নখের ভঙ্গুরতা রোধে করণীয়
প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৭, ১৬:৩৮
নখের ভঙ্গুরতা রোধে করণীয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুন্দর লম্বা নখে নেইলপলিশ লাগালে হাতজোড়াকে মোহনীয় লাগে। ফলে অধিকাংশ নারীরাই হাতের আঙুলের সৌন্দর্য্য বৃদ্ধিতে লম্বা নখ রাখেন। কিন্তু নখ বড় করতে গিয়ে অনেকেই পড়েন বিপাকে। নখ একটু বড় হলেই ভেঙ্গে যায় চট করে। ফলে নখ বড় করতে পারেন না অনেকেই। নখের ভঙ্গুরতা রোধ করতে চাইলে অনুসরণ করতে হবে কিছু বিশেষ নিয়ম। জেনে নিন নখের ভঙ্গুরতা রোধ করার কিছু পদ্ধতি সম্পর্কে।


অনেক সময় পুষ্টির অভাবে নখের ভঙ্গুরতা দেখা দেয়। কিছু খাবার রয়েছে যেগুলো নখের স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে। যেমন: দুধ, কলা, গাজর, ডিম, ব্রকলি ও পানি। খাদ্য তালিকায় এই খাবারগুলো রাখলে নখের ভঙ্গুরতা রোধ করা যাবে।


এক চা চামচ অলিভ অয়েলের সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে নখে মাখতে হবে। এই মিশ্রণটি রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রতিদিন ব্যবহারে আপনার নখ হয়ে উঠবে মজবুত। নখ ভেঙে যাওয়ার হাত থেকে রক্ষা পাবে।


আধা চামচ লবণ, আধা চামচ লেবুর রস এক কাপ পানিতে মিশিয়ে গরম করে নিন। লবণযুক্ত সেই গরম পানিতে নখ ডুবিয়ে রাখতে হবে ১৫ মিনিট। প্রতি সপ্তাহে একবারই যথেষ্ট। এভাবে চর্চা করে গেলে নখ মজবুত হবে।


বিভিন্ন প্রকার তেল যেমন- তিলের তেল, বাদামের তেল, অলিভ অয়েল হাত পায়ের নখের জন্য বেশ উপকারী। তিনে ৩ বার তুলা ভিজিয়ে এই তেল হাত ও পায়ের নখে মাখলে ভালো ফল পাওয়া যায়।


রান্না-বান্না, তরকারী কাটা কিংবা হাঁড়ি পাতিল ধোয়া যাই করুন না কেন অবশ্যই গ্লাভস পরে নিবেন। বিশেষ করে বাগান করার সময় অবশ্যই গ্লাভস পরে নেয়া উচিত। এতে হাতে ময়লা লাগে না এবং নখে চাপ পরে না।


সব সময় নেইল পলিশ লাগিয়ে রাখা অথবা ঘন ঘন নেইল পলিশ রিমুভার ব্যবহার করলে নখের ভঙ্গুরতা বেড়ে যায়। এধরণের রাসায়নিক পদার্থ গুলো নখের আদ্রতা কেড়ে নেয় এবং নখকে দূর্বল করে দেয়। তাই সব সময়ে নেইল পলিশ লাগিয়ে না রেখে মাঝে মাঝে বিরতি দেয়া ভালো।


প্রতিদিনের খাবারের তালিকায় প্রচুর পরিমাণে ভিটামিন ই যুক্ত খাবার রাখুন। এছাড়াও অন্যান্য ভিটামিন যেমন ভিটামিন এ, সি, ডি ইত্যাদিও নখের স্বাস্থ্যের জন্য উপকারী। তাই নিয়মিত পুষ্টিকর খাবার খান যেগুলোতে প্রচুর ভিটামিন আছে। খাবারের মাধ্যমে ভিটামিন ই পর্যাপ্ত না পেলে ডাক্তারের পরামর্শ নিয়ে ভিটামিন ই ক্যাপসুল খেতে পারেন নিয়মিত। এতে শরীরের ভেতর থেকে নখে পুষ্টি পৌছাবে এবং নখ শক্ত ও স্বাস্থ্যজ্জ্বল হবে।


বিবার্তা/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com