শিরোনাম
বর্ষায় যত্নে থাকুক শখের গয়না
প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১৬:৪০
বর্ষায় যত্নে থাকুক শখের গয়না
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

গয়নার সাথে বাঙালি নারীর সম্পর্ক যুগ যুগান্তরের। বেশ কিছু বছর আগে গ্রামবাংলার নারীর সাজে শোভা পেত রূপার বাহারি মল, হাতে বাজু আর কোমরে বিছা। স্টাইলিশ নারীদের কাছে স্বর্ণের বিপরীতে এর গুরুত্ব ছিলো কম। কিন্তু সময়ের পরিবর্তনে রূপার গয়নার ডিজাইনে এসেছে উল্লেখযোগ্য পরিবর্তন। বর্তমানে ফ্যাশন সচেতন নারীরা অনেক রকমের গয়না পরে থাকেন।


আর তাই বিভিন্ন ধরণের গয়না থাকে নারীদের সংগ্রহে। কিন্তু শখের এই গয়নাগুলোর তো একটু যত্ন আত্বিও প্রয়োজন। বিশেষ করে এই বর্ষায়। তাই জেনে নিন বর্ষায় গহনার যত্নে সম্পর্কে কিছু ধারণা।


স্বর্ণের গয়না
স্বর্ণ অনেক দিন পুরোনো হয়ে গেলে এর উজ্জ্বলতা কমে যায়। বর্ষায় তাতে জমে বাড়তি ফাঙ্গাস। এই অবস্থায় হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনার জন্য গহনায় সামান্য টুথপেস্ট লাগিয়ে রাখতে হবে। এর পর একে ডিটারজেন্ট মেশানো পানিতে ডুবিয়ে হালকাভাবে ব্রাশ করতে হবে।


রুপার গয়না
রুপার গহনা সুন্দর রাখার জন্য নিয়মিত তাতে টেলকম পাউডার লাগিয়ে সুতি কাপড় দিয়ে মুছলেই দীর্ঘদিন এটি ভালো থাকবে। আর একটি বিষয়ে খেয়াল রাখবেন , স্বর্ণে গহনার বাক্সে রুপার গহনা না রাখা ঠিক নয়। এতে রুপার রঙ নষ্ট হয়ে যেতে পারে।


মুক্তার গয়না
মুক্তার গয়না ব্যবহার শেষে নরম, ভেজা কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। তবে খুব বেশি ময়লা হলে পানিতে সামান্য সাবান মিশিয়ে নিয়ে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করতে হবে। মুক্তার গহনা প্লাস্টিকের ব্যাগে রাখা উচিত নয়।



পাথরের গয়না
ভারী কুন্দন, পাথর বসানো গহনা গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে ঘষে পরিষ্কার করলে গয়না ঝকঝকে হয়ে উঠবে। দামি পাথর বসানো গয়না পড়ে খেলাধুলা বা ভারী কাজ করা ঠিক না।


গোল্ড প্লেটের গয়না
স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় বর্তমানে গোল্ড প্লেটের গহনার ব্যবহার বাড়ছে। এই গহনা ব্যবহার শেষে টিস্যু দিয়ে মুড়িয়ে যত্ন করে রাখতে হবে। গোল্ডপ্লেটের গয়না ব্যবহারের সুবিধা হচ্ছে কালো হয়ে গেলে স্বর্ণের দোকানে নিয়ে গেলে আবার রং করিয়ে নেওয়া যায়। রং করার পর নতুনের মতো দেখাবে।


অ্যান্টিক মেটালের গয়না
অ্যান্টিকের গহনা ব্যবহার না করলে বর্ণহীন দেখায়, তবে একফালি লেবু নিয়ে গয়না ঘষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেললে গয়না ঝকঝক করবে।


হীরার গয়না
হীরার গহনা পরিষ্কার করতে হলে একটু টুথপেস্ট ব্রাশে নিয়ে ঘষে, পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। হীরার গহনার যত্ন নিলে নতুনের মতো দেখায়। স্বর্ণ, রুপা, হীরা ও মেটালের গহনা একই বাক্সে রাখা উচিত না।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com