কাঠের বাসনপত্র পরিষ্কারে করণীয়
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৮, ১৯:২৬
কাঠের বাসনপত্র পরিষ্কারে করণীয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রান্না ঘরে অনেকেই চিনামাটি ও কাঁচের তৈরি বাসনপত্রের পাশাপাশি কাঠের বাসনপত্র ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। প্রাচীনকালে রান্না ঘরে ব্যবহারকৃত বাসনপত্র ছিল সবই কাঠের তৈরি। কিন্তু আজকাল কেউই কাঠের বাসনপত্র ব্যবহার করে না। কেননা কাঠের বাসনপত্র পরিষ্কার করা অনেক ঝামেলা বলে। তবে এখনও অনেকেরই রান্নাঘরে কাঠের বাসনপত্র ব্যবহার করতে দেখা যায়।


তবে কাঠের বাসনপত্রের সঠিক ব্যবহার করতে না পারলে সেটি তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাছাড়া কাঠের চামচ দিয়ে রান্নার করে ধোয়ার পরও চামচে গন্ধ থেকে যায়। এসব সমস্যা দূর করার জন্য কিছু প্রাকৃতিক উপাদানের ব্যবহার রয়েছে। যা কাঠের বাসনপত্রকে পরিষ্কার রাখতে সাহায্য করে।


লেবুর রস
গরম পানিতে লেবুর রস মেশান। ওই মিশ্রণের মধ্যে কাঠের বাসনগুলি ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর লেবুর জল থেকে তুলে শুকনো কাপড় দিয়ে মুছে রোদে শুকোতে দিলেই বাসনের দাগ, গন্ধ সব দূর হয়ে যাবে।


লবণ
গরম পানির সঙ্গে লবণ মিশিয়ে কাঠের বাসনগুলি পাঁচ মিনিট ভিজিয়ে রাখুন। এবার জল থেকে তুলে কাপড় দিয়ে ভালো করে মুছে সূর্যের আলোতে শুকিয়ে নিলেই বাসন অনেকদিন ভালো থাকবে।


হলুদ
প্রথমে কাঠের বাসনগুলি পানি দিয়ে ভিজিয়ে রাখুন। তারপর লেবুর রস ও হলুদ দিয়ে ঘষলেই কাঠের বাসন পরিষ্কার হয়ে যাবে।


বেকিং সোডা
লেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার এই পেস্টটি কাঠের বাসনগুলিতে ১৫ মিনিট লাগিয়ে রোদে শুকোতে দিন। এবার গরম পানি দিয়ে ভালো করে বাসন ধুয়ে ফেললেই কাঠের বাসনের দাগ উঠে যাবে।


ভিনিগার
প্রথমে একটি বাটিতে এক চামচ ভিনিগার ও এক টেবিল চামচ মধু মেশান। এরপর এতে একটি সুতির কাপড় ভিজিয়ে বাসনগুলি মুছে নিন। এবার বাসনগুলি শুকিয়ে নিলেই বাসনগুলি নতুনের মতো মনে হবে।


গরম পানি
কাঠের চামচে রান্না করার সময় অনেকটা খাবার লেগে যায় চামচে। তাই এগুলি দিয়ে রান্না করার পর গরম পানি দিয়ে ধুয়ে ফেললে আপনাকে এর জন্য আর বাড়তি ঝামেলায় পড়তে হবে না।


শিরিষ কাগজ
যদি কাঠের বাসনের নাছোড়বান্দা দাগ একদমই উঠতে না চায় তাহলে শিরিষ কাগজ দিয়ে ঘষলেই দাগ উঠে যাবে। কিন্তু বারবার শিরিষ কাগজ ব্যবহার না করাই ভালো। কারণ এতে বাসন পাতলা হয়ে যেতে পারে।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com