শিরোনাম
চিকেন মাঞ্চুরিয়ান
প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ১২:৫১
চিকেন মাঞ্চুরিয়ান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চিকেন বা মুরগীর মাংস দিয়ে তৈরি করা যায় নানা মুখরোচক খাবার। তেমনই একটি খাবার চিকেন মাঞ্চুরিয়ান। সুস্বাদু এই খাবারটি নিশ্চয়ই রেস্টুরেন্টে গিয়ে খেয়ে থাকেন অনেকে।


তবে রেসিপি জানা থাকলে ঘরেই তৈরি করতে পারেন মজাদার চিকেন মাঞ্চুরিয়ান।


উপকরণ
মেরিনেশনের জন্য:
মুরগির বুকের মাংস ১টা মুরগির, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, ভিনেগার ১/২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১/২ কাপ, ডিম ১টা, লবণ সামান্য।


গ্রেভির জন্য:
আদা কুচি ১ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, পেঁয়াজ কিউব ২ টেবিল চামচ, ক্যাপসিকাম কিউব (২/৩ রঙের) ১ কাপ, চিলি সস ১ টেবিল চামচ, টমেটো কেচাপ ৪ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, চিকেন স্টক ১ কাপ। ভাজার জন্য- তেল ১ কাপ।


প্রণালী
মুরগির বুকের মাংস একটু বড় কিউব করে কেটে পানি ঝরিয়ে নিন। মেরিনেশনের সব উপকরণ ভালো করে মাখিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। প্যানে তেল গরম করে একটা একটা করে চিকেন কিউবগুলো ছেড়ে অল্প আঁচে বাদামি করে ভেজে উঠিয়ে নিন।


অন্য একটি পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করুন। আদা-রসুন কুচি দিয়ে নেড়ে পেঁয়াজ কিউব ও ক্যাপসিকাম কিউবগুলো দিন। ২-৩ মিনিট ভেজে একে একে সয়াসস, টমেটোসস, চিলিসস, গোলমরিচ গুঁড়া, চিনি, লবণ ও চিকেন স্টক দিন। বলক উঠলে পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে আস্তে আস্তে ঢেলে দিন।


ভালো করে নেড়ে আবারও বলক উঠলে ভেজে রাখা চিকেনের টুকরোগুলো দিন। ৫ মিনিট জোর আঁচে রান্না করুন। নামিয়ে গরম গরম ফ্রায়েড রাইসের সঙ্গে পরিবেশন করুন।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com