কবি আহসান হাবীবের জন্মদিন আজ
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২২, ১০:০১
কবি আহসান হাবীবের জন্মদিন আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চল্লিশের দশকে বাংলা কাব্যসাহিত্যে সৃষ্টিশীলতার যে জোয়ার এসেছিল তাতে হাতে গোনা কয়েকজন পূর্ববঙ্গীয় কবি যুক্ত হয়েছিলেন, আহসান হাবীব তাদের একজন। আজ তার ১০৬তম জন্মদিন। তিনি ১৯১৭ সালের ২ জানুয়ারি তৎকালীন বাকেরগঞ্জ, বর্তমানে পিরোজপুরের শঙ্করপাশা গ্রামে জন্মগ্রহণ করেন।


আহসান হাবীব একজন খ্যাতিমান বাংলাদেশী কবি ও সাহিত্যিক। তার কবিতায় মধ্যবিত্তের সংকট ও জীবনযন্ত্রণা গভীরভাবে ফুটে উঠেছে। সামাজিক বাস্তবতা, মধ্যবিত্ত শ্রেণির সংগ্রামী চেতনা এবং সমকালীন যুগ যন্ত্রণা তার কবিতায় শিল্পসম্মতভাবে পরিস্ফুটিত হয়েছে।


দীর্ঘদিন দৈনিক বাংলার সাহিত্য সম্পাদক ছিলেন কবি আহসান হাবীব। এ ছাড়া দৈনিক আজাদ, মাসিক মোহাম্মদী, দৈনিক কৃষক, দৈনিক ইত্তেহাদ, সাপ্তাহিক প্রবাহ পত্রিকায় সাংবাদিকতা করেছেন তিনি। কলকাতায় আকাশবাণীতে ‘গল্প দাদুর আসর’ পরিচালনা করেছেন আহসান হাবীব। ১৯৩৩ সালে স্কুল ম্যাগাজিনে তার প্রবন্ধ ‘ধরম’ ও প্রথম কবিতা ‘মায়ের কবরপাড়ে কিশোর’ প্রকাশ পায়। প্রথম কবিতার বই ‘রাত্রি শেষে’ প্রকাশিত হয় ১৯৪৭ সালে।


আহসান হাবীবের উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হলো- ‘ছায়া হরিণ’, ‘সারা দুপুর’, ‘আশায় বসতি’, ‘মেঘ বলে চৈত্রে যাবো’, ‘দুই হাতে দুই আদিম পাথর’ এবং ‘প্রেমের কবিতা’। শিশুসাহিত্যেও অনবদ্য অবদান আছে তার। মনারে মনা কোথায় যাস?, ঝাউয়ের শাখায় শন শন শন, এই যে নদী, নদীর জোয়ার নৌকা সারে সারে- ইত্যাদি অন্যতম।


আহসান হাবীব ১৯৪৭ সালে বিয়ে করেন বগুড়া শহরের কাটনারপাড়া নিবাসী মহসীন আলী মিয়ার কন্যা সুফিয়া খাতুনকে। তিনি দুই কন্যা কেয়া চৌধুরী ও জোহরা নাসরীন এবং দুই পুত্র মঈনুল আহসান সাবের ও মনজুরুল আহসান জাবেরের জনক ছিলেন। কবি পুত্র সাবের একজন স্বনামখ্যাত বাংলা ঔপন্যাসিক ও প্রকাশনালয় দিব্যপ্রকাশের কর্ণধার। কবি আহসান হাবীব ১৯৮৫ সালের ১০ জুলাই ৬৮ বছর বয়সে মারা যান।


বাংলা ভাষা সাহিত্যে অবদানের জন্য তাকে বাংলাদেশ সরকার ১৯৭৮ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক এবং ১৯৯৪ সালে মরণোত্তর দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। এছাড়াও তিনি ইউনেস্কো সাহিত্য পুরস্কার ও একাডেমি পুরস্কার, আদমজী পুরস্কার, নাসির উদ্দিন স্বর্ণপদকএবং আবুল মনসুর আহমদ স্মৃতি পুরস্কার অর্জন করেন।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com