লম্বা হতে ব্যায়ামের অভ্যাস
প্রকাশ : ১৮ মার্চ ২০১৮, ০৫:৫৫
লম্বা হতে ব্যায়ামের অভ্যাস
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

লম্বা হওয়াটা বংশগত ব্যাপার হলেও নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট খাবার খেয়ে নির্দিষ্ট ব্যায়ামের অভ্যাস করলে লম্বা হওয়া যায়। ছেলেদের সাধারণত ২৫ বছর আর মেয়েদের সর্বোচ্চ ২১ বছর পর্যন্ত উচ্চতা বৃদ্ধি পায়। এছাড়াও লম্বা হতে পারে সেটা নির্ভর করে শারীরিক অবস্থার উপর।


কী খাবার খাবেন


বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, আয়রন, প্রোটিন ও ফাইবার থাকে। এসব উপাদান সম্মিলিতভাবে গ্রোথ হরমোনের কার্যকারিতা বাড়িয়ে শারীরিক বৃদ্ধিকে ত্বরান্বিত করে। মটরশুটিতে আছে প্রচুর পরিমানে ভিটামিন, মিনারেল, ফাইবার লু্‌টেইন ও প্রোটিন, যা দেহের স্বাভাবিক বৃদ্ধি ও উচ্চতা বাড়াতে সহায়ক। ব্রোকলি গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বাড়িয়ে দেহের উচ্চতা বৃদ্ধিতে সহযোগিতা করে। ঢ়েঁড়শ ও পালংশাকে আছে গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বৃদ্ধির উপাদান।


কী ব্যায়াম করবেন


প্রথমে সোজা দাঁড়িয়ে দুই হাত পেছনে নিয়ে এক হাতের আঙুল দিয়ে অন্য হাতের আঙুল শক্ত করে ধরতে হবে। এসময় কনুই বাঁকা করা যাবে না। এরপর আস্তে আস্তে দুই হাত পেছনে ধরা অবস্থায় শরীরের উপরের অংশকে সামনের দিক থেকে নিচে নামাতে হবে। এভাবে নামানোর সময় হাত দুইটি উপরের দিকে সোজা অবস্থায় তাক করা থাকবে। কিছুক্ষণ থাকার পর আবার প্রথম অবস্থায় যেতে হবে। এভাবে প্রতিবার ৮–১০ বার করে মোট ৫–৬ রাউন্ড করতে হবে।


এভাবে কয়েকবার করার ফলে লক্ষ্য করবেন যে, কোমরে চাপ পড়ছে। তবে করার সময় খেয়াল রাখতে হবে যে, একটানা কোনও অবস্থায় করা যাবে না। এতে হিতে বিপরীত হতে পারে। তখন কোমরের পেশিতে টান পড়ার সম্ভাবনা থাকতে পারে।


কয়েকদিন ব্যায়াম করার পর হঠাৎ বন্ধ করে দিলে কোনও উপকার পাওয়া যাবে না। তাই একটানা ব্যায়াম করা জরুরি।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com