শিরোনাম
বৃষ্টির দিনে হয়ে যাক ইলিশ পোলাও
প্রকাশ : ২৬ জুলাই ২০১৭, ১৩:৩৮
বৃষ্টির দিনে হয়ে যাক ইলিশ পোলাও
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

কয়েকদিন ধরেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আর বৃষ্টি-বাদলায় অনেকেরই প্রিয় খাবার খিচুড়ি। কিন্তু খিচুড়ি তো প্রায়ই খাওয়া হয়। এই একই আইটেম আর কতো? এবার একটু স্বাদ বদলান। আরস্বাদ বদলাতে এই বৃষ্টির দিনে খাবার আইটেমে রাখতে পারেন ‘ইলিশ পোলাও’। দারুণ লোভনীয় এই খাবারটি রান্না করতেও খুব সহজ। রইলো রেসিপি-


উপকরণ
পোলাওয়ের চাল ৫০০ গ্রাম,
ইলিশ মাছ ১২ টুকরো,
আদা বাটা ১ চা চামচ,
রসুন বাটা ১/২ চা চামচ,
টকদই ১ কাপ,
লবণ স্বাদমত,
দারচিনি ২ টুকরা,
এলাচ ৪টি,
পেঁয়াজ বাটা ৩/৪ কাপ,
পেঁয়াজ স্লাইস আধা কাপ,
পানি ৪ কাপ,
কাঁচামরিচ ১০টি,
চিনি ১ চা চামচ,
তেল আধা কাপ।


প্রস্তুত প্রণালী
প্রথমে মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। এরপর মাছের টুকরোগুলোতে আদা, রসুন, লবণ ও দই মেখে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। এবার একটি পাত্রে তেল গরম করে দারচিনি, এলাচ দিয়ে নেড়ে বাটা পেঁয়াজ দিয়ে মসলা কষান।


মসলা ভালো করে কষানো হলে মাছ দিয়ে কম আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করুন। মাঝে চিনি ও ৪টি কাঁচামরিচ দিয়ে একবার মাছ উল্টে দিন। পানি শুকিয়ে তেল ওপর উঠলে নামিয়ে নিন। মাছ মশলা থেকে তুলে নিন।


অন্য পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করা পেঁয়াজ সোনালি করে ভেজে বেরেস্তা করে নিন। বেরেস্তা তুলে নিয়ে চাল দিয়ে নাড়ুন। মাছের মশলা দিয়ে চাল বিছুক্ষণ ভেজে পানি ও স্বাদমতো লবণ দিয়ে ঢাকুন।


পানি শুকিয়ে এলে মৃদু আঁচে ১৫ মিনিট রাখুন। চুলা থেকে নামান। একটি বড় পাত্রে পোলাও এর ওপর মাছ বিছিয়ে বাকি পোলাও দিয়ে মাছ ১০ মিনিট ঢেকে রাখুন। এরপর পাত্রে ঢেলে ওপরে পেঁয়াজ বেরেস্তা দিয়ে পরিবেশন করুন ইলিশ পোলাও।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com