শিরোনাম
মুখের দুর্গন্ধ নিয়ে লজ্জা পাচ্ছেন?
প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৮, ১৮:২৫
মুখের দুর্গন্ধ নিয়ে লজ্জা পাচ্ছেন?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

মুখে গন্ধ হচ্ছে! ওহ সে কি লজ্জা! অসহ্যকর একটা ব্যাপার। মুখ থেকে বাজে গন্ধ বেরোচ্ছে এটা কারওরই ভালো লাগার কথা না। আর যার মুখে গন্ধ হচ্ছে তাকে তা বলাটা সম্ভবত আরও কঠিন কাজ। তবে কেউ যদি এই কঠিন কাজটা করেই ফেলেন তাহলে তার কাছে কৃতজ্ঞ থাকা প্রয়োজন।


দামি জামা, ব্রান্ডের পারফিউম। কোথাও কোনো কমতি নেই। কিন্তু মুখ খুললেই সমস্যা। আপাতদৃষ্টিতে শরীর একেবারে সুস্থ থাকলেও মুখের দুর্গন্ধই যে কোনো জায়গায় নেগেটিভ ইম্প্রেশন তৈরি করে। কিন্তু আর পাঁচটা রোগের মতো মুখের দুর্গন্ধকে অনেকে তোয়াক্কাই করেন না। কেউ কেউ আবার কিছু প্রচলিত টোটকা ব্যবহার করে সাময়িক অস্বস্তি কাটান।


মুখের দুর্গন্ধ আপনাকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দিতে পারে। ফলে, সমাজে গ্রহণযোগ্যতা ও মেলামেশায় বিরূপ প্রভাব পড়তে পারে। নিজের ভেতর সৃষ্টি হতে পারে হীনমন্যতা। বিষণ্নতা পেয়ে বসতে পারে আপনাকে। তাই এ সমস্যা থেকে রেহাই পাওয়া জরুরি।


মুখের দুর্গন্ধ দূর করবে কিছু খাবার। দেখে নিতে পারেন,


দুধ
খাবার গ্রহণের আগে দুধ পান করুন। এতে মুখের দুর্গন্ধভাব কম হবে। দুধ তৈলাক্ত-মসলা জাতীয় খাবার খাওয়ার আগে বেশি কার্যকরী।


তাজা ফল
আপেল, পেয়ারা, গাজর, আনারস ইত্যাদি ফাইবারসমৃদ্ধ ফল। এই ফলগুলো দাঁতে আটকে থাকা খাদ্যকণা বের করে আনে। তাই, এসব ফল বেশি খেলে মুখের দুর্গন্ধ কম হবে।


খাওয়ার পর ব্রাশ
খাবার খাওয়ার পর দাঁতে খাবার আটকে থাকে, মুখে দুর্গন্ধ হয়। তাই, যাদের মুখে দুর্গন্ধ বেশি হয় তারা খাবারের পরে ব্রাশ করতে ভুলবেন না যেন। ব্রাশ করলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।


বেকিংসোডা
স্ট্রবেরীর পেস্ট ও আধা চা-চামচ বেকিংসোডা মিশিয়ে নিন। এটি দাঁতে পাঁচ মিনিট লাগিয়ে রাখুন, দাঁত ব্রাশ করুন। এটি সপ্তাহে এক থেকে দু`বার করুন। এতে দুর্গন্ধ দূরতো হবেই, মুখগহবরও পরিষ্কার হবে, দাঁত হবে ঝকঝকে সাদা।


গ্রিন-টি
খাবার জমে মুখে ব্যাকটেরিয়া তৈরি হয়। এই ব্যাকটেরিয়া মুখের দুর্গন্ধ সৃষ্টি করে। গ্রিন-টি খাবার পরে পান করলে ব্যাকটেরিয়া তৈরিতে বাধা দেবে।


খাবার সোডা
হাফ চা-চামচ খাবার সোডা পানিতে মেশান। মিশ্রণটি দিয়ে ভালো করে কুলকুচি করুন। এমনটা করলে দেখবেন বদ গন্ধ একেবারে চলে গেছে।


ধনিয়া-পুদিনা পাতা
ধনিয়া পাতা কিংবা পুদিনা পাতা চিবিয়ে খেলে সাময়িক দুর্গন্ধ দূর হয়।


এসব নিয়ম মেনে চলুন, মুখের দুর্গন্ধ দূর করুন, ভালো থাকুন।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com