শিরোনাম
পূজার আগে চুলের যত্নে কিছু টিপস
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৭, ১৩:১১
পূজার আগে চুলের যত্নে কিছু টিপস
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

আর ক’দিন বাদেই শুরু হবে শারদীয় দুর্গাপূজা। ব্যস্ততার কারণে প্রতিদিন চুলের যত্ন নেয়া সম্ভব হয়ে ওঠে না। সেই সঙ্গে বাইরের দূষণ, রোদ, ধূলা এগুলো তো রয়েছেই। ফলে চুল হয়ে যায় রুক্ষ ও পাতলা এবং অকালেই ঝরতে শুরু করে। তাই পূজার আগে আপনাদের জন্য রইল এমন ক’টি টিপস, যাতে আপনার চুল থাকবে সুস্থ, উজ্জ্বল ও প্রাণবন্ত।

 

১. রোদ, ধূলাবালি, বৃষ্টি ইত্যাদি চুলের মারাত্মক ক্ষতি করে। চুলকে শুষ্ক ও রুক্ষ বানিয়ে দেয়। তাই বাইরে বেরোনার সময় অবশ্যই ছাতা ব্যবহার করুন। পারলে স্কার্ফ জাতীয় কিছু দিয়ে মাথার চুল ঢেকে বাইরে বের হোন।

 

২. প্রতিদিন কমপক্ষে তিন-চার লিটার পানি খান। এতে চুল পড়া কমবে, চুল উজ্জ্বলও হবে।

 

৩. প্রতিদিন চুলে শ্যাম্পু ব্যবহার করলে চুলের প্রাকৃতিক তেল নিঃসরণ ক্ষমতা কমে যেতে থাকে। তাই দুই-তিন দিন অন্তর শ্যাম্পু ব্যবহার করাই শ্রেয়।

 

৪. ভেজা অবস্থায় চুল আঁচড়ালে চুলের গোড়া অনেক বেশি নরম হয়ে যায়। ফলে পড়তে শুরু করে চুল। তাই চুল শুকানোর পর বড় দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ান।

 

৫. গরম পানিতে চুল ধোবেন না। এতে চুল রুক্ষ হয়ে যায়। চুল ঝরে যাওয়ার সমস্যাও দেখা দেয়। তাই সব সময় মাথায় ঠাণ্ডা পানিই ব্যবহার করুন।

 

৬. সুস্থ এবং ভালো চুলের জন্য কিছু ঘরোয়া টিপসও ব্যবহার করতে পারেন। শ্যাম্পুর পর এক টেবিল চামচ লেবুর রস চুলে ম্যাসাজ করে নিলে চুল অনেক বেশি ঝলমলে দেখায়।  

 

৭. এক কাপ কন্ডিশনারের সঙ্গে দুই-তিন টেবিল চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এবার ভেজা চুলে এই প্যাক লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। এটি চুল নরম ও মসৃণ করতে সাহায্য করে।

 

৮. প্রথমে চুল ভিজিয়ে নিন। এবার একটি ডিম ফাটিয়ে পুরো মাথায় লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে চুলের রুক্ষতা দূর হবে।

 

৯. একদম গরম পানির সঙ্গে সমপরিমাণ আপেল সিডার ভিনিগার মিশিয়ে চুলে লাগান। পাঁচ মিনিট পরে পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি চুলের শুষ্কতা দূর করে চুল সুস্থ রাখতে সাহায্য করে।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com