শিরোনাম
বন্ধুর পথে বন্ধু হয়ে হাতটা ধরেছিলে...
প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৭, ১৬:৪৫
বন্ধুর পথে বন্ধু হয়ে হাতটা ধরেছিলে...
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বন্ধু মানে ঠিক অক্সিজেনের মতো। আবার যদি চাঁদের সঙ্গে তুলনা করা হয় তাহলে বলা যায়, চাঁদনী রাতে যেখানেই যাবো, সঙ্গে যাবে চাঁদ। যতদূরেই হোক, দূর আকাশ থেকে হলেও জানান দেবে ‘আমি আছি। বন্ধুত্বের আন্তরিকতা জীবনের চলার পথে অন্যতম বড় সম্পদ। জীবনের সবচেয়ে বড় উপহার হচ্ছে বন্ধুত্ব।


বন্ধু কখনো শিক্ষক, কখনো সকল দুষ্টুমীর একমাত্র সঙ্গী। বন্ধু মানে বাঁধ ভাঙা উচ্ছাস আর ছেলেমানুষী হুল্লোড়। যে কথা কাউকে বলা যায় না, সেই গোপন কথার ঝাঁপি নিশ্চিন্তে খুলে দেয়া যায় বন্ধুর সামনে।


জীবনানন্দ দাশের এক বানীতে আছে, “যদি থাকে বন্ধুর মন গাং পাড় হইতে কতক্ষন”।


প্রকৃত বন্ধু হলো সে যিনি অপর বন্ধুর দুঃখে সমব্যাথী হয়, সুখকে সমানভাবে ভাগ করে নেয়। বন্ধুত্ব কোনো সূত্রের মাপকাঠিতে মাপা যায় না। যে কথাগুলো গুরুজন বা পিতা-মাতাকে বলা যায় না সে কথাগুলো আমরা প্রাণ খুলে বন্ধুর কাছে প্রকাশ করি। বন্ধুর সঙ্গটা ঠিক যেনো বন্ধুর হাত ধরে পথ চলা।


পৃথিবীতে মানুষ চেনা বড় দ্বায়। হাজারো মন্দের মাঝে ভালো থাকবে আবার হাজারো ভালোর মাঝে একটা হলেও খারাপ থাকবে। কথায় বলে, নির্বাক বন্ধুর চেয়ে শত্রুও ভালো। আর তাই এই নির্বাক বন্ধুকে নয় বরং ভালো বন্ধু চিনে নেওয়ার কয়েকটি উপায় উল্লেখ করা হলো। আশা করি এগুলো ভালো বন্ধু খুঁজে নিতে আপনার সহায়ক হবে।


সততা
যে কোনো সম্পর্কেই সততা অনিবার্য। তবে বন্ধুত্বে তার গুরুত্ব যেন আরও বেড়ে যায়, কারণ বন্ধুটির হাতে অবচেতন ভাবেই নিজেরে দায়িত্ব অর্পণ করি আমরা। তাই যে বন্ধু আপনাকে ভালো খারাপের ফারাক বোঝাতে কঠিন হতে পারে তাকে নির্দিধায় সৎ বন্ধু বলা যায়।


মর্যাদা রাখবে
মনের কথা বন্ধুকে বলবেন এটাই স্বাভাবিক। তবে বন্ধু যদি সেই কথা নিয়ে দুর্বল সময় আপনাকে কথা শোনায়, কটুক্তি করে তাহলে কীভাবে সে ভালো বন্ধু হলো। একজন ভালো বন্ধু আপনার গোপনীয়তাকে মর্যাদা দেবে। আপনার সম্মানকে নিজের সম্মান ভাববে।


আপনাকে নিয়ে গর্বিত
শুধু ভালোটা নেবে কিন্তু খারাপটা নয় এ কেমন বন্ধুত্ব। বন্ধুতো হবে সেই, যে ভালোর পাশাপাশি আপনার খারাপের মাঝেও ভালোটাকে খুঁজে নেবে। আপনার ভুলগুলোকে ভালোতে পরিবর্তন করতে সাহায্য করবে। যে কিনা লজ্জিত নয়, আপনাকে নিয়ে গর্ব করবে।


একা ছেড়ে দেবে না
দুঃসময়ের বন্ধুই সত্যিকারের বন্ধু, কথাটা আজ কোনো নতুন কিছু নয়। তাই পিকনিক, পার্টি, হৈ হুল্লোরের চেয়ে খারাপ সময়ে পাশে দাঁড়িয়ে থাকা আপনার বন্ধুটিকে গুরুত্ব দিন। হতে পারে সে খানিকটা চুপচাপ কিন্তু আপনার বিপদে সেই সবার আগে কথা বলবে।


যতো নেবে ততোটা দেবে
বন্ধুদের মাঝে দেওয়া নেওয়া বিষোয়টা ঠিক যায় না। তাই বলে সে আপনার কাছ থেকে সুবিধা নিয়েই যাবে অথচ আপনি তার কাছ থেকে কোন সাপোর্ট পাবেন না তা কি করে হয়? বন্ধুর মনতো হবে উদার, সে দেওয়ার জন্য থাকবে উদগ্রীব। তাই ভালো বন্ধু সুযোগ পেলেই আপনার জন্য হাত বাড়িয়ে দিবে। সে যতোটা নেবে, তার চেয়েও বেশি দিতে চাইবে।


মনে রাখবেন,‘দুষ্ট গরুর চেয়ে শুণ্য গোয়াল ভালো’। বন্ধুর জন্য মনের দুয়ার খুলে দেওয়ার আগে বিশ্বাসের স্থানটি তৈরি করুন। হতে পারে সে খুব ভালো একজন মানুষ তবে আপনার বন্ধু হিসেবে নয়। আর তাই অনেক বন্ধুর মাঝে, ভালো বন্ধুকে চিনে নিন। হতে পারে তা সংখ্যায় কম।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com