ব্রেকিং নিউজ
  •    মিশরে মসজিদে ভয়াবহ হামলা, নিহত ১৮৪
বাবা-মায়েরা তাদের বড় সন্তানকে বেশি ভালোবাসেন
প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৭, ১৯:১৪
বাবা-মায়েরা তাদের বড় সন্তানকে বেশি ভালোবাসেন
শাহনাজ শারমিন
প্রিন্ট অ-অ+

নয় মাস দশ দিন মায়ের গর্ভে থেকে লালিত পালিত হয়ে একটা করুণ ও বর্ণনাতীত কষ্ট ও যাতনা প্রদানের মধ্য দিয়ে পৃথিবীতে আগমন ঘটে এক একজন মানব সন্তানের। প্রত্যেক সন্তানই একান্ত আপনজন হিসেবে মাকে পেয়ে থাকে, গ্রহণ করে পথ প্রদর্শক হিসেবে।


পরিবারের প্রথম সন্তান মানে বড় সন্তান হওয়ার যেমন কিছু সুবিধা আছে তেমনি কিছু অসুবিধাও আছে। প্রকৃতিগত কারণেই পরিবারের মেজো সন্তানরা অন্য সন্তানদের চেয়ে আলাদা মন মানসিকতার হয়ে থাকে। বিশেষ করে পরিবারের বড় সন্তানরা অনেক বেশি আত্মত্যাগী ও দ্বায়িত্বশীল হয়। অপরদিকে ছোটরা সকলের ভালবাসা পেয়ে অনেকটা এলেবেলে বা উড়নচণ্ডী ধরনের হয় (এটা অবশ্য ধারণাগত ভাবে বলা হয়)।


যদি এমন হয় যে, আপনার মা আপনাকে একটু কম পছন্দ করেন? আপনার চাইতে আপনার বড় ভাইটিকে বেশি ভালোবাসেন তিনি? কিংবা উল্টোটিও হতে পারে। হয়তো আপনার কাছে মনে হয় আপনার মা আপনাকেই বেশি ভালোবাসেন, ছোট বোনটিকে কম ভালোবাসেন। আর তা নিয়ে সব সময়েই বড়াই করেন আপনি।


একাধিক সন্তান আছে এমন প্রতিটি পরিবারের শিশুদেরই জীবনে একবার হলেও এমনটা মনে হয়। কিন্তু এর পরের মুহূর্তেই মুরুব্বীরা বুঝিয়ে দেন যে বাবা-মায়ের কাছে তাদের সব সন্তানই সমান। কিন্তু গবেষণা বলছে ভিন্ন কথা।


ম্যারেজ অ্যান্ড ফ্যামিলি জার্নালে প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণায় দেখা যায় যে ৭৫% মায়েরাই জানিয়েছেন যে তারা তাদের প্রথম সন্তানকে বেশি ভালোবাসেন। মজার বিষয় হলো এই একই বিষয় নিয়ে দশ বছর আগেও একটি গবেষণা করা হয়েছিল। সেই গবেষণার ফলাফলও একই ছিল।


আপনি যদি পরিবারের প্রথম সন্তান না হয়ে থাকেন, তাহলে আরেকটি বিষয় জেনে মেজাজ বিগড়ে যাবে আপনার। আর তা হলো ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একটি গবেষণায় জানা যায়, যে ছোট সন্তানরা সাধারণত আত্মবিশ্বাসের অভাবে ভোগে। আর তার কারণ হলো বড় সন্তানদের প্রতি অভিভাবকদের অতিরিক্ত আদর-যত্ন।


মনোবিদরা মনে করেন, বাবা-মায়েরা নিজের অজান্তেই এমন আচরণ করেন সন্তানদের সাথে। কিন্তু এর বিরূপ প্রভাবের কথা হয়তো চিন্তাই করেন না তারা। বাড়ন্ত বয়সে সন্তানদের মাঝে ভেদাভেদ করলে ছোট সন্তানদের মধ্যে আত্মবিশ্বাসহীনতা, নিরাপত্তাহীনতা, অতিরিক্ত রাগ এবং হতাশা দেখা দিতে পারে।


বড় সন্তান হোক বড় হোক ছোট। মধ্যবিত্ত পরিবারের বড় সন্তান রা বড় হবার সাথে সাথেই কঠিন বাস্তবের কিছু অংশ বুঝতে আরম্ভ করে। হুটকরে এসে যাওয়া অনেক দায়িত্ব, কর্তব্য এদের ঘাড়ে এসে চাপে। পরিবারের ছোট খাটো ইচ্ছাপুরণ, চাওয়া পাওয়া এসবের হিসাব নিকাশ করা শুরু হয়ে যায় বড় হবার সঙ্গে সঙ্গেই। আর তাই বড় সন্তানের প্রতি মায়ের আলাদা একটা টান রয়েই যায়।


পরিবার মানেই বাবা, মা, ভাই, বোন সবাই এক সাথে থাকা। যদিও আগে একান্নবর্তী পরিবার বেশি চোখে পড়তো তবে এখনো বড় পরিবার আছে। ছোট ছোট পরিবারগুলোতে যেমন একে অন্যকে বুঝে থাকে তেমনি বড় পরিবারগুলোতেও সবাই একে অন্যকে সাহায্য করে হাসিমুখে। পরিবারের বড় সন্তানই কিন্তু এই ব্যাপারগুলো অনুধাবন করতে পারে আগে এবং ছোটদের এই পারিবারিক শিক্ষাগুলো দিতে পারে ভালো।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com