শিরোনাম
রেসিপি
চিংড়ির প্রণ সাসলিক ও বারবিকিউ প্রণ
প্রকাশ : ০৭ জুলাই ২০১৮, ০৩:৪৯
চিংড়ির প্রণ সাসলিক ও বারবিকিউ প্রণ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতি হিসেবে বাঙালি বেশ ভোজনরসিক। রান্না সুস্বাদু করার পুরো চেষ্টাটাই থাকে সব সময়। বিভিন্ন ধরনের সঙ্গে চিংড়ির ব্যবহার না থাকলে বুঝি আমাদের চলেই না। চিংড়ি দিয়ে তৈরি করা যায় মজাদার সব রান্না।


দেশি পদ্ধতিতে কতরকম রান্নাই তো করা হয়, আজ থাকলো চিংড়ির বিদেশি দুই পদ-


প্রণ সাসলিক


উপকরণ


চিংড়ি মাছ ৬টা, আপেল ১টা, ক্যাপসিকাম ১টা, টক দই ২ টেবিল চামচ, তন্দুরি মসলা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ ও লবণ পরিমাণমতো।


প্রণালী


চিংড়ি ধুয়ে এতে টক দই, লবণ, তন্দুরি মসলা মেখে ২ ঘণ্টা মেরিনেট করুন। আপেল ও ক্যাপসিকাম টুকরা করে কেটে নিন। কাঠিতে একে একে গেঁথে নিয়ে হালকা জ্বালে রান্না করে নামিয়ে নিন।


বারবিকিউ প্রণ


উপকরণ


গলদা/বাগদা চিংড়ি ১ কেজি, রসুন কুচি ১ টেবিল চামচ, তেঁতুলের মাড় ৪ টেবিল চামচ, খেঁজুরের গুড় ৪ টেবিল চামচ, শুকনা মরিচ টালা গুঁড়া আধা চা চামচ, আদা বাটা আধা টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা আধা টেবিল চামচ, সরিষার তেল পরিমাণমতো, লবণ পরিমাণমতো, বিনেগার ১ টেবিল চামচ।


বারবিকিউ সস তৈরি


একটি ফ্রাইপ্যানে তেল নিয়ে রসুন কুচি গোল্ডেন ব্রাউন কালার কার ভেজে নিতে হবে, এরপর আদা বাটা, রসুন বাটা, কাঁচা মরিচ বাটা দিয়ে কসিয়ে তেঁতুলের মাড় ও খেঁজুরের রস, ভিনেগার, পানি বলক আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। তৈরি হয়ে গেল বারবিকিউ সস।


প্রণালী


লবণ দিয়ে চিংড়ি মাছ ১০ মিনিট মেরিনেট করে রেখে সেগুলো বারবিকিউ সসে ছেড়ে দিতে হবে এবং অল্প আঁচে ১৫ মিনিট রান্না করতে হবে। এরপর শুকনা মরিচ চালা গুঁড়া ছিটিয়ে নামিয়ে পরিবেশন করুন বারবিকিউ প্রণ। পলাউ, ফ্রাইড রাইসের সঙ্গে পরিবেশন করুন।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com