শিরোনাম
'ছড়ার রাজা' সুকুমার বড়ুয়ার জন্মদিন
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৭, ১৮:৪৯
'ছড়ার রাজা' সুকুমার বড়ুয়ার জন্মদিন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

'ছড়ার রাজা' সুকুমার বড়ুয়ার জন্মদিন ৫ জানুয়ারি।


যিনি অতি সাধারণ কথাকে ছড়ার ছন্দে অসাধারণ করে প্রকাশ করেন তার নাম সুকুমার বড়ুয়া। তাঁর ছড়ায় যেমন ফুটে ওঠে সমাজের সমস্যার কথা তেমনি তা ভরপুর থাকে হাস্যরসেও। ছড়ার ছন্দে তিনি বিমোহিত করেন শিশু-কিশোরসহ সর্বস্তরের পাঠককে। তাই শুধু ছড়া লিখেই আকাশ ছুঁয়েছে সুকুমার বড়ুয়ার জনপ্রিয়তা।


সুকুমার বড়ুয়ার জন্ম ১৯৩৮ সালের ৫ জানুয়ারি চট্টগ্রামের রাউজান উপজেলার মধ্যম বিনাজুরি গ্রামে। তাঁর বাবার নাম সর্বানন্দ বড়ুয়া এবং মা কিরণবালা বড়ুয়া।


প্রথম শ্রেণী পর্যন্ত তিনি মামাবাড়ির স্কুলে পড়াশোনা করেছেন। এরপর বড় দিদির বাড়িতে এসে তিনি ডাবুয়া স্কুলে ভর্তি হন৷ কিন্তু সেই স্কুলে দ্বিতীয় শ্রেণী পর্যন্ত পড়ার পর অভাবের তাড়নায় তাঁর পড়ালেখা বন্ধ হয়ে যায়। একই কারণে অল্প বয়স থেকেই তাঁকে বিভিন্ন সময় মেসে কাজ করতে হয়। জীবিকা নির্বাহের জন্য একটা সময় তিনি ফলমূল, আইসক্রিম, বুট বাদাম ইত্যাদি ফেরী করে বিক্রি করেছেন৷


১৯৬২ সালের ৩ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৪র্থ শ্রেণীর কর্মচারী হিসেবে ৬৪ টাকা বেতনের চাকুরী হয় তাঁর। ১৯৭৪ সালে পদোন্নতি হয়ে তিনি ৩য় শ্রেণীর কর্মচারী নিযুক্ত হন। ১৯৯৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টোর কিপার হিসেবে অবসর গ্রহণ করেন।


চট্টগ্রামের গহিরা গ্রামের শিক্ষক প্রতাপ চন্দ্র বড়ুয়ার মেয়ে ননী বালার সাথে ১৯৬৪ সালে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন। সুকুমার বড়ুয়া তিন মেয়ে ও এক ছেলের জনক।


সুকুমার বড়ুয়ার কয়েকটি উল্লেখযোগ্য বই পাগলা ঘোড়া (১৯৭০, বাংলা একাডেমী), ভিজে বেড়াল (১৯৭৬, মুক্তধারা), চন্দনা রঞ্জনার ছড়া (১৯৭৯, মুক্তধারা), এলোপাতাড়ি (১৯৮০, বাংলা একাডেমী), নানা রঙের দিন (১৯৮১, শিশু একাডেমি) প্রভৃতি।


সুকুমার বড়ুয়া পেয়েছেন বাংলা একাডেমী, আলাওল শিশু সাহিত্য পুরস্কার, বাংলাদেশ শিশু একাডেমী সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য সম্মাননাসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা।


সুকুমার বড়ুয়াকে জন্মদিনে বিবার্তা পরিবারের আন্তরিক শুভেচ্ছা।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com