শিরোনাম
গৃহিণীরা কি স্লিম থাকতে চান?
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০১৮, ১৯:৪৬
গৃহিণীরা কি স্লিম থাকতে চান?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

অনেকেই হয়তো ভাবেন গৃহিণীরা থাকেন সবচেয়ে আরামে। কিন্তু একজন গৃহিণীই একমাত্র জানেন সংসার সামলিয়ে নিজের যত্ন নেওয়া এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস বজায় রাখা কতটা কষ্টকর। অনেকে তো একেবারেই ভুলে যান যে গৃহিণীরা আছে বলেই গৃহকর্তারা আর তাদের পরিবার সংসার ঠিক থাকে। যাই হোক আসল কথায় আসা যাক।


সব সময় ঘরেই থাকেন এমন গৃহিণীদের ওজন কমানোটা বেশ কঠিনই বটে। কারণ তারা রান্নাঘর এবং ফ্রিজের কাছেই থাকেন। যেকোনো গৃহিণীরই উচিত নিজের স্বাস্থ্য ভালো রাখার বিষয়টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া। কেননা তাদেরকে বাচ্চাদের অফুরন্ত প্রাণশক্তির সঙ্গে পাল্লা দিতে হবে এবং অনন্ত দায়-দায়িত্ব পালন করতে হবে।


এ ছাড়া ফিট থাকা এবং ওজন নিয়ন্ত্রণে রাখাটা সব গৃহিণীর জন্য আরেকটি চ্যালেঞ্জিং কাজ। সুতরাং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও স্বাস্থ্যকর জীবনযাপনের পদ্ধতি মেনে চলতে হবে।


এখানে রইল গৃহিণীদের জন্য সেরা ডায়েট পরিকল্পনা এবং পরামর্শ।


প্রতিবেলা খাবার পরিকল্পনা
আপনি যদি জানেন যে আজ রাতে আপনারা বড়সড় ডিনার করবেন তাহলে সেই অনুযায়ীই সকালের নাশতা এবং দুপুরের খাবারের পরিকল্পনা করুন। আপনাকে বের করতে হবে যে, ডিনারে আপনি কত ক্যালরি খাবেন। সে অনুযায়ী দিনের মোট ক্যালরির লক্ষ্যমাত্রা পূরণের হিসেব করুন। গৃহিণীদেরকে সতর্কভাবে খাবার খেতে হবে যাতে ওজন বেড়ে না যায়।


বেশি বেশি পানি পান করুন
সকালের নাশতায় বড় দুই গ্লাস পানি পান করুন। আর দুপুরের বা রাতের খাবারের সময়ও যথেষ্ট পরিমাণে পানি পান করুন। এ ছাড়া যখনই তেষ্টা লাগবে তখনই পানি পান করুন। পানি পান করলে আপনি অতিরিক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকতে পারবেন।


ক্যালরি কম খান
শুধু স্বাস্থ্যকর খাবার খান এবং ক্যালরি কমান।


একঘেঁয়েমি কাটাতে খাবার খাবেন না
ঘরে একা থাকার কারণে আপনি হয়তো একঘেয়েমিতে আক্রান্ত হতে পারেন। কিন্তু এই অজুহাতে আপনি বেশি বেশি খাবার খাবেন না। তবে যতি ক্ষুধা লাগে তাহলে সবজি এবং চর্বিহীন প্রোটিনযুক্ত খাবার খেতে পারেন।


আর খাবার খাওয়ার পরপরই ঘুমানোও ভালো না। গৃহিণীদেরকে সকালের নাশতা খেতে হবে রাজার মতো, দুপুরের খাবার খেতে হবে রানির মতো আর রাতের খাবার খেতে হবে দরিদ্র মানুষের মতো।


সুযোগ পেলেই শরীরটাকে নাড়ান


দিও আপনি সারাদিন ঘরেই আটকা পড়ে থাকেন তথাপি আপনি কিছু ক্যালরি পোড়াতে পারেন। এ জন্য আপনাকে যা করতে হবে ঘরে বসেই নাচের মতো শরীরচর্চা করতে পারেন। অথবা পার্কে গিয়ে একটু বেড়িয়ে আসতে পারেন।


নিজের জন্যও রান্না করুন
গৃহিণীরা সাধারণত স্বামী ও সন্তানদের পছন্দনীয় খাবারগুলোই রান্না করেন। নিজেদের পছন্দ অপছন্দের ব্যাপারে গুরুত্ব দেন না। কিন্তু ওজন নিয়ন্ত্রণে রাখা এবং স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের জন্য গৃহিণীদেরকে নিজেদের জন্যও রান্না করা শুরু করতে হবে।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com