শিরোনাম
সর্ষে দিয়ে ভাপা চিংড়ি
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৭:১০
সর্ষে দিয়ে ভাপা চিংড়ি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ছোট-বড় সবার প্রিয় চিংড়ি। খাওয়ার সময় চিংড়ির যে কোনো একটি পদ হলেই খুশি বাড়ির সবাই। তাই বাড়ির সব বয়সী মানুষের মুখে হাসি ফোটাতে আজকের আয়োজন সর্ষে দিয়ে ভাপা চিংড়ির রেসিপি। এটি খেতে খুবই সুস্বাদু আবার রান্না করতে সময়ও লাগে অনেক কম। তাহলে চলুন দেখে নেয়া যাক সর্ষে দিয়ে ভাপা চিংড়ি কীভাবে রান্না করবেন!


উপকরণ
মাঝারি সাইজের চিংড়ি মাছ: ২৫টা
সর্ষে: দেড় টেবল চামচ
পোস্ত: ২ টেবল চামচ
গুঁড়া হলুদ: আধ চা চামচ
নারকেলের ঘন দুধ: ৪ টেবল চামচ
নারকেল কোরা: ১ টেবল চামচ
কাঁচা মরিচ: ২টো (কুচনো)
লবণ পরিমাণমতো
একটা স্টিলের লাঞ্চ বক্স।


প্রস্তুত প্রণালী
প্রথমে চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে, শিরদাঁড়া ফেলে ভালো করে পরিষ্কার করে নিন। চাইলে মাথা ও লেজ রাখতে পারেন। রান্নায় স্বাদ বেশি হবে। এরপর চিংড়ি মাছে লবণ মাখিয়ে ১০ মিনিট রেখে দিন।


সর্ষে ও পোস্ত আলাদা আলাদা করে বেটে নিয়ে দুটোকে এক সাথে পানিতে গুলে পেস্ট তৈরি করে নিন। একটা বড় বাটিতে এই পেস্টের সাথে সর্ষের তেল, নারকেলের দুধ, নারকেল কোরা, কাঁচা মরিচ কুচি, হলুদ গুঁড়া ও লবণ এক সাথে মিশিয়ে নিন। একটু গ্রেভি রাখতে চাইলে এই মিশ্রণে পানি দিতে পারেন।


এবার স্টিলের লাঞ্চ বক্সে প্রথমে চিংড়ি মাছ রাখুন। তার উপর পেস্টের মিশ্রণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। লাঞ্চ বক্সের ঢাকনা বন্ধ করুন। প্রেশার কুকারের মধ্যে এই বক্স বসিয়ে দিন।


খেয়াল রাখবেন লাঞ্চ বক্সের মুখ যেন ভালো করে সিল করা থাকে। এবার প্রেশার কুকারে সামান্য পানি দিয়ে ঢাকনা বন্ধ করুন। ৫টা হুইসল পর্যন্ত স্টিম করুন। গরম ভাতের পরিবেশ করুন সর্ষে ভাপা চিংড়ি।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com