শিরোনাম
শিশুদের পোশাকে স্বাধীনতার ছোঁয়া
প্রকাশ : ২৬ মার্চ ২০১৮, ১৪:১৫
শিশুদের পোশাকে স্বাধীনতার ছোঁয়া
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহান স্বাধীনতা দিবস। বাঙালীরমুক্তির দিন, বাঁধভাঙা আনন্দের দিন। মুক্তিযুদ্ধ বাঙালীর অহংকার। তাই দিবসটি ঘিরে থাকে নানান রকম প্রস্তুতি। সর্বত্র বিরাজ করে লাল-সবুজের ছোঁয়া। ফ্যাশন সচেতনরাই শুধু নন, কমবেশি সবাই চেষ্টা করেন লাল-সবুজের পোশাক পরতে।


আমাদের দেশপ্রেমের অনুভূতিকে আরও বেশি মানুষের কাছে তুলে ধরার প্রচেষ্টায় কাজ করে চলছে আমাদের দেশীয় ফ্যাশন হাউজগুলো। ফ্যাশন হাউজগুলো দিবসটি উপলক্ষে তৈরি করে লাল-সবুজের সংমিশ্রণে নানা নান্দনিক পোশাক ও উপহারসামগ্রী।


নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস পৌঁছে দিতে প্রতিবারের মতো এ বছরও বড়দের পাশাপাশি শিশুদের পোশাকে লাল-সবুজ রঙের নকশায় ফুটিয়ে তোলা হয়েছে নানা কারুকার্য। এসব পোশাকের নকশায় উঠে এসেছে আমাদের মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও গৌরবের কথা।


স্বাধীনতার রং বলতে লাল-সবুজকেই বোঝায়। আর তাই এ দিবসের ফ্যাশনে লাল ও সবুজ এই দুটি রং প্রাধান্য পায়। পোশাক অন্য রঙের হলেও লাল-সবুজের ছোঁয়া থাকতেই হবে। পোশাকে না হোক, ওড়না, ব্যাগ অথবা অলংকারে থাকা চাই লাল-সবুজের ছোঁয়া। শিশুদের পাঞ্জাবি, শার্ট, ফতুয়া, স্কার্ট কিংবা জামার ডিজাইনে আনা হয় স্বাধীনতার আমেজ।
বর্তমানে মানুষের শখ ও পছন্দের সঙ্গে সামঞ্জস্য রেখে ফ্যাশন হাউজগুলো বেশ রুচিশীল ও উৎসবনির্ভর পোশাক তৈরি করছে। পোশাকে স্বাধীনতা দিবসের ছোঁয়া দিতে নারী, পুরুষ এবং শিশুদের জন্য তৈরি করা হয়েছে এসব পোশাক।


ফ্যাশন হাউজগুলো বরাবরই মুক্তিযুদ্ধকে প্রাধান্য দিয়ে পোশাক তৈরি করে থাকে। এবারের স্বাধীনতা দিবসেও অন্যান্য পোশাক ও বড়দের পাশাপাশি ছোটদের জন্য ফ্রক, ফতুয়া ও টি-শার্ট এসছে। লাল-সবুজ রঙে করা এসব পেশাকে নকশায় বরাবরের মতোই রয়েছে মুক্তিযুদ্ধের বর্ণনা।


বিভিন্ন বিপণি-বিতান ঘুরে দেখা গেছে, ‘একতারা তুই দেশের কথা বলরে এবার বল’, ‘সব কটা জানালা খুলে দাও না’, ‘তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা’, ‘বাংলার মুখ দেখিয়াছি আমি’সহ বিভিন্ন উক্তি সংবলিত স্ক্রিনপ্রিন্ট, এমব্রয়ডারি করা হয়েছে পোশাকে।


স্বাধীনতা দিবস উপলক্ষে একাধিক নতুন নকশার টি-শার্ট এসেছে। এসব টি-শার্টের জমিনেও উপস্থাপিত হয়েছে মুক্তিযুদ্ধের প্রসঙ্গ।


এছাড়াও স্বাধীনতা দিবস উপলক্ষে শাহবাগের আজিজ সুপার মার্কেটের বিভিন্ন ফ্যাশন হাউজ পোশাক এনেছে। এছাড়া বিশ্বরঙ, কে ক্র্যাফট, বাংলার মেলা, নিপুণ, মেঘ, নগরদোলা, সাদাকালো, রঙ বাংলাদেশ, কারুপল্লীসহ বিভিন্ন ফ্যাশন হাউজও স্বাধীনতা দিবসের পোশাক এনেছে। এসব পোশাকের মূল্যও হাতের নাগালে।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com