রেসিপি
বিভিন্ন ফ্লেভারের আইসক্রিম
প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৮, ১৪:২৩
বিভিন্ন ফ্লেভারের আইসক্রিম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এই গরমে হিমশীতল আইসক্রিমের চাইতে ভালো খেতে আর কিইবা হতে পারে? তবে আইসক্রিম মানেই কিনে খাওয়া। একে তো মাত্রা অতিরিক্ত দাম, সাথে অস্বাস্থ্যকর রঙ ও স্যাকারিনের ব্যবহার তো আছেই। ঘরে তৈরি আইসক্রিম দোকানের মত হয় না এমন অভিযোগ সবাই করেন। কিন্তু কেন হবে না? অবশ্যই হবে।


তাহলে আজ দেখে নিন আইসক্রিম তৈরির এমন কিছু রেসিপি যে এখন থেকে আপনার ঘরে তৈরি আইসক্রিমই হবে একদম দোকানের মত।


১. কুলফি আইসক্রিম


মালাই কুলফি আর সাধারণ কুলফি বানানোর পদ্ধতি কিন্তু একই।


উপকরণ
ফুল ক্রিম দুধ ১ লিটার ,কনডেন্স মিল্ক ১/২ ক্যান ,মিল্ক পাউডার ১ কাপ,ছোট এলাচ গুড়ো ১/৪ চা চামচ,চিনি (স্বাদমত),জাফরান,পেস্তা বাদাম কুচি ১/৪ কাপl


প্রণালী
প্রথমে দুধ হালকা গরম করে নিন। অল্প দুধ কাপে তুলে এতে জাফরান ভিজিয়ে রাখুন। এবার সম্পূর্ণ দুধে গুড়ো দুধ মেশান, তারপর কনডেন্স মিল্কটা মিশিয়ে দিন। কিছুক্ষণ দ্রুত হাতে নাড়ুন তারপর চিনি দিয়ে দিন। ৫/৭ মিনিট পর এলাচ গুড়াটা দিয়ে আর একটু ফুটিয়ে নিন এবার একদম কম আচে রেখে ভেজানো জাফরান মেশানো দুধটুকু ঢেলে ভালো করে মিশিয়ে নিন। চুলা বন্ধ করে মিশ্রনটা রুম টেম্পারেচারে আনুন এবার পেস্তা বাদাম কুচিটা মিশিয়ে মোল্ডে ঢেলে দিন।


৫/৬ ঘন্টা পরে কুলফি গুলো বের করে ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে আবার মোল্ডে ঢেলে দিন। বের করার সুবিধার্থে একটা স্টিক দিয়ে দিন। সারারাত ফ্রিজে রাখুন। কুলফি বের করার আগে ৫ মিনিট বাহিরে রাখুন তাহলে বের করা সহজ হবে। আপনি চাইলে কুলফি মিক্সটা ঠাণ্ডা হবার পরে পছন্দ মত ফলের রস বা ফ্লেভার মিশিয়েও কুলফি বানাতে পারেন।


২. আইসক্রিম কোন বাইটস


উপকরণ
১/২ কাপ ময়দা, ১/২ কাপ গুঁড়া চিনি, ৫ টেবল চামচ মাখন (লবণ ছাড়া মাখন হলে এক চিমটি লবণ ব্যবহার করবেন), ১টি বড় ডিমের অথবা ২টি মাঝারি ডিমের সাদা অংশ, ১ টেবল চামচ ভ্যানিলা, ১/৪ কাপ গলানো ডার্ক চকলেট, ২-৩ কাপ নরম আইসক্রিম (পাইপিং এর জন্য)।


প্রণালী
একটি বোলে ময়দা ও চিনি চেলে নিন। মাখন মিশিয়ে কিছুক্ষণ ব্লেন্ড করুন (হাতের সাহায্যে নাড়ানো মিক্সচার ব্যবহার) না মেশা পর্যন্ত। নিজেই বুঝতে পারবেন।


ডিমের সাদা অংশ ও ভ্যানিলা দিয়ে জোরে ব্লেন্ড করে স্মুথ মিক্সচার বানান। আপনার শিট প্যানের মাপে বেকিং পেপার কেটে মাখন ব্রাশ করে বসিয়ে দিন। এবার এটির উপরে আর একটি বেকিং পেপার প্যানের মাপে কেটে কাগজের দুই পাশে ও মাঝে একটু জায়গা রেখে দুইটি লম্বালম্বিভাবে চারকোণা করে কেটে এটির উপরে অল্প ব্যাটার দিয়ে ছুরি বা বেকিং ছুরি দিয়ে পাতলা করে বিছিয়ে উপরের কাগজটি উঠিয়ে ১৭০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় হালকা বাদামী রং ধারণ করা পর্যন্ত বেক কর। এবার এই গরম অবস্থায় বের করে একটি ছোট চিকন পাইপের সাহায্যে রোল করে রাখুন।


ঠাণ্ডা হলে এটির ভেতরের সবদিকে কোন চিকন চামচের পেছন দিয়ে গলানো চকলেট লাগিয়ে দিন। ১০ মিনিট ফ্রিজে রাখুন। যখন এটি জমে যাবে তখন পাইপিং ব্যাগে পছন্দের আইসক্রিম দিয়ে কোনের মধ্যে ভরে দিয়ে সাথে সাথেই ফ্রিজে রেখে দিন। দুই ঘণ্টা ফ্রিজে রেখে সেট করে নিন। এবার পরিবেশন করুন আইসক্রিম কোন বাইটস ।


৩. দুধ মালাই আইসক্রিম


উপকরণ
তরল দুধ – ১ লিটার, গুড়ো দুধ – ১ কাপ, চিনি – ১ কাপ, কন্ডেন্স মিল্ক – ১ কাপ/৪ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স – ২ ফোটা, ফুড কালার – (যে কোন কালার), বাদাম কুচি ইচ্ছা মতন- ( যে কোন বাদাম কুচি), আইসক্রিম ডাইস-(আইসক্রিম সেট করার জন্য)।


প্রণালী
চুলাই তরল দুধ জাল দিয়ে ঘন করে চিনি দিয়ে জাল করে গুঁড়ো দুধ দিয়ে জাল করে কিছু সময় পর কন্ডেন্স মিল্ক দিয়ে আরো কিছু সময় জাল করে ভ্যানিলা এসেন্স দিয়ে নাড়তে হবে যখন খুব ঘন মিক্সরন তইরি হবে তখন নামিয়ে ঠাণ্ডা করে আইসক্রিমের সাচ বা ডাইসে ঢেলে বাদাম কুচি ভিতরে দিয়ে ৭-৮ ঘন্টার জন্য ডীপ ফ্রিজে রাখুন। যদি কালার মিক্স করতে চান তাহলে পছন্দমত কালার দিয়ে মিক্স করে ফ্রিজে রাখবেন।৭-৮ ঘণ্টা পর ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন। এই গরমে একটু সস্তির ছায়া আইসক্রিম যা আমাদের ভিতর ও বাহির ঠাণ্ডা করে।


চুলাই যত টুকু সময় থাকবে অনবরত নাড়তে হবে।
প্রতিটি উপকরণ এক সাথে মিক্স করা যাবে না সময় নিয়ে একটু পর পর মিক্স করতে হবে। মিশ্রণ যেন ঘন হয় সেই পর্যন্ত নাড়তে হবে।


৪. সুস্বাদু মালাই কুলফি


উপকরণ
১ লিটার দুধ, ৩-৪ টেবিল চামচ ক্রিম (মালাই ব্যবহার করতে পারেন), আধা কাপ চিনি, ৩-৪ টি এলাচ দানার গুঁড়ো, প্রয়োজন মতো পেস্তা বাদাম কুচি (ইচ্ছা), প্রয়োজন মতো কাজু বাদাম কুচি (ইচ্ছা), জাফরান (জাফরান শুধুমাত্র রঙ এবং ফ্লেভারের জন্য দেয়া, আপি ইচ্ছে হলে নিজের পছন্দের ফ্লেভার যোগ করতে পারেন)


প্রণালী
প্রথমে একটি প্যানে দুধ দিয়ে বেশি আঁচে নেড়ে ফুটিয়ে নিন। এরপর জাফরান দিতে চাইলে একটু দুধ তুলে জাফরান গুলে রাখুন আলাদা করে। এবং প্যানে ক্রিম বা মালাই দিয়ে দিন।


২০ মিনিট বা তার বেশি সময় ভালো করে নেড়ে নেড়ে দুধ ঘন করতে থাকুন। এরপর দুধ শুকিয়ে অর্ধেকটা হয়ে এলে ফ্লেভার দিন, চিনি এবং বাদাম কুচি দিয়ে আরও ৫ মিনিট জ্বাল দিয়ে নিন।


এরপর মিশ্রণ নামিয়ে ঠাণ্ডা হতে দিন। সাধারণ তাপমাত্রায় এলে কুলফি মোল্ড বা নিজের পছন্দের মোল্ডে ঢেলে ফ্রিজে রেখে সেট হতে দিন। মাঝে খানিকক্ষণ সেট হয়ে গেলে ভেতরে কাঠি ঢুকিয়ে নিন এবং পুরোপুরি সেট হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।


ব্যস, এবার ফ্রিজ থেকে কুলফি বের করে মোল্ড থেকে বের করে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা অসাধারণ স্বাদের মালাই কুলফি।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com