শিরোনাম
রেসিপি
মজাদার ক্ষীর
প্রকাশ : ০১ নভেম্বর ২০১৮, ১৯:০৭
মজাদার ক্ষীর
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিষ্টি জাতীয় খাবারগলোর মধ্যে ক্ষীর ছোট-বড় সকলেই কম-বেশি পছন্দ করে থাকেন। বাড়িতে কোনো অনুষ্ঠান বা অতিথি আপ্যায়ন করবেন, বা রাতে খাবার পর কোনো একটা মিষ্টি না হলে চলেই না- কিন্তু হাতে সময় কম বলে মিষ্টির জমকালো কোনো আয়োজন হয়তো করতে পারছেন না। চাল ফুটিয়ে নিতে বেশ সময় লেগে যাবে এমন অবস্থা থেকে উদ্ধার হতে হলে আপনার ঘরে থাকা ভাত দিয়েই মজাদার ক্ষীর বানিয়ে নিতে পারেন। এতে সময় কম লাগলো, আপনার ঘরে থাকা ভাতও নষ্ট হলো না।


দেখে নিন কী করে তৈরী হয় এই সুস্বাদু ক্ষীর...


উপকরণ


৩ কাপ ভাত, ৬ কাপ দুধ, এক কাপের ৪ ভাগ চিনি, ছোট এলাচ ও কাজুবাদাম (প্রয়োজন মতো)।


প্রণালী


ভাতের ক্ষীর তৈরির জন্য প্রথমেই একটি ছোট পাত্রে পানি নিন। এবার সারারাত ওই পানির মধ্যে বাদাম ভিজিয়ে রাখুন। পরদিন সকালে বাদামগুলি ছুরি দিয়ে সরু সরু করে কেটে নিন। এরপর একটি প্রেশার কুকারে দুধ ঢেলে দিন। অল্প আঁচে দুধ ফুটতে দিন। বেশ কিছুক্ষণ পর দুধের উপর ভাত দিয়ে দিন। এবার প্রেশার কুকারের মধ্যে একে একে চিনি, বাদাম ছড়িয়ে দিন। সব উপকরণ প্রেশার কুকারে দিয়ে ঢাকনা বন্ধ করে দিন।


এবার ১০-১২ মিনিট অল্প আঁচে দুধ ফুটতে দিন৷ দুধ ঘন হয়ে গেলে আঁচ বাড়িয়ে দিন। কুকারটি গ্যাস থেকে নামিয়ে দেখবেন দুধ প্রায় শুকিয়ে গেছে। ভাতও প্রায় মাখা মাখা হয়ে গিয়েছে। না হলে একটি চামচ দিয়ে ভাল করে নাড়িয়ে নিন৷ এবার প্রেশার কুকার থেকে ক্ষীরট একটি বাটিতে ঢেলে নিন। এরপর উপর দিয়ে কিসমিস, কাজুবাদাম ছড়িয়ে দিন। ঠাণ্ডা হয়ে যাওয়ার পর পরিবেশন করুন।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com