শিরোনাম
ঝাল-মিষ্টি ভাপা চিংড়ি
প্রকাশ : ০১ জানুয়ারি ২০১৮, ১৭:১২
ঝাল-মিষ্টি ভাপা চিংড়ি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রেসিপি


অনেকেই হয়তো বছরের প্রথম দিনে নানান ধরনের খাবার তৈরী করবেন। আবার অনেকে প্রিয় জনকে না হয় পরিবারের সকলে এক সঙ্গে খাবার জন্য বিভিন্ন রেসিপি করছেন। আজ বছরেরর প্রথম দিনে খেতে পারেন ঝাল-মিষ্টি ভাপা চিংড়ি। নারকেল কুচি, সরিষা, চিনি ও কাঁচামরিচ দিয়ে রান্না করা মজাদার ভাপা চিংড়ি গরম ভাতের সঙ্গে খেতে খুবই সুস্বাদু।


জেনে নিন কীভাবে প্রস্তুত করবেন ভাপা চিংড়ি।


উপকরণ
বড় চিংড়ি- ১২টি, নারকেল কোড়ানো- আধা কাপ, পাতলা দই (ফেটিয়ে নেওয়া)- ১/৪ কাপ, চিনি- ১/৪ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, সরিষার তেল- ২ টেবিল চামচ, কাঁচামরিচ- ১০টি, লবণ- স্বাদ মতো, মসলা তৈরির উপকরণ, আস্ত সরিষা- ৩ টেবিল চামচ, পোস্ত- ৩ চা চামচ, কাঁচামরিচ- ৩টি, লবণ- ১ চিমটি।


প্রণালী
আস্ত সরিষা ও পোস্ত কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট পর বেটে পেস্ট বানিয়ে নিন। এবার চিংড়ি ভালো করে ধুয়ে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে মাঝখান দিয়ে সামান্য চিরে নিন। লবণ ও হলুদ গুঁড়া দিয়ে চিংড়ি মাখিয়ে রেখে নিন আধা ঘণ্টা।


পোস্ত ও সরিষা বাটার সঙ্গে ৩টি কাঁচামরিচ, লবণ ও সামান্য পানি দিয়ে বেটে নিন। ভাপে রান্না করা যাবে এমন একটি পাত্রে সরিষার পেস্ট, চিংড়ি, দই, সরিষার তেল, নারকেল কোড়ানো ও লবণ একসঙ্গে মিশিয়ে নিন। এক চিমটি চিনিও মেশান। কয়েকটি কাঁচামরিচ মাঝখান দিয়ে চিরে দিয়ে দিন। সবার শেষে প্রয়োজন মতো পানি দিন।


প্রেসার কুকারে পানি দিয়ে মাঝে চিংড়ির পাত্রটি বসিয়ে দিন। প্রেসার কুকার চুলায় দিন। একটি সিটির পর নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার ভাপা চিংড়ি।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com