শিরোনাম
‘জাগৃতি প্রকাশনী’কে জামায়াতী প্রতিষ্ঠান পরিচয়ের অপচেষ্টা
প্রকাশ : ২৬ আগস্ট ২০২১, ১৬:০০
‘জাগৃতি প্রকাশনী’কে জামায়াতী প্রতিষ্ঠান পরিচয়ের অপচেষ্টা
আলমগীর মল্লিক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘জাগৃতি প্রকাশনী’কে জামায়াতী ভাবধারার প্রতিষ্ঠান হিসেবে পরিচয়ের অপচেষ্টা চালানোর অভিযোগ উঠেছে।সম্প্রতি ‘আরো’ প্রকাশনীর প্রকাশক আলমগীর মল্লিক দেশের ৯৮টি প্রকাশনী প্রতিষ্ঠানকে জামায়াত ঘরানার উল্লেখ করে এসব প্রকাশনী থেকে বই না নেয়ার জন্য শিক্ষামন্ত্রী, উপ-শিক্ষামন্ত্রী বরাবর আবেদন করেছেন। সেখানে জাগৃতি প্রকাশনীরও নাম রয়েছে।


২০১৫ সালের ৩১ অক্টোবর জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সাল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যা করে জঙ্গিরা। রাজধানীর শাহবাগে আজিজ সুপার মার্কেটে তার কার্যালয়ে ঢুকে মৌলবাদীরা তাকে কুপিয়ে ভেতরে রেখে দরজা বন্ধ করে চলে যায়। এরপরও জাগৃতি প্রকাশনীর কর্মকাণ্ড একদিনের জন্য থামতে দেননি রাজিয়া রহমান জলি৷ এবার সেই প্রকাশনীকে জামায়াতী ভাবধারার প্রতিষ্ঠান হিসেবে পরিচয়ের অপচেষ্টা চালানো হচ্ছে।


শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ৫ আগস্ট ‘আরো’ প্রকাশনীর প্রকাশক আলমগীর মল্লিক শিক্ষামন্ত্রী, উপ-শিক্ষামন্ত্রী বরাবর দেশের ৯৮টি প্রকাশনা প্রতিষ্ঠানকে জামায়াত ঘরানার উল্লেখ করে এসব প্রকাশনী থেকে বই না নেয়ার জন্য সরকারের প্রতি আবেদন জানান।


আবেদনে তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি) সহ অনেক প্রকল্প বাস্তবায়ন করছে। এসকল প্রকল্পে কোনো অবস্থাতেই যেন জামায়াতী প্রকাশকনীর বই কেনা না হয়, এ বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করছি। কারণ তাদের টাকা আওয়ামী লীগের বিরুদ্ধে ব্যবহার হয়।


শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেয়া সেই তালিকার ২১ নম্বরে রয়েছে ‘জাগৃতি প্রকাশনী’র নাম। মৌলবাদীদের হাতে খুন হওয়া প্রকাশনীর প্রতিষ্ঠাতা ফয়সল আরেফিন দীপনের গড়া প্রতিষ্ঠানকে জামায়াতী প্রতিষ্ঠান বানানোর অপচেষ্টায় তাই বিস্মিত জাগৃতি প্রকাশক জলি। সুস্থধারার জ্ঞান চর্চার বিকাশে কাজ করা জাগৃতি প্রকাশনীকে লক্ষ্য করে এধরণের অপচেষ্টার ঘটনায় ক্ষোভ জানিয়েছেন প্রকাশনা সংশ্লিষ্টরাও।


তালিকা জমা দেয়া ‘আরো’ প্রকাশনীর প্রকাশক আলমগীর মল্লিককে একাধিক মুঠোফোন নাম্বার থেকে কল দিলেও তিনি কল রিসিভ করেননি।


এ বিষয়ে ‘জাগৃতি প্রকাশনী’র প্রকাশক ডা. রাজিয়া রহমান জলি বিবার্তাকে বলেন, প্রকাশনী থেকে বই কেনা সরকারের একটা নিয়মিত উদ্যোগ। প্রত্যেক প্রকাশনী থেকে বইয়ের তালিকা নেয়া হয়েছে। এখন সিলেকশন বোর্ডে এটা প্রক্রিয়াধীন আছে। এর মধ্যে দু’দিন আগে শুনলাম ৯৮ প্রকাশনীকে জামায়াতী প্রতিষ্ঠান হিসেবে তালিকাভুক্ত করেছেন আলমগীর মল্লিক। এর মধ্যে জাগৃতির নামও রয়েছে।


তিনি বলেন, আমরা ১৯৯২ সালে প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশে উন্নত জীবন, সমাজ, জাতি ও রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে বই প্রকাশ করে আসছি। জাগৃতি অন্ধবিশ্বাস ও কুসংস্কার থেকে বুদ্ধির মুক্তি এবং শুভবুদ্ধির বিকাশ কামনা করে। আমাদের দুই হাজারের বেশি বই প্রকাশ হয়েছে।


রাজিয়া রহমান জলি আরো বলেন, আমরা এ বিষয়টি প্রকাশক সমিতিকে জানিয়েছি, তারা বলেছেন কাজ চলছে। যেখানে জাগৃতির প্রতিষ্ঠাতাকে নাস্তিক, ব্লগার এসব অভিযোগে জীবন দিতে হয়েছে। আমি নিজেও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) শুরু থেকে সদস্য। আমার জন্য জামায়াত তকমা অপমানজনক তো বটেই। এ ঘটনায় আমি মর্মাহত।


এ বিষয়ে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বিবার্তাকে বলেন, আমি শুধু জাগৃতি নয় পুরো তালিকার বিপক্ষে। যে তালিকা করেছে সে কেন বললো? সে কোন ডকুমেন্টের ভিত্তিতে এসব বললো? রাজনৈতিক পয়িচয় বের করার সে কোন অথরিটি? তালিকায় ৯৮ বা ৮ জন, যাই হোক। যে অভিযোগ করলো তার কোনো অথরিটি আছে কি-না এ বিষয়েই তো আমি সন্দিহান।


বিবার্তা/সোহেল/গমেজ/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com