গ্রন্থমেলায় শাহারিয়ার তুষারের ‘হাওয়াই মিঠাইয়ের সুখ’
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৮:০৮
গ্রন্থমেলায় শাহারিয়ার তুষারের ‘হাওয়াই মিঠাইয়ের সুখ’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে শাহারিয়ার তুষারের কাব্যগ্রন্থ ‘হাওয়াই মিঠাইয়ের সুখ। বাংলা জার্নাল থেকে বইটি প্রকাশিত হয়েছে।


কাব্যগ্রন্থটিতে কবি শাহারিয়ার তুষার দুঃখের পায়রা উড়িয়েছেন, ব্যথায় মুক্তি খোঁজেছেন। প্রাত্যহিক যন্ত্রণার সুর কলমের মাধ্যমে তুলেছেন তিনি । ঈশ্বরের সাথেও তার কত মান অভিমান। নামের সাথে ব্যক্তির স্বভাবের সাংঘাতিক মিল, প্রথমেই কবির এ ব্যাপারটি বিস্মিত করবে পাঠককে।


তুষার শুভ্র হৃদয়ে কবি এক চিরকালের কিশোর । মায়ার মানুষ তিনি। দুঃখের শতমুখী ইশারার প্রতি কৃতজ্ঞ তার কবিসত্তা, বিরহী কবি ভালোবেসেই ধন্য।


গ্রন্থটিতে দেখা যায়, মানুষ কখনো কখনো স্বপ্নকে ছুঁয়ে যেতে পারে। কিন্তু কখনোই বিরহকে অস্বীকার করতে পারে না। আর তাই শাহারিয়ার তুষারের ছত্রে ছত্রে বিরহের স্বচ্ছন্দ বিচরণ। কবি দুঃখ ভালোবাসেন কিন্তু শোকগ্রস্ত নন। নিজেকে আড়াল করার প্রয়াসও করেননি তিনি। কবি দেখিয়েছেন সিগারেটের ধোঁয়ার সাথে বিরহের আত্মীয়তার সম্পর্ক ।


কবির সরল অভিব্যক্তিতে দৈনন্দিন যাতনাগুলো বড় আপন মনে হয়। কবিতা হয়ে ওঠে জ্যান্ত। অফিস ফেরত ক্লান্ত মস্তিষ্কে ভর করে কবিতা হয়ে ওঠার একেকটি প্রত্যয় ঘোষিত হয়েছে গ্রন্থটিতে। কবি ও কবিতা মিলেমিশে বিরহ ও ভালোবাসার এক চলন্ত শব্দযাত্রা, নিরানন্দ জীবনে সত্যের প্রবল হাতছানি দিয়েছে কাব্যগ্রন্থটিতে। উল্লেখ্য, ‘হাওয়াই মিঠাইয়ের সুখ’ গ্রন্থটি গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের বাংলা জার্নাল প্রকাশনীতে পাওয়া যাচ্ছে। এ প্রকাশনীর স্টল নম্বর ৫৩৩।


বিবার্তা/রাসেল/জাহিদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com