শিরোনাম
কী দিয়ে দাঁত ব্রাশ করছেন টুথপেস্ট নাকি অন্যকিছু?
প্রকাশ : ৩১ জানুয়ারি ২০১৮, ১৪:৩১
কী দিয়ে দাঁত ব্রাশ করছেন টুথপেস্ট নাকি অন্যকিছু?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সকালে ঘুম থেকে উঠে সবকিছুর আগে আমরা যে কাজটি করি তা হচ্ছ টুথব্রাস। প্রত্যেক মানুষই দিনে একবার বা দুবার টুথপেস্ট ব্যবহার করেন। প্রতিদিনই তাই এই পণ্যটি হাতে নিতে হয়। কিন্তু আপনি কি জানেন যা দিয়ে মহামূল্যবান দাঁত আমরা পরিষ্কার করি তা কী দিয়ে তৈরি?


বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে আমরা নানা রকমের টুথপেস্ট ব্যবহার করি। অথচ কখনো কি খেয়াল করেছেন, এর নিচের দিকে কিছু রং দেওয়া থাকে? এই রংগুলো কিন্তু এমনিতেই দেওয়া হয় না। টুথপেস্টের টিউবের একেবারে নীচের অংশে লাল, কালো, সবুজ বা নীল রঙের দাগ থাকে, এই রঙগুলির মানে জানেন?


আসুন জেনে নেওয়া যাক।



কালো:


টুথপেস্টের টিউবে যদি কালো রঙের দাগ থাকে, তা হলে তার অর্থ, এই টুথপেস্ট তৈরি করতে শুধুমাত্র রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়েছে।


লাল:


আপনার টুথপেস্টের টিউবে যদি লাল রঙের দাগ দেখেন তাহলে তার অর্থ, এই টুথপেস্টটি কিছু প্রাকৃতিক উপাদান ও কিছু রাসায়নিক দ্রব্যের মিশ্রণে তৈরি করা হয়েছে।


নীল:


যদি টুথপেস্টের টিউবে নীল রঙের দাগ দেখেন, তাহলে তার অর্থ, এই টুথপেস্ট তৈরি করতে কিছু প্রাকৃতিক উপাদানের সঙ্গে কিছু ওষুধ ব্যবহার করা হয়েছে।


সবুজ:


যদি আপনার টুথপেস্টের টিউবে সবুজ রঙের দাগ দেখেন, তা হলে বুঝতে হবে এই টুথপেস্ট তৈরি করতে মূলত বিভিন্ন প্রাকৃতিক উপাদানের ব্যবহার করা হয়েছে।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com