শিরোনাম
অনলাইনে আধুনিক প্রেম!
প্রকাশ : ২১ নভেম্বর ২০১৭, ১৮:২০
অনলাইনে আধুনিক প্রেম!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

'প্রেম যে কাঁঠালের আঠা, লাগলে পড়ে ছাড়ে না।' সত্যি প্রেমের অনুভূতি এক অদ্ভুত অনুভূতি। প্রেমে পড়লেও জ্বালা আবার এর স্বাদ না নিলেও যেন মন ভরে না। তবে হরেক রকমের প্রেম বর্তমান আমাদের এই দুনিয়ায়। ভালোবাসার সাথে সম্পর্কিত একটি উত্তেজনাপূর্ণ ও রহস্যময় অনুভূতি হলো প্রেম।


মানুষের জীবনে এখন বাস্তবতার যতটা না স্থান, তারচাইতে বেশি স্থান হলো অনলাইনের। অনলাইনে মানুষ পড়াশোনা করছে, বিনোদন খুঁজছে, কাজকর্ম করছে, বন্ধুত্ব তৈরি করছে। অনেক ক্ষেত্রে ভালো হলেও অনলাইনে এমন কিছু ব্যাপার আছে যা অনেকটাই নেতিবাচক। তার একটি হলো অনলাইন ডেটিং। কারও কারও জীবনে অনলাইন ডেটিং ইতিবাচক পরিবর্তন এনে দিলেও আসলে কিন্তু এর পুরো ব্যাপারটায় ক্ষতিগ্রস্ত হবার অনেক সম্ভাবনা থেকে যায়।


ইন্টারনেট সহজলভ্য হওয়ার পর থেকেই মানুষের ভাবনা ক্রমাগত পাল্টাচ্ছে। সেই ধারাবাহিকতায় ‘অনলাইন ডেটিং’য়ের আবির্ভাব। প্রযুক্তির এই সুবিধাটুকু তরুণ-তরুণীদের মনের বিকিকিনিতে ভালোই আস্থা কুড়িয়েছে। বলা ভালো, প্রতিবছরই এর ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। গত ছয় বছরে বিশ্বব্যাপী ‘অনলাইন ডেটিং’ থেকে রাজস্ব আয় হয়েছে ৬৫ কোটি ডলারেরও বেশি।


নিউ ইয়র্কার-এ প্রকাশিত সাম্প্রতিক এক সমীক্ষায় জানা গেছে, বিশ্বব্যাপী মানুষের ভালোবাসার সম্পর্কের এক-তৃতীয়াংশই এখন শুরু হচ্ছে ‘অনলাইন ডেটিং’য়ের ওপর নির্ভর করে।


অনলাইন প্রেম করার যে বিশেষ কিছু সুবিধা আছে, তা কিন্তু কোনো গুরুজনও অস্বীকার করতে পারবেন না। তাদের রক্ষণশীল সময়ে কারও দিকে চোখ তুলে তাকালেই বিপদের ভয় ছিল। কিন্তু এখন সবকিছুই খোলামেলা, দরকার শুধু মনের মিল। সেই মিলের জন্য অনলাইন যেমন নিরাপদ, তেমনি সুবিধাও অনেক। আগে প্রেমিক-প্রেমিকার চিঠি পড়ার সময় তাদের দেখতে হতো কল্পনার ক্যানভাসে। কিন্তু এখন চ্যাটিং করছেন আর স্কাইপে দেখছেন ‘তাকে’ —চাই কি, কথার প্রাসঙ্গিকতায় জুড়ে দিচ্ছেন নানা ‘ইমোটিকন’। এসব দেখলে মনে হবে অনলাইন তো আসলে প্রেমের জন্য!


রাস্তায় চলাফেরার সময় দেখা যায় অনেক টিনেজরা, এমনকি ম্যাচিউরড ছেলে-মেয়েরাও মোবাইল সেটটি আর হাত থেকে ব্যাগে বা পকেটে রাখছেন না। আবার কোনো রেস্টুরেন্টেগিয়ে বসলে দেখা যাবে প্রেমিক-প্রেমিকার অবস্থা খাওয়া বাদ দিয়ে অনলাইনেই একটিভিটি দেখাচ্ছেন। আবার যদি বলিনব দম্পতির ক্ষেত্রে, একজন গৃহিনী তিনিও কাজের ফাকে তারই স্বামীকাজের মাঝেইঅনলাইনেই প্রেম করে বেড়াচ্ছেন। বার বার হয়তো ফোন কল করার প্রয়োজন বোধ করছেন না তারপরও মেসেঞ্জারে কথা ও ছবি আদান প্রদান করে নিচ্ছেন।


অনেকে ভাবেন, কেউ নিশ্চয়ই এতটা সময়ে ধরে শুধু প্রতারণার খাতিরে অনলাইনে প্রেম করে যেতে পারে না! আসলেই কি তাই? সবাইকে নিজের মতো সৎ ভাবলে খুব বড় ভুল করবেন আপনি। এমন অনেক মানুষ আছে যারা অন্যের ভালোমানুষির সুযোগ নিতে একধরণের কুৎসিত আনন্দ পায়। তেমনই হতে পারেন আপনার অনলাইন প্রেমিক বা প্রেমিকাটি।


অনলাইনে প্রেমের ক্ষেত্রে এখন পরিবর্তন এসেছে। প্রেম এখন আর দুচোখের মিলনের উপর নির্ভর করে না।


কেউ বলেন, বাংলাদেশের প্রেক্ষিতে অনলাইনে প্রেম হয় কিনা জানিনা। তবে খুব ভাল বন্ধুত্ব হয়। অনলাইন ছাড়িয়ে যার গন্ডি এখন দেখা-সাক্ষাতেও।


সেটা তর্ক সাপেক্ষ ব্যাপার হলেও অনলাইনে প্রেম করে যে শুধু ক্ষতিই হয় তা কিন্তু নয় বরং ভালোও তো হতে পারে। সঠিক জীবন সঙ্গী তো মিলতেও পারে। তবে যার তার সঙ্গে বন্ধুত্বটাও কিন্তু বেশ ভালো নয়। কারণ কে ভালো কে খারাপ তা তো আর আপনি বসে থেকে ছবি দেখে বুঝবেন না। ভালো বন্ধু, ভালো প্রেমিক থেকে কেউ যদি উপযুক্ত জীবন সঙ্গী পেয়ে যান তাতে ক্ষতি কি? কেননা অনেক সাধনা করেও সঠিক জীবন সঙ্গী মেলে না।


ভালোবাসা আর প্রেম শুধু অনুভব করলেই হলো না এর প্রতিফলনও ঘটাতে হবে। গভীর করে ভেবে দেখতে হবে। আপনার মনে ভেতর আসলে কী চলছে? কারণ ভালোবাসাটা মানুষের আবেগ অনুভূতির একটা স্বাভাবিক রূপ।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com