শিরোনাম
প্রয়াত কবি শাকিলের জন্মদিনে কবিতার অ্যালবাম
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৬, ০২:০২
প্রয়াত কবি শাকিলের জন্মদিনে কবিতার অ্যালবাম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী প্রয়াত কবি মাহবুবুল হক শাকিলের ৪৮তম জন্মদিনে তার স্বরচিত কবিতার ‘রাতের এপিটাফ' অ্যালবাম প্রকাশ করেছে প্রকাশনী সংস্থা ও বই বিপননের প্রথম চেইনসপ পিবিএস।


মঙ্গলবার বিকেলে রাজধানীর শান্তিনগরের পিবিএস ভবনে প্রধান অতিথি হিসেবে অ্যালবামটির মোড়ক উন্মোচন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।



শাকিল নিজেই কবিতার অ্যালবাম প্রকাশের প্রস্তুতি নিচ্ছেলেন অনেকদিন থেকেই। এ জন্য তিনি নিজেই এবারের জন্মদিনটি নির্ধারণ করে রেখেছিলেন। হয়তো ভালোবাসার কবিতার সঙ্গে নতুন অর্জনে জন্মদিন উদযাপন করতে চেয়েছিলেন কবি শাকিল।


নিজের নির্ধারিত তারিখেই অ্যালবাম প্রকাশিত হল ঠিকই, কিন্তু তিনি অনুপস্থিত। মাত্র ক’দিন আগেই সবাইকে ছেড়ে পরপারে পাড়ি জমিয়েছেন অভিমানী শাকিল।


অনুষ্ঠানে আসাদুজ্জামান নূর বলেন, ‘প্রকাশনা অনুষ্ঠানে মনে হচ্ছে পরাবাস্তব পরিবেশ। বাস্তবতা এমন হওয়ার কথা ছিল না। সম্ভবত খুব সচেতনভাবেই অ্যালবাম প্রকাশের জন্য তারিখটি নির্ধারণ করে ছিলো শাকিল। জন্মদিনের এ উপহারটি অনেকটা সে নিজে চেয়ে নিয়ে ছিলো।’


শাকিলের ছয়টি কবিতা নিয়ে ‘রাতের এপিটাফ' নামের অ্যালবামটি প্রকাশ করে প্রকাশনী সংস্থা ও বই বিপননের প্রথম চেইনসপ পিবিএস। কবিতাগুলোতে কণ্ঠ দিয়েছেন, আসাদুজ্জামান নূর, জয়ন্ত চট্টোপাধ্যায় ও শিমুল মোস্তফা।


মোড়ক উন্মোচনের পর মন্ত্রী বলেন, ‘শাকিলের চলে যাওয়াটা এখনো বিশ্বাস হয়না। শাকিলের সঙ্গে পরিচয় দীর্ঘদিনের। রাজনৈতিক অঙ্গন থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে আমরা এক সঙ্গে কাজ করেছি। মাঝে মধ্যেই আড্ডার সময় বিভিন্ন বিষয় নিয়ে আমাদের মধ্য আলোচনা হতো। তার কথায় বুঝা যেতো তিনি নিয়মিত কবিতা পড়তো, কবিতা ভালোবাসতো। কিন্তু কবিতা লিখতো সেটা জানতাম না’।


এ সময় এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, ‘একজন মানুষ কতো গভীর ভাবে অন্যদের হৃদয়কে স্পর্শ করলে এমন পরিস্থিতির সৃষ্টি হয়। শাকিল সবাইকে গভীরভাবে ভালোবাসতো’।


অনুষ্ঠানে কথাসাহিত্যিক সৈয়দ মঞ্জুরুল ইসলামসহ শাকিলের বন্ধু ও শুভাকাঙ্খীরা উপস্থিত ছিলেন।



বিবার্তা/ইফতি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com