শিরোনাম
মজাদার শের খোরমা
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০১৮, ১৫:০৭
মজাদার শের খোরমা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যে কোনো উৎসব আয়োজনে কিংবা সকালের নাস্তায় অথবা অতিথি আপ্যায়নে চাই সুস্বাদু ও মুখরোচক ডেজার্ট। দুধে ভেজানো বা ভুনা বিভিন্নভাবে রান্না করা হয় সেমাই। এবার ট্রাই করতে পারেন সুস্বাদু শের খোরমা রেসিপি।


মোঘলাই ডেজার্ট শের খোরমা দুধ, সেমাই, শুকনো খেজুর, ড্রাই ফ্রুটস ও চিনির মিশ্রণে তৈরি করা হয়। পারসিয়ান শব্দ শের খোরমা। খোরমা মানে তো খেজুর। আর শের মানে হচ্ছে দুধ।ঝটপট শিখে নেওয়া যাক মজাদার এই রেসিপিটি।



উপকরণ


ফুল ফ্যাট মিল্ক ৫০০ মিলি, ঘি এক টেবিল চামচ, চিনি ১ থেকে দেড় চা চামচ, সেমাই দেড় কাপ, কাজুবাদাম কুচি ৭/৮টি, কাঠ বাদামকুচি ৮/৯টি, পেস্তাবাদাম ৮/৯টি, এলাচ ৪টি, কিশমিশ এক টেবিল চামচ, গোলাপজল ১/২ চা চামচ।


প্রণালী
ফ্রাইপ্যানে সেমাই ঘিয়ে ভেজে নিন। সোনালি রং হলে নামিয়ে নিন। একই প্যানে কাজুবাদাম, কাঠ বাদাম, পেস্তাবাদাম, কিশমিশ সবগুলো একসঙ্গে৩/৪ মিনিট ভেজে নিন।


সসপ্যানে দুধ জ্বাল দিন। ফুটে উঠলে ৮-১০ মিনিট অল্প আঁচে রেখে দুধ ঘন হতে দিন। দুধে চিনি মেশান। চিনি কতটা দেবেন তা নির্ভর করবে কতটা খেজুর ও কিশমিশ ব্যবহারের ওপর। খেজুর ও কিশমিশ বেশি দিলে চিনির পরিমাণ কম দিতে হবে। এবার ভাজা সেমাই দুধের পাত্রে ঢেলে খুব অল্প আঁচে ৮-১০ মিনিট রাখুন। সেমাই ও দুধ যেনো আঠালো হয়ে যায়।


ড্রাই ফ্রুট ও এলাচ দিয়ে চুলা বন্ধ করে দিন। শুকনো খেজুর ব্যবহার করলে তা সারারাত জলে ভিজিয়ে রাখুন। এতে খেজুর নরম হবে।


শের খোরমা গরম বা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন। জাফরান, গোলাপের পাপড়ি বা ড্রাই ফ্রুট দিয়ে শের খোরমা গার্নিশ করতে পারেন।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com