শিরোনাম
শুধু রূপচর্চা নয় চাই মনের চর্চাও
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০১৮, ১৭:২৫
শুধু রূপচর্চা নয় চাই মনের চর্চাও
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুন্দর থাকা মানে কি নায়িকাদের মতো সেজেগুজে থাকা। নাকি সারা দিন রূপচর্চা নিয়ে পরে তাকা। রূপচর্চা মানে কী? আসলেই কী শুধু মুখের যত্ম, হাত, পা, চুল মিলিয়ে সবকিছুর পরিচর্যা। শুধু কি রূপচর্চা করলেই সুন্দর দেখায়? মূলত রূপচর্চার দাওয়াইটা কী?


রূপচর্চার দাওয়াইটা হলো মনের চর্চা। মানে হলো সুন্দর হাসি খুশি, হাস্যজ্জল প্রাণ। তাহলে নিজেকে প্রাণোবন্ত রাখতে খেয়াল দরকার মনের। পৃথিবীতে প্রত্যেকটি মানুষের কাছে জীবনের অর্থ আলাদা। জীবনের অর্থ যেমন সময়ের সাথে পাল্লা দিয়ে বদলায়, তেমনি প্রত্যেকটি মানুষ তার জীবনকে ভিন্ন সময়ে ভিন্ন অর্থে খুঁজে পায়।


কোন কোন মানুষের জন্য এই সুন্দর পৃথিবীতে বেঁচে থাকার নামই জীবন। আবার কেউ কেউ শুধু বাঁচাটাকে জীবনের অর্থ মনে করে না, তারা জীবনে সুখ খুঁজে পাওয়াটাকে মনে করে জীবন। নিজের মূল্যবান জীবনের জন্যইতো এতো আয়োজন। এতো চর্চা, এতো সাজ, এতো মুগ্ধতা।


তাহলে ‘সুন্দর থাকা’ আসলে কি? এজন্য প্রতিনিয়ত চেষ্টা করতে হয়। রূপচর্চার মতো করে ঘষেমেজে মনের চর্চা করতে হয়। আমরা কজন তা করি? প্রতিনিয়ত নিজেদের কথার তীরে যখন অন্যকে বিদ্ধ করে একধরণের আত্মউল্লাসে মেতে উঠি। তখন আমরা কি সত্যিই সুন্দর থাকি?


একসাথে আড্ডা আলোচনায় হাসি আনন্দের পাশাপাশি যখন অন্যের সমালোচনায় মুখরিত হই, তখন আমরা আসলে কতটা সুন্দর থাকি?


সংসারের চাওয়া পাওয়ার দোলাচলে যখন সকল অপ্রাপ্তির হিসেবের খাতা খুলে নিজের কাছের মানুষটিকে অথবা অন্যকোন পরিজনকে কাঠগড়ায় দাড় করাই, তখন নামিদামি ব্রান্ডের পরিধেয় ও সাজসজ্জায় সত্যিই কি মানুষকে সুন্দর দেখায়!


সবকিছু নিজের মতো করে, নিজের ছাঁচে ঢেলে চাওয়াটাইসুন্দর থাকার বড় অন্তরায়। পরিবারে প্রতিটি সদস্যকে ভালো না বাসলেও কিন্তু সুন্দর থাকা যায় না। সম্পর্কের মাঝে হিসেবের খাতা খুলে বসলেই সুন্দর থাকা যায় না।


আসলে আমাদের পরিমিতিবোধ আমাদেরকে সুন্দররাখে, যেমনটি পার্লার ত্বকের সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করে। চর্চা করতে হবে প্রতিনিয়ত। একদিনের চেষ্টা সেই গন্তব্যে পৌছে দিবে না যেখানে পৌছলে সত্যিই সুন্দর থাকা যায়। সুন্দর থাকা মানে মনের ভেতর থেকে ভালো লাগা, ভালো থাকা।


দূর্বলের উপকার করার আগ্রহ মনের অন্ধকার কমায়। অন্যের সমালোচনা না করে প্রশংসা করলে মনের গ্লানি দূর হয়। প্রতিটি মানুষের ইতিবাচক দিক খুঁজে বের করার চেষ্টা মানুষটির সাথে সম্পর্কের সৌন্দর্য বাড়ায়। নিজেকে সুন্দর রাখার এই চর্চা প্রতিনিয়ত যেমন একজনকে সুন্দররাখবে, সেই সাথে ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দর থাকার শিক্ষা দিবে।


বয়সের সাথে সাথে ত্বকের সৌন্দর্য একদিন ম্লান হবে, কিন্তু নিজের সুন্দর থাকা এবং সান্নিধ্যের সকলকে সুন্দর রাখার প্রক্রিয়া দিনে দিনে তীক্ষ্ম থেকে তীক্ষ্ণতর হবে। এই সৌন্দর্য্য দেখার জন্য ঘরের আয়নায় চোখ রাখতে হবে না, ফুটে উঠবে সামনে থাকা প্রতিটি দৃষ্টিতে, সান্নিধ্যে থাকা প্রতিমুখের হাসিতে। রূপচর্চার পাশাপাশি মনের চর্চাও চলতে থাকুক একই সাথে। একজন থেকে প্রতিজন, সুন্দর থাকি সবাই মিলে।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com