শিরোনাম
ছেলেদের হাত ও নখের যত্নে করণীয়
প্রকাশ : ১৮ মার্চ ২০১৯, ২০:১৭
ছেলেদের হাত ও নখের যত্নে করণীয়
মডেল : আমির পারভেজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ছেলেরা সাধারণত নিজেদের যত্নের ব্যাপারে উদাসীন। আজকাল ছেলেরা নিজেদের মুখের, চুলের ব্যাপারে যত্ন নিলেও হাত, পায়ের যত্ন নিতে অনাগ্রহী। অলসতার জন্যেই অনেক ছেলে হাত এবং পা এর যত্ন নিতে চাননা।


আবার কাজের প্রয়োজনে প্রত্যেককেই বাইরে বের হতেই হয়। ছেলেদের হাত যেহেতু বেশিরভাগ সময় খোলা থাকে, তাই সূর্যের তাপ ও বাইরের ধুলাবালির কারণে শরীরের অন্য স্থানের চেয়ে হাতের ত্বকের ক্ষতিটা একটু বেশি হয়ে থাকে।


বাইরে বের হলে সূর্যের তাপ ও বাইরের ধুলাবালি সবচেয়ে বেশি লাগে হাতে। হাত যেহেতু কাপড়ে ঢাকা থাকে না, তাই ছেলেদের হাতের জন্য কিছুটা অতিরিক্ত যত্ন দরকার। সহজে এবং খুব কম সময়ে ছেলেরা তাদের হাত এবং পা এর যত্ন নিতে পারেন। হাত ও নখের যত্নে ম্যানিকিওর পারে নখ ও হাতকে সুন্দর রাখতে।


ম্যানিকিওর করবেন যেভাবে


হাতকে সুন্দরভাবে উপস্থাপনের জন্য ম্যানিকিওরের কোনো বিকল্প নেই। আপনি ঘরে বসেই নিতে পারেন আপনার হাত ও নখের যত্ন। এ জন্য ম্যানিকিওর করার আগে প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করতে হবে। যেমন-নেইল কাটার, নেইল ফাইল, কিউটিক্যাল অয়েল, তুলা, স্ক্র্যাব, ব্রাশ, হ্যান্ডক্রিম, বাফার, সল্ট, স্যাভলন, লেবু ও হালকা গরম পানি।


এমন একটি সময় বেছে নিন, যখন দু’এক ঘণ্টা কেউ আপনাকে বিরক্ত করবে না। একটি পাত্রে উষ্ণ গরম পানি নিন। তাতে শ্যাম্পু, লেবু, লবণ, স্যাভলন মিশিয়ে নিন। আপনার হাত দুটি ১৫ থেকে ২০ মিনিটের মতো ভিজিয়ে রাখুন। এবার হাতের তালু থেকে কনুই পর্যন্ত ব্রাশ দিয়ে ঘষতে থাকুন। ঘষা হয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং মুছে নিন।


এবার নেইল কাটার দিয়ে নখের অতিরিক্ত অংশ কেটে ফেলুন। নেইল ফাইল দিয়ে ঘষে নখ চাহিদামতো আকারে নিয়ে আসুন। এতে আপনার নখ শক্ত থাকবে। সহজে ভাঙবে না। এবার হাত দুটি পাঁচ মিনিট স্ক্র্যাব ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে ধুয়ে মুছে নিন। এবার বাফার দিয়ে নখের ওপরের লেগে থাকা ময়লা ঘষে পরিষ্কার করে নিন। এতে নখের উজ্জ্বলতা বাড়বে।


এবার আপনার পছন্দমতো ময়েশ্চারাইজিং লোশন দিয়ে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। নখ ভাঙার সমস্যা থাকলে প্রতি সপ্তাহে একবার অলিভ অয়েল গরম করে নখ ও আঙুল ম্যাসাজ করুন।


এছাড়াও প্রতিদিন রাতে ময়েশ্চারাইজিং ক্রিম দিয়ে নখ ম্যাসাজ করুন। সপ্তাহে এক দিন আধা কাপ মসুর ডাল বাটা, আধা কাপ গুঁড়ো দুধ এবং এক চা চামচ গ্লিসারিন দিয়ে মিশ্রণ বানিয়ে ১৫ মিনিটের মতো হাতে লাগিয়ে রাখুন। এবার শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।


খেয়াল রাখতে হবে নেইলকাটার বা ব্লেড যেন ভোঁতা না হয়। যাদের নখ দ্রুত বাড়ে তারা সপ্তাহে ১বার এবং যাদের নখ কম বাড়ে তারা ১৫দিনে একবার নখ কাটবেন।


এছাড়াও...


হাতে নিয়মিত লেবুর রস বা যেকোনো ভালো ক্রিম ম্যাসাজ করুন। তা হলে হাতের ত্বক নরম থাকবে। কালোভাব দূর হবে। লেবুর রস, দই ও ময়দা মিশিয়ে পেস্ট বানিয়ে লাগান।


মাসে অন্তত একবার ম্যানিকিওর করান। হাত পরিষ্কার থাকবে। নখ বা কুনির সমস্যা কমবে।


হাতের রুক্ষভাব কমানোর জন্য গোলাপ জলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে পায়ে লাগান। আধা ঘণ্টা পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন।


যারা বাসার ঝামেলার জন্য ম্যানিকিওর করতে চান না, তারা চাইলে সেলুনে গিয়ে ম্যানিকিওর করাতে পারেন। ধানমণ্ডির হেয়ারোবিক্স, পারসোনা এডাম, ফ্রেশ ওয়াশ, মেনজ লুক, গুলশান-১ এর টোটাল কেয়ার, বানদাইসসহ রাজধানীতে ছেলেদের অনেক সেলুনেই পেডিকিওর ও ম্যানিকিওর করানো হয়।


আপনার পছন্দের কোনো সেলুনে যদি ম্যানিকিওর করাতে চান তা হলে খরচ খুব বেশি করতে হবে না। হাতের নাগালেই করাতে পারবেন ম্যানিকিওর। ছেলেদের ম্যানিকিওর ২০০ থেকে ৫০০ টাকার মধ্যে করানো হয়।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com