শিরোনাম
হাড়ি কাবাব
প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৮, ১৭:২৮
হাড়ি কাবাব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রেসিপি


কাবাব টাইপের খাবারের নাম শুনলেই জিভে পানি চলে আসে অনেকেরই। আর ‘হাড়ি কাবাব’ হলে তো এর কোনো জুড়ি নেই। আপনি চাইলে সহজেই রান্না করতে পারেন এই সুস্বাদু ‘হাড়ি কাবাব’। শুধু দরকার সামান্য ধৈর্য ও সময়।


তাহলে চলুন জেনে নেই, কিভাবে তৈরি করবেন গরুর মাংসের সুস্বাদু 'হাড়ি কাবাব'।


উপকরণ
হাড্ডি ছাড়া গরুর মাংস পাতলা স্লাইস করে কাটা ৭৫০ গ্রাম, ৪/৫ টেবিল চামচ সরিষার তেল, এক চা চামচ জিরা, ৬/৭ টা লবঙ্গ, ৪/৫ টা এক ইঞ্চি পরিমান সাইজের দারুচিনি, সামান্য জয়ত্রী ও জয়ফল, হাফ কাপ পেঁয়াজ কুঁচি, ২ টেবিল চামচ রসুন বাটা, দেড় টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ সরিষা বাটা, ১ চা চামচ বাদাম বাটা, ৫/৬ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ হলুদ গুঁড়া ও মরিচ গুঁড়া, ১ টেবিল চামচ পরিমান সিরকা, স্বাদমতো লবন, পরিমান মত তেল ও পানি নিয়ে নিন।


প্রণালী


প্রথমে ফ্রাই প্যানে সামান্য সরিষার তেল নিয়ে এতে জিরা, লবঙ্গ, দারুচিনি, এলাচি, জয়ত্রী ও জয়ফল ভেজে নিয়ে উঠিয়ে বেটে পেস্ট করে নিন। এবার প্যানে পেঁয়াজ কুঁচি ভেজে নিয়ে পেস্ট করে রাখুন আলাদা আলাদা বাটিতে।


এখন একটি পাত্রে পরিমানমতো তেল নিয়ে গরম হতে দিন। গরম হয়ে এলে এতে আদা বাটা, রসুন বাটা, সরিষা বাটা, বাদাম বাটা, টক দই, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে ভাঁজুন। ভাঁজতে ভাঁজতে তেল উপরে উঠে এলে স্লাইস করে কেটে রাখা মাংসগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে এতে সিরকাটুকু দিয়ে ঢেকে দিন ২৫/৩০ মিনিট এর জন্য।


চুলার আঁচ কমিয়ে রাখুন আর মাঝেমাঝে নেড়ে দিন। মাংস নরম হয়ে এলে এতে জিরা, লবঙ্গ, দারুচিনি, এলাচি, জয়ত্রী ও জয়ফল ভেজে বেটে পেস্ট করে রাখা পেস্টটুকু দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।


ঝোল শুঁকিয়ে যাওয়া পর্যন্ত মাধ্যম আঁচে আরো কিছুক্ষন। ঝোল শুঁকিয়ে এলে ভাজা পেঁয়াজ বাটাটুকু দিয়ে দিন। ভাল করে মিশিয়ে কম আঁচে আরো ১০ মিনিটের মতো জ্বাল দিন।


ব্যস তৈরি সুস্বাদু ‘হাড়ি কাবাব’। সার্ভিং ডিশে তুলে নিয়ে পোলাউ, রুটি বা পরোটার সাথে গরম গরম পরিবেশন করুন।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com