শিরোনাম
সুস্বাদু সী-ফুড শ্রিম্প বিস্ক
প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৭, ১৮:৪০
সুস্বাদু সী-ফুড শ্রিম্প বিস্ক
রেসিপি
প্রিন্ট অ-অ+

সাগর-সৈকতে ঘুরে বেড়াতে যেমন ভালো লাগে, তেমনি এই ফাঁকে সুস্বাদু সী-ফুডের পদ চেখে দেখতেও পিছপা হন অরেকেই। জিভে জল আনা সী-ফুডগুলোর মধ্যে একটি হলো- শ্রিম্প বিস্ক।


চিংড়ি দিয়ে বানানো এই স্যুপটি বেশ সুস্বাদু ও লোভনীয়। এটি বানানোর নানা পদ্ধতি আছে যেগুলো উপকরণ ও পদ্ধতিভেদে একে অন্যের থেকে ভিন্ন। চলুন তবে সী-ফুড শ্রিম্প বিস্ক রেসিপিটি দেখে নেওয়া যাক।


উপকরণ
একটি ছোট কিংবা মাঝারি পেঁয়াজকুচি, অলিভ অয়েল – ১ টেবিল চামচ, ২ কোয়া রসুন কুচিয়ে নেয়া, ময়দা – ১ টেবিল চামচ, পানি – ১ কাপ, হেভি হুইপিং ক্রিম – আধা কাপ, মরিচ গুঁড়া – ১ টেবিল চামচ, সোডিয়াম-ফ্রি চিকেন স্টক – ২ কাপ (চাইলে ফিশ কিংবা শ্রিম্প স্টকও ব্যবহার করতে পারেন), জিরা গুঁড়া – আধা চা চামচ, ধনে গুঁড়া – আধা চা চামচ, চিংড়ি – ২৩০ গ্রাম, খোসা ছাড়িয়ে, পরিষ্কার করে রগ বের করে নেয়া, সাওয়ার ক্রিম – আধা কাপ, সিলান্ত্রো, ভাজা চিংড়ি, আভোক্যাডো- সাজানোর জন্য।


প্রণালী
সসপ্যানে অলিভ অয়েল দিয়ে তাতে পেঁয়াজ ভাজতে হবে। পেঁয়াজ নরম হয়ে গেলে তাতে রসুন কুচি যোগ করে এক মিনিট ভাজুন।


এবার ময়দা ঢেলে ভালোভাবে মেশান। মেশানো হয়ে গেলে একে একে পানি, ক্রিম, মরিচ গুঁড়া, চিকেন স্টক, জিরা গুঁড়া, ধনে গুঁড়া দিয়ে মেশান এবং ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে রান্না করুন ৫ মিনিট।


এবার বড় চিংড়ি হলে পরিষ্কার করে ছোট ছোট করে কাটুন। ছোট হলে পরিষ্কারের পর সরাসরি ব্যবহার করা যাবে। চিংড়ির টুকরোগুলো স্যুপে দিয়ে দিন এবং রান্না করতে থাকুন যতক্ষণ না গোলাপি বর্ণ ধারণ করে।


এবার সাওয়ার ক্রিমের বাটিতে আধা কাপ স্যুপ তুলে মিশিয়ে সম্পূর্ণ মিশ্রণটি স্যুপের পাত্রে ঢেলে মিশিয়ে নিন। ভালোভাবে মেশানো হলে চুলার আঁচে কিছুক্ষণ রাখুন (ফোটাবেন না)।


হয়ে গেলে নামিয়ে ধনেপাতা কিংবা সিলান্ত্রো, আভোক্যাডো এবং ভেজে রাখা চিংড়ি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন গরম গরম মজাদার শ্রিম্প বিস্ক।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com