শিরোনাম
আসল সিল্ক চিনবেন যেভাবে
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৭, ১৪:২৮
আসল সিল্ক চিনবেন যেভাবে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারাবছরই কোনো না কোনো অনুষ্ঠান লেগেই থাকে। তাছাড়া ঈদ, পূজা, জন্মদিনসহ আরও অনেক পার্টি তো রয়েছেই। আর সবখানেই নারীর সাজে শাড়ির জনপ্রিয়তা সবেচেয়ে বেশি। এই শাড়ির পাশে অন্য সব পোশাকই যেন ম্লান দেখায়। তবে শাড়ির মধ্যে নারীর পছন্দের তালিকায় সবচেয়ে উপরে রয়েছে সিল্ক। একটু দাম দিয়ে ভালো সিল্কের শাড়ি অনেকেই কেনেন। তবে সিল্কের দাম বেশি হওয়ার কারণে বাজারে ভরে থাকে সিল্কের মতো দেখতে সস্তার বিভিন্ন মানের শাড়ি। তাই জেনে নিন কী ভাবে শাড়ি দেখে যাচাই করবেন সিল্ক আসল কি না।


লাইট ওয়েট সিল্ক: সিল্ক যত হালকা হবে তা ততই নমনীয় ও সূক্ষ হবে। যদি আংটির মধ্যে দিয়ে সিল্ক পাস করাতে পারেন তা হলে বুঝবেন সিল্ক অকৃত্রিম। যদি আটকে যায়, তা হলে বুঝবেন তা ভারী ফ্যাব্রিক। যে ফ্র্যাব্রিক যত হালকা তা তত ভাল মানের।


কাঞ্জিভরম: আসল কাঞ্জিভরম সিল্কের রং উজ্জ্বল হয়। কাঞ্জিভরম শাড়ি কেনার সময় দেখে নিন জড়িতে লাল সুতো রয়েছে কি না। যদি না থাকে তা হলে শাড়ি কাঞ্জিভরম নয়। যদি শাড়ির উল্টো পিঠে জড়ির সুতোর গিঁট দেখতে পান তা হলে বুঝবেন তা আসল সিল্ক।


চান্দেরি: চান্দেরি শাড়ি দেখতে কিছুটা শক্ত হয়। শাড়ির উপর হাত বোলালে যদি বরফে হাঁটার মতো আওয়াজ হয় তা হলে বুঝবেন তা আসল সিল্ক। নরম টেক্সচার, হালকা ওজন ও স্বচ্ছতা অন্যান্য সিল্কের থেকে একটু আলাদা হয়।


বেনারসি: হাতে বোনা বেনারসি শাড়ির ভাঁজে ভাঁজে ভাসা ভাসা সুতো দেখতে পাবেন। এ ছাড়াও একমাত্র আসল বেনারসি শাড়ির আঁচলে ৬-৮ ইঞ্চি লম্বা সিল্কের প্যাচ থাকবে। শাড়ির মোটিফ দেখেও চিনে নেয়া যায় আসল বেনারসি শাড়ি। মুঘল প্যাটার্নের আমরু, অম্বি, ডোমক মোটিফ থাকে আসল বেনারসি শাড়িতে।


লাস্টর টেস্ট: নানা রঙের সুতোর মিশেলে এই সিল্ক তৈরি হয়। বিভিন্ন দিক থেকে আলো পড়লে এই শাড়ির জমির রঙ দেখতে অন্য রকম লাগে। যদি সিল্ক নকল হয় তা হলে আলোর সঙ্গে শাড়ির রং বদলাবে না। সাদাটে দেখতে লাগবে।


বার্ন টেস্ট: নিজের প্রিয় শাড়িতে এই পরীক্ষা কেউই করতে চান না। তবে গুণমান বিচার করার জন্য এই পরীক্ষা খুবই ভালো। শাড়ির ছোট্ট এক কোণ আগুনের শিখার উপর ধরুন। যদি পোড়া চুলের মতো গন্ধ বেরোয় তা হলে বুঝবেন সিল্ক আসল। যদি পলিয়েস্টার হয় তা হলে প্লাস্টিক বেরিয়ে আসে। জড়ির শাড়ি কিনলে অথেনটিসিটি সার্টিফিকেট দেখতে চাইতে পারেন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com