলায় লেখক-ক্রেতার ভিড় বাড়তে শুরু করেছে। প্রতিদিনই প্রকাশ হচ্ছে নতুন নতুন বই। সেইসঙ্গে বিক্রিও বাড়ছে। মেলায় কবিতার বই প্রকাশ বেশি হলেও গল্প-উপন্যাসের বই বেশি বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন বিক্রেতারা।


আয়োজকরা জানান, অন্যান্যবারের মতো এবারও মেলায় বই প্রকাশের সংখ্যায় শীর্ষে রয়েছে কবিতার বই। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে গল্প ও উপন্যাসের বই। 


ছয়দিনে মেলায় নতুন বই প্রকাশিত হয়েছে ৪২৪টি। এর মধ্যে ছোট গল্পের বই প্রকাশিত হয়েছে ১৮টি। ছোটগল্পে পাঠকের আগ্রহ না থাকাই এর কারণ বলে মনে করা হচ্ছে।


প্রকাশকরা জানিয়েছেন, মেলায় প্রতিবছর নতুন লেখকদের অনেক বই বের হয়। তবে, খ্যাতনামা লেখকদের পুরোনো বইয়ের প্রতি পাঠকের আকর্ষণ সবসময় বেশি থাকে। যার কারণে মেলার স্টল ও প্যাভিলিয়নে গিয়ে অধিকাংশ পাঠক জনপ্রিয় লেখকদের বই খোঁজে বেড়াচ্ছেন। এসব কারণে নতুন বইয়ের চেয়ে পুরোনো বই বেশি বিক্রি হচ্ছে।


লেখকরা বলছেন, সময় কম লাগে বলে ছোটগল্পের প্রতি পাঠকের আগ্রহ রয়েছে। দিন দিন বাড়ছে পাঠক। পাঠকরা বলছেন, ছোটগল্পের স্বাদ অন্য কিছুতে পাওয়া যায় না।


তবে প্রকাশকরা জানালেন, ছোটগল্প প্রকাশের সংখ্যা খুবই কম। লেখকরাই আগ্রহী নয় ছোটগল্প প্রকাশে। সাহিত্যকে সমৃদ্ধ করতে ছোটগল্পের জুড়ি নেই।


মেলা সূত্রে জানা গেছে, প্রতিবারের মতো এবারও মেলায় নান্দনিক পরিবর্তন এনেছে কিছু প্রকাশনা সংস্থা। এসব পরিবর্তনে মুগ্ধ পাঠক-দর্শনার্থী। এবারের বইমেলায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানের বইমেলা প্রাঙ্গণে প্রবেশ করলেই চোখে পড়বে আকাশ প্রকাশনীর। পাঠকদের দৃষ্টি আকর্ষণে এই স্টলে আনা হয়েছে গ্রামীণ ছোঁয়া। বাঁশের তৈরি স্টলটি এরই মধ্যে মেলায় বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। যার কারণে স্টলটি দেখতে প্রতিদিন পাঠক-দর্শনার্থীর ভিড় বাড়ছে।


শুধু আকাশ প্রকাশনী নয়, এবারের মেলায় আরও কিছু স্টলের অবকাঠামো নির্মাণে নান্দনিকতা আনা হয়েছে। বর্ণিল ও কারুশিল্পের নানা জিনিসপত্রে সাজিয়ে তোলা হয়েছে এসব প্রকাশনী। তাদের মধ্যে অন্যতম নবান্ন প্রকাশনী। রিকশা ও রিকশাশিল্পকে ঘিরে স্টলের সাজসজ্জা করা হয়েছে।


মেলায় নতুন বই : অমর একুশে বইমেলার ষষ্ঠ দিনে মেলায় নতুন বই এসেছে ১২১টি। তার মধ্যে গল্পের বই ১৬টি, উপন্যাস ২৪টি, প্রবন্ধ ৫টি, কবিতা ৩২টি, গবেষণা একটি, ছড়া ২টি, শিশুসাহিত্য ৩টি, জীবনী ৮টি, রচনাবলি ২টি, মুক্তিযুদ্ধবিষয়ক ৩টি, নাটক ১টি, ভ্রমণ ২টি, ইতিহাস ৫টি, ধর্মীয় ৩টি, অনুবাদ ১টি, অন্যান্য ১৩টি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com