রূপচর্চা
এই গরমে মেকআপ ধরে রাখতে চান?
প্রকাশ : ২৭ জুন ২০১৮, ১৬:২৫
এই গরমে মেকআপ ধরে রাখতে চান?
মডেল: জাকিয়া ইমি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাইরের কড়া রোদ এবং গরম হাওয়া বয়ে যাওয়া সবই গরমের আভাস। গরম থেকে বাঁচতে অনেকে ঘর থেকে বের হওয়া কমিয়ে দিয়েছেন। কিন্তু যারা বিভিন্ন শ্রেণি পেশার চাকুরিজীবী তাদের বাইরে যেতেই হয়।


এই গরমে সব চাইতে বিপদ হয় মেকআপ নিয়ে। ছাতা, ক্যাপ, স্কার্ফ, সানস্ক্রিন এইসব জিনিস দিয়ে ত্বককে রোদের হাত থেকে বাঁচানো সম্ভব হলেও মেকআপ বেশীক্ষণ ত্বকে ধরে রাখা যায় না এই গরমে। তাই অনেকে এই সময়ে মেকআপ থেকে দূরেই থাকেন।


গরমে খুব তাড়াতাড়ি মেকআপ নষ্ট হয়ে যায়। এর প্রধান কারণ হলো রোদের তীব্রতা, ঘাম আর ত্বক থেকে নিঃসরিত তেল। এটি মেকআপকে দীর্ঘসময় স্থায়ী হতে দেয় না। তাই এই সময়ে মেকআপের ছোট ছোট কিছু বিষয়ে খুবই সচেতন থাকা উচিত।


চেহারার সৌন্দর্য বাড়াতে মেকআপের ওপর নির্ভরশীল থাকেন অনেক নারীই। নিখুঁতভাবে মেকআপ করতে জানাটাও এক ধরনের শিল্প। তবে গরমে বিষয়টা ভিন্ন। কারণ যত সুন্দর করেই সাজুন না কেন, ঘেমে নেয়ে মেকআপ বিদঘুটে হতে মোটেও সময়নেবে না। তাই বলে কি গরমে সাজবেন না? অবশ্যই সাজবেন তবে তার আগে নিশ্চিতকরে নিন যে, গরমেও আপনার মেকআপ গলবে না।



চলুন তাহলে জেনে নেয়া যাক কিভাবে গরমে মেকআপ ধরে রাখা যায়।


মেকআপ করার আগে ভালো করে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে। তার পর বরফের টুকরো রুমালে বা পরিষ্কার কাপড়ে বেঁধে পুরো মুখে ঘষে নিন। এতে ত্বক বেশ বিশ্রাম পাবে। মূলত আগেই ত্বককে ঠাণ্ডা করতে হবে। টোনার লাগিয়ে শুরু হবে মেকআপ।


এবার কপালে আর নাকের দু’পাশে ভালো করে প্রাইমার লাগিয়ে নিন। কারণ মুখের মধ্যে এই দু’টি জায়গাই সবচেয়ে বেশি ঘেমে যায়। তার সঙ্গে আইলিডেও ভালো করে প্রাইমার লাগিয়ে নেবেন। তাহলে আইশ্যাডো লাগাতে সুবিধে হবে। আর চোখের সাজওহবে দীর্ঘস্থায়ী।


মুখে ফাউন্ডেশন লাগানোর সময় লিকুইড ফাউন্ডেশনের উপরে পাউডার ফাউন্ডেশন লাগালে মেকআপটা ভালো করে বসে যায়। তবে ব্লাশার বা আইশ্যাডো পাউডার বেস্ড না হওয়াই ভালো। তার চেয়ে ক্রিম বেস্ড মেকআপ প্রডাক্টই অনেক ক্ষণ স্থায়ী হয়।


পুরো মেকআপ হয়ে গেলে ভালো করে ব্লটিং পেপার দিয়ে চেপে চেপে মুখের অতিরিক্ত তেল টেনে বের করে নিন। তাহলে পরে গরমে বা রোদে বের হলেও মেকআপ গলে যাওয়ার ভয় থাকবে না।


ফেশিয়াল মিস্ট ব্যবহার করতে পারেন। এটা ত্বককে হাইড্রেটেড রাখে। তাই সঙ্গে রাখতে পারেন এই মিস্ট। সারা দিনে সময় পেলেই ত্বকে স্প্রে করে নিতে পারেন।


গরমে দিনের বেলায় খুব চড়া মেকআপ না করাই ভালো। বরং হালকা সাজুন। কোনো পার্টিতে যাওয়ার জন্য ভারী মেকআপ একান্তই করতে হলে সঙ্গে রাখুন প্রয়োজনীয় মেকআপ সরঞ্জাম।


লিপস্টিক লাগানোর সময়েও লিপলাইন করবেন আলাদা করে। কারণ ঠোঁটে খুব একটাঘাম না হলেও ঠোঁটের উপরের অংশে ঘাম হয়। আর তা মুছতে গিয়ে লিপস্টিক ঘেঁটে যেতে পারে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com