শিরোনাম
রূপ লাবণ্যে গোলাপজল
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০১৮, ১৫:৪০
রূপ লাবণ্যে গোলাপজল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সু-প্রাচীনকাল থেকেই পবিত্রতা ও সৌন্দর্যের অন্যতম উপাদান হিসেবে গোলাপ জলের ব্যবহার হয়ে আসছে। মিসরীয় অঞ্চলে প্রথম গোলাপ জলের উৎপত্তি বলে অনেক ইতিহাসবিদ মনে করেন। বোতলভর্তি গোলাপ জল কিনতে কিনতে অনেকেই বিরক্ত। দেখা যায় অনেক কাজেই গোলাপ ফুল কেনা হয়ে থাকে।


কেউ উপহার দিল, কিংবা প্রিয়জনের সাথে বাইরে বের হলে কয়েকটি গোলাপ চুলে গুঁজে দেন অনেকেই। আবার একটু শুকিয়ে গেলে ফেলেও দেন। এগুলো না ফেলে, কিংবা চাইলে নিজেরাই ঘরে চমৎকার গোলাপ জল বানিয়ে রূপচর্চা করতে পারেন।


ত্বক আর ত্বকের সৌন্দর্য নিয়ে আমাদের চিন্তার শেষ নেই। কীভাবে ত্বক সুন্দর, উজ্জ্বল আর দাগহীন মসৃণ রাখা যায় তার জন্য আমরা অনেক চেষ্টা করি। ব্যবহার করি অনেক প্রসাধনী, খাদ্যাভাস বদলে ফেলি। ত্বকের সৌন্দর্য্যের জন্য গোলাপজল উপকারী সেটা আমরা সবাই জানি। জানলেও আমরা অনেকেই গোলাপজল ব্যবহার করি না।


হাতে গোনা খুব অল্প কজন হয়তো প্রতিদিন গোলাপজল ব্যবহার করি। এটি কম দামী, সহজলভ্য এবং হাতের কাছে পাওয়া যায় বলে ব্যবহার করা খুবই সহজ।


যেভাবে ব্যবহার করবেন


প্রতিদিন গোসলের পর অল্প একটু গোলাপজল নিয়ে মুখে, হাতে এবং পায়ে লাগিয়ে নিতে হবে। এত করে রুক্ষতা কমে যাবে। ত্বকে ফিরে আসবে লাবণ্য, উজ্জ্বলতা আর মসৃণ ভাব।


আর শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনারের মতো গোলাপজল লাগানো যায়। একদম কন্ডিশনারের মতোই কাজ করবে এটি।


মুখে ফেসিয়াল বা স্ক্রাব করার পরও মুখের রুক্ষতা দূর করতে চাইলে গোলাপজল ব্যবহার করতে পারেন।


কেন ব্যবহার করবেন


প্রথমত গোলাপজল ত্বক এবং চুলের জন্য খুবই উপকারি। একদিকে যেমন গোলাপজল ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে সাহায্য করে, তেমনই আবার ত্বকের রুক্ষতা কাটাতেও গোলাপজলবিশেষভাবে কার্যকরী।



এছাড়া ব্রন বা ত্বকের কালোভাব দূর করতেও গোলাপজলের মতো কার্যকর উপাদান খুব কমই আছে।


আবার স্কিনটোন ঠিক করতে আর সানট্যান দূর করতেও গোলাপজল উপকারি।এই গোলাপজল আবার চুলের রুক্ষতা ও খুশকির সমস্যাকেও অনায়াসেই দূর করে দেয়।


কখনও কখনও শরীরের কাটা অংশে গোলাপজল লাগিয়ে দিলে সাময়িক জ্বালাভাব দূর হয়ে যায়। আবার অনেকসময় শরীরের কোনও কাটা দাগ দূর করতেও গোলাপজল ভীষণরকম প্রয়োজনীয়।


এছাড়া গোলাপজলের মধ্যে এমন কিছু অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। যা ত্বকে বয়সের ছাপ পড়া রুখতেও সাহায্য করে।


তবে সাবধান, দোকান থেকে গোলাপজল বুঝে শুনে কিনুন যাতে কেমিক্যাল বা ক্ষতিকর উপাদান না থাকে। শেষে উপকারের বদলে ক্ষতিকর উপাদান যেন ত্বকের বারোটা বাজিয়ে না দেয়।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com