শিরোনাম
ছেলেদের শুক্রবারটা যদি হয় পাঞ্জাবিতে
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৭, ১৬:৩০
ছেলেদের শুক্রবারটা যদি হয় পাঞ্জাবিতে
মডেল: আমির পারভেজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সবাই যার যার জায়গা থেকে ফ্যাশন সচেতন হয়ে উঠেছে। ছেলেদের ফ্যাশন বলতে একটা সময় শুধু শার্ট-প্যান্ট, এক জোড়া স্যান্ডেল বোঝালেও এখন আর সেই সময়টা নেই। ছেলেদের ফ্যাশন সেন্সে এসেছে অনেক পরিবর্তন এসেছে। স্টাইলিশ ফ্যাশনের জন্য পাঞ্জাবির বিকল্প নেই।


পাঞ্জাবি দক্ষিণ এশিয়ার মানুষের মধ্যে সুপ্রচলিত একটি পোষাক। বিশেষ করে শতাব্দীর পর শতাব্দী পাঞ্জাব প্রদেশের এটি ঐতিহ্যবাহী পোষাক হিসেবে পরিচিত, যা নারী-পুরুষ উভয়েই পড়ে থাকেন। এটি পাকিস্তানের জাতীয় পোষাক। সুদূর লাদাখ অব্দি এই ফ্যাশন বিস্তৃত। আফগানিস্তান ও পাকিস্তানে নারী-পুরুষ উভয়েই পোষাকটি পরিধান করেন। পাঞ্জাব প্রদেশে এটি পাতিওয়ালা সালোয়ার দিয়ে বেশি পরা হয়ে থাকে। আমরা বাঙালিরা অবশ্য পাঞ্জাবির সাথে পায়্জামাই বেশি ব্যবহার করে থাকি।


ছেলেদের শুক্রবারটা যদি হয় পাঞ্জাবিতে। তবে পাঞ্জাবির ধারাটি কি? খাটো নাকি লম্বা? ঢিলে নাকি আঁটসাঁট! পাঞ্জাবিতে কোন রং এবার ফ্যাশনে বাজিমাত করবে, সে বিষয়টিও।


শুধু কি ঈদকে বা যে কোনো উৎসবকে উপলক্ষ করেই যে পাঞ্জাবি পড়তে হবে এমন কোনো কথা নেই। যে কোনো কার্য দিবসে অথবা ছটির দিনে পড়তে পারেন বিভিন্ন রঙের ডিজাইন করা পাঞ্জাবি।



শুক্রবারে বা ছুটিরদিনে অনেকে দুপুরে নামাজে যাওয়ার সময় কিংবা বিকেলের পর থেকে কিছুটা জমকালো পাঞ্জাবিও পরেন। বিশেষ করে যারা ছুটির দিনে অফিস করেন তারা তো পাঞ্জাবির ফ্যাশন প্রবণ। এ কারণে সুতির বাইরে ভারী কাজের সিল্ক, অ্যান্ডি সিল্ক, জামেবর, জ্যাকার্ড, রাজশাহী সিল্ক, ভিসকস ইত্যাদি কাপড়ের জমকালো পাঞ্জাবি রাখা হচ্ছে।’


এই যুগে পাঞ্জাবির বাহারি ফ্যাশন নিয়ে কতকিছুই না হয়েছে। পাঞ্জাবি পড়া এক পাঞ্জাবিওয়ালাকে নিয়ে গান করে ছিলেন এ যুগের সঙ্গীত শিল্পী শিরীন। তিনি পাঞ্জাবিওয়ালার প্রসংশা করেছিলেন এবং গানে তার মনের কথা বলেছিলেন।


“রসিক দিলকা জ্বালা ও লাল কুর্তাওয়ালা ... দিলি বড় জ্বালারে পাঞ্জাবিওয়ালা ... বাবড়ি কাটা তার চুলের বাহার ... মুচকি হাসি, হাসি মুখটা যে তার ... বাবড়ি চুলওয়ালা ও লাল কুর্তাওয়ালা ... দিলি বড় জ্বালারে পাঞ্জাবিওয়ালা।”



পাঞ্জাবি পায়জামা সত্যি ফ্যাশন জগতে অনবদ্য ভুমিকা পালন করে আসছে সেই শুরু থেকেই। রাজা-বাদশা, নবাবদের গড়নে বাদশাহী ব্যাপার ফুটিয়ে তুলতে আসলে পাঞ্জাবি-পায়জামার জুড়ি ছিল অসামান্য।


বিবার্তা/শারমিন


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com