শিরোনাম
মনের কথা জানানোর দিন আজ
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:৪৪
মনের কথা জানানোর দিন আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভ্যালেন্টাইন'স বা “ভালোবাসা” সপ্তাহের দ্বিতীয় দিন আজ। নিজের মনের কথা জানানোর দিন আজ। আজ বিশ্ব প্রপোজ ডে। প্রেমের সম্পর্ক আর বিয়ের প্রস্তাবে দিতে এর থেকে সুন্দর আর মোক্ষম দিন আর হয় না। তবে আজকের দিনটি বিয়ের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় বলে ধরা যায়। আর এই গুরুত্বপূর্ণ কাজটা করার জন্য অপেক্ষা করুন সঠিক সময়ের, সঠিক সম্পর্কের।


নিন্দুকের কাছে মূল্য থাক আর না থাক প্রেমপিয়াসীদের কাছে ফেব্রুয়ারি ৮ তারিখ পালন হয় ‘প্রোপজ ডে’ হিসেবে। প্রেম থাকবে আর প্রেমের দিন থাকবে না, তাই কি হয় কখনও?


কিন্তু সেই একই 'আই লভ ইউ' বলে প্রেমের প্রস্তাব দেওয়া এখন অনেকটা পুরাতন হয়ে গেছে। সবাই চায় তার পছন্দের মানুষের কাছে বিশেষ গুরুত্ব পেতে। তাহলে প্রপোজই বা একটু বিশেষ ভাবে করবেন না কেন? ১৪ ফেব্রুয়ারি ভালোবাসার দিন হিসেবে স্মরণীয় হতে পারলে কবে 'তাকে' প্রেম প্রস্তাব দেব তার জন্য একটা দিন ধার্য হলে ক্ষতি কি?


ভ্যালেন্টাইন উইক বা ভ্যালেন্টাইন সপ্তাহের প্রতিটি দিন প্রেমের এক একটি প্রতীককে সামনে রেখে আদতে প্রেমের উদযাপন করা হয়। ভ্যালেন্টাইন উইকের শুরুতে রোজ ডে, এরপর যথাক্রমে প্রপোজ ডে, চকলেট ডে, টেডি ডে, প্রমিজ ডে, হাগ ডে, কিস ডে এবং সবশেষ ভ্যালেন্টাইন ডে (১৪ ফেব্রুয়ারি)।


যদিও ঐতিহাসিক ভাবে এ দিনে প্রেমের প্রস্তাব দেওয়া নিয়ে কোনো প্রথার নির্ভরযোগ্য ঐতিহাসিক ব্যাখ্যা পাওয়া যায় নি, তবে ভ্যালেন্টাইন সপ্তাহে প্রেমের প্রস্তাব দেওয়ার বিষয়টি অবশ্যই একটু বেশি রোমান্টিক।


সেই দিক থেকে ‘প্রপোজ ডে’ যথাযথ ভূমিকা পালন করে। আর প্রেম উদযাপনের জন্য বা প্রেমের প্রস্তাব দেবার জন্য একটি দিন ধার্য করলে ক্ষতি কি? এ দিনে গোলাপ, চকলেট কিংবা একটি গ্রিটিং কার্ডে জানাতেই পারেন আপনার প্রেমের প্রস্তাবটি। এর জন্য বেছে নিতে পারেন ৮ ফেব্রুয়ারির ‘প্রপোজ ডে’।


অনেক সমালোচক বলে থাকেন প্রেমের প্রস্তাব দেবার জন্য আলাদা ঋতু, আলাদা দিন কিংবা বিশেষ আবহ কেন লাগবে? প্রেম চিরন্তন তাই যেকোনো মুহূর্তই প্রেমের জন্য আদর্শ। এই বক্তব্যের যুক্তি গ্রাহ্যতার প্রতি সম্মান জানিয়েই বলা যায়, প্রেম নিবেদনের জন্য একটি বিশেষ দিন প্রেমের মহিমাকে আরও বাড়িয়ে দেয়।



জেনে নিন প্রপোজ করার আগে কি আর কিভাবে করবেন:
শান্তিপূর্ণ সম্পর্ক


আপনাদের সম্পর্কে শান্তি রয়েছে? নাকি প্রায়শই সংশয়, চিন্তা দেখা দেয় মনে? যদি সংশয় থাকে তাহলে অবশ্যই বিয়ের প্রস্তাব দেওয়ার আগে ভাবুন। অনেক সময় মনে হয় বিয়ে হলে সংশয় দূর হবে। কিন্তু বাস্তবে হয় ঠিক তার বিপরীত। এমন অবস্থায় বিয়ের ভিত কখনই মজবুত হয় না। যদি একে অপরের ব্যাপারে নিশ্চিন্ত হন তবে চোখ বুজে বিয়ের প্রস্তাব দিতে পারেন।


বিয়ের ব্যপারে আলোচনা


আপনারা কি বিয়ের ব্যাপারে আলোচনা করেন? ভবিষৎ পরিকল্পনা নিয়ে ভাবনা-চিন্তা করেন? যদি না করে থাকেন তাহলে একে অপরকে বিয়ের প্রপোজাল দেওয়ার আগে চিন্তা করে দেখুন। সম্পর্ক নিয়ে এগিয়ে যাওয়ার পরিকল্পনা থাকলে ভবিষ্যৎ জীবন নিয়ে ভাবনা-চিন্তা সহজ ভাবেই আসবে।


অস্থিরতার সম্পর্ক


আপনাদের সম্পর্ক কি বরাবর স্থিতিশীল ছিল? নাকি ব্রেক আপ-পূণর্মিলনের মধ্যে দিয়ে গেছে? যদি এমনটা হয়ে থাকে তাহলে কিন্তু বিয়ের পরও এই ধারা চলতে থাকবে। বিয়ের সিদ্ধান্ত নেওয়ার আগে সম্পর্কে স্থিতিশীলতা সবচেয়ে জরুরি।


অতীত সম্পর্ক


আপানারা দুজনেই আগের সম্পর্ক থেকে সম্পূর্ণ বেরিয়ে এসেছেন তো? অনেক সময়ই জীবনে নতুন সম্পর্ক এলেও আমরা আগের ভেঙে যাওয়া সম্পর্ক থেকে বেরিয়ে আসতে পারি না। বিয়ের ভিত শক্ত করতে ভেঙে যাওয়া সম্পর্ক থেকে বেরিয়ে আসা জরুরি। যদি এখনও আগের সম্পর্ক আপানকে বা আপনার সঙ্গীকে নাড়া দেয় তাহলে অপেক্ষা করুন। এখনও বিয়ের প্রস্তাব দেওয়ার সময় আসেনি।


দায়িত্ব


বিয়ে মানে নতুন দায়িত্ব। ছোট থেকে বড় হয়ে ওঠা, স্কুল জীবন, কলেজ জীবনে আমরা বাবা, মায়ের ছত্রছায়াতে থাকতেই অভ্যস্থ থাকি। অনেকে এই অবস্থান থেকে বেরিয়ে আসতে পারেন না বা চান না বলে বিবাহিত জীবনে সমস্যা শুরু হয়। তাই বিয়ের প্রস্তাব দেওয়ার আগে দুজনেই ভেবে দেখুন, আলোচনা করুন যে আপনারা নিজেদের এবং একে অপরের দায়িত্ব নিতে প্রস্তুত কিনা।


আর্থিক নিরাপত্তা ও স্থিতিশীলতা


বিয়ের সঙ্গে যে দায়িত্বগুলো জুড়ে রয়েছে তার মধ্যে সবচেয়ে বড় আর্থিক দায়িত্ব। বিয়ের আগে অনেকেরই খরচের হিসাব থাকে না, আর্থিক নিরাপত্তা নিয়ে চিন্তা থাকে না। ফলে আর্থিক স্থিতিশীলতা তেমন ভাবে থাকে না। বিয়ের আগে নিজের আর্থিক অবস্থা সম্পর্কে সচেতনতা, এবং পরিকল্পনা মাফিক গুছিয়ে নেয়া প্রয়োজন। তাই পরস্পরের আর্থিক অবস্থা নিয়ে আলোচনা করুন। কতটা আর্থিক দায়িত্ব নিতে প্রস্তুত, সে বিষয়ে খোলাখুলি কথা বলুন। তারপরই বিয়ের সিদ্ধান্ত নিন।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com