শিরোনাম
এই বর্ষায় চুলের যত্ন
প্রকাশ : ২৫ জুলাই ২০১৭, ১৪:১৬
এই বর্ষায় চুলের যত্ন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজকাল বৃষ্টিটা খুব ভালোই হচ্ছে। অনেকেরই বর্ষা প্রিয় ঋতু। কিন্তু বর্ষার ঝক্কি-ঝামেলাও অনেক। বিশেষ করে বর্ষায় চুলের নিতে হয় বিশেষ যত্ন। কারণ বৃষ্টির জল মাথায় পড়তেই চুল হয়ে যায় রুক্ষ, শুষ্ক ও অনুজ্জ্বল। তাছাড়া এই সময় চুলও বেশি পড়তে দেখা যায়। কেননা, বৃষ্টির পানিতে চুল ভিজে গোড়া নরম হয়ে যায়, ফলে চুল পড়ে বেশি।


বৃষ্টির পানি আমরা খালি চোখে দেখি পরিষ্কার কিন্তু তাতে থাকে এক ধরনের অ্যাসিড। তাছাড়া স্যাঁতসেঁতে আবহাওয়া, মাথায় ঘাম, চুল ঠিকমতো না শুকানো ইত্যাদির কারণে ছত্রাকের বাসা বাঁধতে সুবিধা হয়। এগুলোই মাথার ত্বকে চুলের গোড়ায় ইনফেকশন, খুশকি, চুল পড়াসহ নানা ধরনের ছত্রাকের আক্রমণ-সংক্রান্ত সমস্যা হওয়ার প্রধান কারণ।


এ ধরনের সমস্যা থেকে বাঁচতে গোসলের পরই চুলটাকে শুকিয়ে ফেলতে হবে। ফ্যানের বাতাসে শুকানোই সবচেয়ে ভালো হবে। বর্ষার মৌসুমে অ্যান্টিফাঙ্গাল শ্যাম্পু ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকের অধিকারীরা এ ধরনের সমস্যায় বেশি ভোগেন।


তবে শুধু বাইরে থেকে চুলের যত্ন নিলেই হবে না। তৈলাক্ত ত্বক যাঁদের তাঁরা বেশি তেলের খাবার খাবেন না। সঙ্গে পান করুন প্রচুর পানি। ফল খ্যাদাভাসে যোগ করুন।


চুল বুঝে ঘরোয়া যত্ন


রঙিন চুল
রঙিন চুলে কেমিক্যাল থাকে। তেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল মিলিয়ে চুলের গোড়ায় মালিশ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করুন এবং ডিপ কন্ডিশন করতে হবে। আবার সপ্তাহে একবার নিউটিলাইজার ক্রিমও ব্যবহার করা যেতে পারে। বর্ষাকালে রঙিন চুলে হিট দেয়া যাবে না।


সোজা চুল
চুলে প্রোটিন প্যাক ব্যবহার করতে পারেন। হেনার সঙ্গে ডিম দিয়ে বা দু-তিনটি ডিমের কুসুম ফেটে, একটু মধু দিয়ে মিশিয়ে গোসলের আগে সারা চুলে দিয়ে চিরুনি দিয়ে আঁচড়ান। ৩০ মিনিট পর শ্যাম্পু করলে চুল সোজা থাকে ও ঝরঝরে হবে।


কোঁকড়া ও শুষ্ক চুল
মেথি ভিজিয়ে পানিটা ছেঁকে পাকা কলা, বাদাম তেল মিশিয়ে চুলে দিয়ে আঁচড়ান। ৩০ মিনিট পর শ্যাম্পু করুন। আমলা পানি চায়ের লিকারের সঙ্গে মিশিয়ে দিলে চুলের গোড়াও শক্ত হবে।


তৈলাক্ত চুল
মাইল্ড বা প্রোটিন শ্যাম্পু সব সময় ব্যবহার করতে হবে। উজ্জ্বলতা বাড়াতে চায়ের লিকার দিয়ে চুল ধুতে পারেন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। ঘনত্ব বাড়াতে টক দই ও মধু মিশিয়ে ৩০ মিনিট রেখে চিরুনি দিয়ে ৫ মিনিট উল্টো দিকে আঁচড়িয়ে শ্যাম্পু করুন। চুল শুকাতে হেয়ার ড্রায়ারের ঠাণ্ডা বাতাস ব্যবহার করুন। বর্ষাকালে প্রতিদিন বা এক দিন পরপর শ্যাম্পু ব্যবহার করতে হবে।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com