শিরোনাম
আত্মবিশ্বাসের জন্য গুডবাই বদভ্যাস
প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৮, ১৯:০২
আত্মবিশ্বাসের জন্য গুডবাই বদভ্যাস
মডেল: আমির পারভেজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যেকোনো কাজে সাফল্য পেতে হলে আত্মবিশ্বাসী হওয়াটা বেশি জরুরি। আত্নবিশ্বাস এমন একটি অদৃশ্য শক্তি যা আপনাকে সাফল্যের চূড়ায় নিয়ে যেতে পারে। আত্মবিশ্বাসহীনতা আপনার মাঝে ভয় তৈরি করে আপনাকে ব্যর্থতার দিকে ধাবিত করে। সব সময় কোন কাজে আত্মবিশ্বাস ধরে রাখাটা বেশ কষ্টসাধ্য।


আমাদের সকলের কিছু গুণ রয়েছে। গুণকে লালন করলে তা মানুষের জীবনকে সুন্দর করে। গুণকে বাড়িয়ে তুলতে আরো যা দরকার তা হলো আত্মবিশ্বাস। আত্মবিশ্বাসী মানুষ জীবনে সকল ক্ষেত্রে সফলতা পান। কিন্তু আত্মবিশ্বাসী হওয়ার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় কিছু বদভ্যাস।


শরীর ওমন ভালো রাখতে সব কিছুই করেন আপনি। খাবার খাওয়া, জিম বা ব্যায়াম, সাঁতার কিছুই বাদ দেন না। তবুও আপনার শরীর ও মন কোনো কিছুতেই ভাল থাকে না। এর মূল কারণ কি জানেন? আসলে আপনার কিছু বদভ্যাস আপনাকে সুস্থ হতে দেয় না।


আত্মবিশ্বাসী হতে হলে জীবন থেকে কিছু বদভ্যাসকে একেবারে বিদায় জানান। জেনে নিন আত্মবিশ্বাস বাড়াতে কোন কোন বদভ্যাসগুলোর বদল ঘটাতে হবে আপনাকে-


অপ্রয়োজনীয় কাজে সময় ব্যয়


অপ্রয়োজনীয় কাজে অতিরিক্ত সময় নষ্ট করলে আমাদের গুণগুলো নষ্ট হয়ে যায়। এতে অনেক প্রয়োজনীয় কাজেও নিজের গুণগুলো আবিষ্কার করা যায় না।


যার কারণে তারা সবসময়ই নিজেকে তুচ্ছ মনে করে। সময় নষ্ট করার আফসোস আর নিজেকে তুচ্ছ মনে করা আত্মবিশ্বাস কমাতে যথেষ্ট। তাই যতটুকুই সময় পান, ভালো ও উপযুক্ত কাজে ব্যয় করুন।


সম্মতির জন্য অপেক্ষা


কোনো কাজ করার আগে নিজেকে প্রশ্ন করুন ‘কাজটা কি ঠিক হচ্ছে?’ অন্যকে জিজ্ঞেস করার আগে নিজেই বিচার করুন, সিদ্ধান্ত নিতে শিখুন। ‘নিজেকে জানুন’ কথাটা এজন্যই বলেছিলেন গ্রীক মনীষী সক্রেটিস।


নইলে অচিরেই আপনি সব কাজে অন্যের ওপর নির্ভরশীল হয়ে পড়বেন। অন্যের মতামতও আপনাকে ভোগাবে।


অতীত চিন্তা


হিন্দিতে একটা কথা আছে, ‘রাত গেয়ি, বাত গেয়ি’ অর্থাৎ যা গেছে, তা গেছেই। পুরনো কথা মনে করলে তাতে কোনো সুফল তো পাওয়া যায় না। বরং বয়স কম থাকতে কত ভুল করেছি এ ধরণের কথা মনে করে নিজের কাছেই নিজেকে ছোট মনে হয় আর ভবিষ্যতে নতুন কিছু করার আত্মবিশ্বাসটা তখনই কমতে থাকে।


ভবিষ্যৎ ভাবনা


অতীতের ভুলগুলো নিয়ে যেমন অতিরিক্ত চিন্তা করা যাবেনা, ভবিষ্যতের চিন্তাও জীবনে প্রভাব ফেলতে দেবেন না। ভবিষ্যতের চিন্তা করলে এর নেতিবাচক চিন্তাগুলোই বেশি আসবে। ভবিষ্যত অনিশ্চিত একটি বিষয়।


ভালো বা খারাপ পরিস্থিতির জন্য মানসিকভাবে প্রস্তুত থাকুন। কিন্তু দুশ্চিন্তা না করে ইতিবাচক থাকুন।


নির্ভর করতে ভয় পাওয়া


আজকাল প্রচলিত হয়ে গেছে একটা কথা- মানুষকে বিশ্বাস করা যায় না। কথাটা আংশিক সত্য হলেও পুরোপুরি নয়।


আমরা অনেক সময় মনে করি, এটা আমার থেকে ভাল কেউ করতে পারবে না। অথচ অন্যকে কোনো কাজ দিয়ে বিশ্বাস করার পর, সে যদি কাজটা ভাল করে করতে পারে, তাহলেও কিন্তু এর থেকে আত্মবিশ্বাসের সৃষ্টি হয়।


নিজেকে সবসময় ছোট ভাবা


নিজেকে ছোট করে উক্তি করার স্বভাবটা নেতিবাচক। নিজেকে সবসময় ছোট ভাবাটা নেতিবাচক অভ্যাস। এতে আত্মবিশ্বাস কমে যায়। ব্রেইনে প্রতিদিন এই বার্তা দিন – আমি আত্মবিশ্বাসী। আমি পক্ষে সব কাজ করা সম্ভব।


নিজেকে অন্যের সাথে তুলনা


নিজেকে অন্যের সাথে তুলনা করা মানুষেরা কখনো কোনো কিছু নিয়ে সন্তুষ্ট হতে পারে না। আত্মবিশ্বাসের প্রথম শর্তই হচ্ছে নিজের উপর নিজে সন্তুষ্ট থাকা।


খুতখুতে স্বভাব


সব মানুষের মাঝেই কিছু না কিছু খুঁত থাকে। সেগুলোকে নিয়ে যত বেশি নাড়াচাড়া করা হবে, ততই হীনম্মন্যতা সৃষ্টি হবে। ওগুলো নিয়ে না ভেবে নিজের গুণগুলোর দিকে মনোযোগ দেন। সেগুলোকে আরো সমৃদ্ধ কীভাবে করা যায় তাই ভাবুন।


এসব বদভ্যাস ছেড়ে হয়ে উঠুন আত্মবিশ্বাসী। তবে মনে রাখতে হবে যে, অতিরিক্ত কোনো কিছুই ভাল না। কম আত্মবিশ্বাস ক্ষতিকর। তবে তার চেয়ে বেশি ক্ষতিকর অতিরিক্ত আত্মবিশ্বাস।



বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com