শিরোনাম
বিফ বটি কাবাব
প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৭, ১২:২৪
বিফ বটি কাবাব
রেসিপি
প্রিন্ট অ-অ+

সবার পছন্দের খাবার তালিকার একটি হলো কাবাব। গরু, খাসি ও মুরগীর মাংস দিয়ে তৈরী করা যায় বিভিন্ন ধরণের মুখরোচক কাবাব। এবার একটু ভিন্ন স্বাদের জন্য খেয়ে দেখতে পারেন বিফ বটি কাবাব। অনেকে শুনেছেন এবং বাইরেও খেয়েছেন এই খাবারটি। বিভিন্ন উৎসব ও অনুষ্ঠানে যদি বাসায় নিজেই বানিয়ে ফেলতে পারেন বটি কাবাব তাহলে তো কোন কথাই নেই। তাই জেনে নিন বিফ বটি কাবাব কিভাবে বানাবেন।


উপকরণ
গরুর মাংসের মোটা টুকরা (আধা কেজি), ১/২ কাপ টকদই দেঢ় টেবিল চামচ, আদা বাটা আধা টেবিল চামচ, রসুন বাটা, লবণ (প্রয়োজনমত), গোলমরিচ গুড়ো ১/৩ চা চামচ, ২ টি বড় পেঁয়াজ (মোটা টুকরা করে কাটা), ১ টি ক্যাপসিয়াম টুকরা, ঘি ও সয়াবিন তেল।


প্রণালী
গরুর মাংস ধুয়ে নিয়ে ৮ টি মোটা ও ছোট টুকরা করে নিন। মাংসের টুকরা গুলো একটি কাটা চামচ দিয়ে ফুটো করে নিন। এতে মসলা মাংসের মধ্যে ঢুকবে। টকদই, আদা বাটা, রসুন বাটা, লবণ, গোলমরিচ গুড়া দিয়ে মাংসের টুকরা গুলো ভালো করে মাখিয়ে মেরিনেট করুন ১২ ঘন্টা। অন্তত ৬ ঘন্টা মেরিনেট করতে ববে।


মেরিনেট করা হয়ে গেলে মাংসের টুকরা গুলো কাঠির মধ্যে ঢুকিয়ে এর উপরে ভালো করে ঘি মাখিয়ে বারবিকিউ মেশিনে গ্রিল করে নিন। গ্রিল করতে না চাইলে ফ্রাইং প্যানে ঘি মাখিয়ে ভেজে নিতে পারেন। মাংস ঠিকমত গ্রিল/ ভাজা হলেই আপনার কাবাব তৈরী। পেঁয়াজ ও ক্যাপসিকাম হাল্কা তেলে ভেজে নিয়ে কাবাবের সাথে পরিবেশন করুন মজাদার এই বটি কাবাব।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com