স্প্যানিশ পায়েল্লা
প্রকাশ : ২২ জানুয়ারি ২০১৮, ২০:৩৫
স্প্যানিশ পায়েল্লা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রেসিপি
নানা ধরণের সামুদ্রিক মাছ দিয়ে তৈরি সীফুড এখন সকলের পছন্দের তালিকায়। এরই সাথে যদি তা ভিনদেশী রেসিপির হয় তাহলে তো কথাই নেই। গরুর মাংস তো অনেক খাওয়া হয়েছে, তাই এবার স্বাদ বদলে ফেলুন সুস্বাদু একটি স্প্যানিশ সীফুডের মাধ্যমে। ভাবছেন অনেক কঠিন কিছু হবে? মোটেই না। বরং অনেক সহজেই তৈরি করে ফেলা যায় এই সুস্বাদু খাবার 'স্প্যানিশ পায়েল্লা'।


চলুন তবে ঝটপট জেনে নেই এর সহজ রেসিপিটি।


উপকরণ
সয়াবিন তেল আধা কাপ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, খোসা ও মাথা ছাড়ানো চিংড়ি মাছ ৮/১০ টি, চিংড়ি মাছগুলো ধুয়ে পরিষ্কার করে নুন, হলুদ মাখিয়ে রাখুন, বড় আকারের সসেজ কুচি ২ টি, হাড় ছাড়া মুরগীর মাংস কুচি করে কাটা ১ কাপ (সীফুডের ফ্লেভার ভালো করে আনতে চাইলে মুরগীর মাংসের পরিবর্তে যে কোনো কাঁটা ছাড়া মাছ ব্যবহার করতে পারেন), ১টি বড় আকারের পেঁয়াজ কুচি, রসুনবাটা ১ চা চামচ, ২ টি বড় টমেটো কুচি, ১ টি সবুজ ক্যাপসিকাম (স্লাইস করা), আধা কাপ জাফরান গোলানো পানি কিংবা হলুদ আধা চা চামচ, গোলমরিচের গুঁড়ো আধা চা চামচ, লবণ স্বাদমতো, লম্বা চিকন চাল সেদ্ধ করা ২ কাপ।
প্রণালী


প্রথমে চুলায় একটি প্যান দিয়ে বেশি আঁচে তেল ও ওলিভ অয়েল গরম করে নিয়ে চিংড়ি মাছগুলো দিয়ে ভেজে নিন।


চিংড়ি ভাজা হয়ে গেলে সসেজ কুচি দিয়ে নেড়ে ভেজে নিন। এরপর এতে হাড় ছাড়া মুরগীর মাংস অথবা মাছের ছোট ছোট খণ্ড দিয়ে ভেজে নিন।


ভাজা হয়ে গেলে এতে পেঁয়াজ কুঁচি দিয়ে নেড়ে ভালো করে ভেজে নিন। এরপর এতে টমেটো কুচি দিয়ে ভাজুন। টমেটো নরম হয়ে এলে ক্যাপসিকামের কুচি দিয়ে দিন। চাইলে হালকা করে সিদ্ধ করা মটরশুটি দিয়ে দিন।


এরপর পানিতে গোলা জাফরান বা হলুদ, গোলমরিচের গুঁড়ো, লবণ দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। সেদ্ধ করা চালের ভাত দিয়ে খুব ভালো করে নেড়ে পুরোটা মিশিয়ে রান্না করে নিন।


পুরো মিশে রান্না হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিন। এরপর গরম গরম পরিবেশন করে মজা নিন এই সুস্বাদু সীফুড ‘স্প্যানিশ পায়েল্লা’র।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com