শিরোনাম
রেড মিট কিমার তৈরী মিটবল
প্রকাশ : ২৪ নভেম্বর ২০১৭, ১৫:৫৭
রেড মিট কিমার তৈরী মিটবল
রেসিপি
প্রিন্ট অ-অ+

মিটবল নামটা খুব একটা অচেনা না। রেড মিট কিমা দিয়ে তৈরি ছোট ছোট বলের আকারের এই খাবার যা মুখে ঢুকলেই বিস্ফোরণ। স্প্যাগটি, পাস্তা, ফ্রায়েড রাইসের সঙ্গে তো বটেই শুধু শুধুও খেয়ে ফেলা যায় মিটবল। এই রান্নাটি করতেও বেশি সময় লাগে না। তাহলে আজকে শিখে নেওয়া যাক কীভাবে বাড়িতে বানাবেন সুস্বাদু মিটবল রেসিপি।


উপকরণ (যদি হয় ৩ জনের জন্য)
মটন কিমা ২ কাপ, রসুন ১ টেবিলচামচ, মিহি করে কুচনো পেঁয়াজ পাউডার ১ চা চামচ, নুন স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, ডিম ১টি, টমেটো সস ৪ টেবিলচামচ, পারমেসান চিজ ১ চা চামচ।


প্রণালী
কিমা ভাল করে পরিষ্কার করে নিন। এবার এতে তেল, টমেটো সস ও চিজ ছাড়া অন্য সমস্ত উপকরণ দিয়ে ভাল করে মেখে নিন। এরপর এই মিশ্রণটি থেকে ছোট ছোট লেচি কেটে বলের আকারে গড়ে নিন।


এবার অন্য একটি পাত্রে টমেটো সসটি বানিয়ে নিন। পাত্রে অলিভ অয়েল দিন। এতে টমেটো সস দিয়ে ভাল করে ভাজতে থাকুন। তেল ছাড়তে শুরু করলে আঁচ বন্ধ করে আলাদা সরিয়ে রেখে দিন। মিট বল আপনি ভাপে বানাতে পারেন। তাতে স্বাদটা সবচেয়ে ভাল আসে।


তেল লাগিয়ে স্টিমারে রেখে ভাল করে রান্না করে নিন, যাতে মাংস সিদ্ধ হয়ে যায়। এবার একটি পাত্রে অল্প অলিভ অয়েল দিয়ে ভাল করে সেঁকে নিন। আপনি চাইলে মাইক্রোওভেনেও ১৮০ ডিগ্রিতে ৫-৬ মিনিট রান্না করে নিতে পারেন।


এই টমেটো সসের মধ্যে ভাল করে মিটবল গুলি রোল করে নিয়ে প্লেটে সাজান। উপর থেকে পারমেজান চিজ দিয়ে পরিবেশন করুন।


বিবার্তা/শারমিন


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com