শিরোনাম
শেষ জাহাজের আদমেরা
প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০১৭, ০২:৫১
শেষ জাহাজের আদমেরা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বকৃত নোমানের নতুন উপন্যাস
বইমেলায় প্রকাশিত হয়েছে স্বকৃত নোমানের নতুন উপন্যাস ‘শেষ জাহাজের আদমেরা’। মেলার প্রথম দিন থেকেই অনিন্দ্য প্রকাশের ৪৫৬-৫৭-৫৮-৫৯ নম্বর স্টলে উপন্যাসটি পাওয়া যাচ্ছে। এটি তার অষ্টম উপন্যাস। গত দুই বছর ধরে তিনি উপন্যাসটি লিখেছেন।


সাম্প্রতিককালে বাংলাদেশ ও মিয়ানমার থেকে সমুদ্রপথে মানবপাচার দেশীয় ও আন্তর্জাতিক অঙ্গনে বহুল আলোচিত একটি ঘটনা। পাচারকারীদের খপ্পড়ে পড়ে মালয়েশিয়াগামী বহু বাংলাদেশি ও রোহিঙ্গা ক্ষুধা-তৃষ্ণায় পথেই মারা যায়। থাইল্যান্ডের জঙ্গলে আবিষ্কার হয় বহু গণকবর। মানবপাচারের এই মর্মান্তিক ঘটনাকে কেন্দ্র করে স্বকৃত নোমান লিখেছেন ‘শেষ জাহাজের আদমেরা’ উপন্যাসটি।


লেখকের সঙ্গে কথা বলে জানা যায়, চার শ বছর আগেও মগ-ফিরিঙ্গি হার্মাদরা বাংলার উপকূল থেকে মানুষদের অপহরণ করে নিয়ে যেত। দাস হিসেবে বিক্রি করে দিত আরাকান ও দাক্ষিণাত্যের বন্দরে বন্দরে ইংরেজ, ফরাসী এবং ওলান্দাজ বণিকদের কাছে। চার শ বছর পর প্রায় একই ঘটনার পুনরাবৃত্তি, বাংলাদেশ ও মিয়ানমার থেকে মালয়েশিয়ায় মানব-পাচারের ঘটনা ঘটেছে এবং তা এখনো অব্যাহত।


স্বকত নোমান বলেন, ঘটনার প্রতিবেদন নয়, আমি মূলত ইতিহাস ও সমকালের এই দুই বাস্তবতাকে উপন্যাসের আঙ্গিকে ধরেতে চেয়েছি।


উপন্যাসের কাহিনিতে দেখা যায়, চার শ বছর আগে মগ-ফিরিঙ্গি হার্মাদরা অপহরণ করে সিতারাবানুর স্বামীকে। সিতারাকে তাড়া করে ভয়ংকর এক দুঃস্বপ্ন : তার শিশুপুত্রকে গিলে ফেলেছে সাগরের মস্ত এক কুমির। চার শ বছর পর নূরনিসাকে তাড়া করে আরেক দুঃস্বপ্ন : ধনেশ পাখি হয়ে উড়ে গেছে তার এক শিশুপুত্র। স্বপ্ন কি বাস্তবে রূপ নেয়? নইলে সমুদ্র¯স্নানের সময় কেন উড়ে যায় নূরনিসার পুত্র শিবু? ভাগ্যান্বেষী শত শত মানুষ কেন চলে যায় হাঙর-কুমিরের পেটে? পাঁচ শ তিরাশিজন যাত্রী নিয়ে এমভি সাউথ বেঙ্গল-৩ নামে একটি জাহাজ যাত্রা করে মালয়েশিয়ার উদ্দেশে। এই জাহাজেরই একজন যাত্রী রাহাত কমল। মূলত সে গবেষক। তার গবেষণার বিষয় ‘পূর্ববঙ্গ গীতিকায় সমকালীন প্রসঙ্গ।’ তাকে অপহরণ করে জাহাজটিতে তুলে দেয় পাচারকারীরা। চার শ বছর আগের সিতারাবানুকে দেখা যায় চার শ বছর পরেও! বঙ্গোপসাগরের তীরে সে স্বামীর ফেরার প্রতীক্ষায় থাকে। দুই শতাব্দীর মানবপাচারের দুই ঘটনাকে লেখক গেঁথে দিয়েছেন শৈল্পিক-সুতোয়।


স্বকৃত নোমানের জন্ম ১৯৮০ সালের ৮ নভেম্বর, ফেনীর পরশুরাম উপজেলার বিলোনিয়া গ্রামে। তার প্রকাশিত অন্যান্য উপন্যাসের মধ্যে রয়েছে : রাজনটী, বেগানা, হীরকডানা, কালকেউটের সুখ এবং গল্পগ্রন্থ : নিশিরঙ্গিনী, বালিহাঁসের ডাক। এইচএসবিসি-কালি ও কলম ব্র্যাক ব্যাংক-সমকাল হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার, এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কারসহ নানা সম্মাননায় ভূষিত হয়েছেন এই তরুণ ঔপন্যাসিক।


বিবার্তা/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com