শিরোনাম
সফল দাম্পত্যের জন্য ১২ পরামর্শ
প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১০:২২
সফল দাম্পত্যের জন্য ১২ পরামর্শ
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিয়ে মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায়গুলোর একটি। এই পবিত্র বন্ধনকে ঘিরে আমাদের সমাজে অনেক সময় নানা ধরনের ঘটনা ঘটে থাকে। একটা সময় পরিবারের সম্মতিতেই বিয়ে হতো। তখন বিবাহ বিচ্ছেদ হতো না বললেই চলে। এমনটাই ধারণা সবার। আর এখন মানুষ একে অপরকে ভালোবেসে বিয়ে করার পরও কেনো অনেকে একসাথে সংসার করতে পারে না? অনেকের মনেই প্রতিনিয়ত হয়তো এই প্রশ্ন জেগে ওঠে। তাহলে কোথায় হচ্ছে সমস্যা? সফল বৈবাহিক জীবনযাপনের জন্য কী করা উচিত? আসুন আজ এসব প্রশ্নের উত্তর জেনে নেয়া যাক।


দু’জনের মধ্যে ভালো বোঝাপড়া: বিয়ে, ভালোবাসা কখনো এক পক্ষ থেকে তো হয় না। হলে সেটা বেশি দূর গড়ায় না। সংসারে স্বামীর যতোটা প্রয়োজন ঠিক ততটাই প্রয়োজন স্ত্রীর। দুজনের মধ্যে ভালো বোঝাপড়া থাকতে হবে। কেউ অপর জনকে অসম্মান বা অবহেলা করবেন না।


অহংকার: বেশির ভাগ বিবাহ বিচ্ছেদের মূল কারণ অহংকার বা ইগো (Ego) ‘ও আমাকে এরকম কেনো বলল?’ ‘আমি কি ওর পা চাটা গোলাম?’ এরকম চিন্তা কখনোই মাথায় রাখা যাবে না। একে অপরের পরম বন্ধু হওয়ার চেষ্টা করুন।


তুলনা: কখনোই মায়ের সাথে বউ এর বা বাবার সাথে স্বামীর তুলনা করবেন না। অথবা অন্য কারো সাথে তুলনা করবেন না। আপনার সঙ্গীর মধ্যে অনেক খুঁত থাকতে পারে, কিন্তু হয়তোবা তার থেকে বেশি আপনাকে আর কেউ ভালবাসতে পারবে না।


কথা বলুন: একে অপরের সাথে কথা বলা খুবই গুরুত্বপূর্ণ। যেকোনো অভিযোগ নিজের ভিতর চেপে না রেখে বলে ফেলা উচিৎ। আপনি না বললে আপনার সঙ্গী জানবে কীভাবে যে আপনার মধ্যে কী চলছে?


গোপনীয়তা: স্বামী স্ত্রীর মধ্যে কোনো কিছু গোপন রাখা ঠিক নয়। তাই বলে একে অপরকে সব সময় চোখের সামনে থাকতে হবে সেটাও নয়।


যৌনসঙ্গম: সংসার জীবনে শারীরিক এবং মানসিক উভয় দিকে ভালবাসার প্রয়োজন থাকে। এর মধ্যে যেকোনো একটির অভাবে বিবাহ বিচ্ছেদ হতে পারে।


রাগ পুষে না রাখা: ঝগড়া না মিটিয়ে পুষে রাখলে মনের মধ্যে খারাপ ভাবনাগুলো জমতে জমতে এক দিন বিস্ফোরণ ঘটায়। তাই কথা বলে সব ঠিক করে নেয়াই উত্তম। তবে কথা বলার সময় মাথা ঠাণ্ডা রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।


বাস্তববাদী হোন: ভালবাসা স্বর্গীয় হলেও সেটা টিকিয়ে রাখার জন্য আপনাকে স্বপ্নের জগৎ থেকে বেরিয়ে বাস্তবে এসে ভালবাসতে হবে। নইলে বাস্তব যখন কড়া নাড়ে তখন পরিণতি হয় ভয়াবহ।


সিদ্ধান্ত নেয়া: সংসারের বড় ছোট যেকোনো সিদ্ধান্ত একা নিবেন না। অন্তত আপনার সঙ্গীকে আপনার সিদ্ধান্তের ব্যাপারে অবগত রাখবেন।


প্রশংসা করা: আপনার সঙ্গীর ভালো কাজের সুনাম করুন এবং খারাপ কাজগুলো করতে নিষেধ করুন।


তৃতীয় পক্ষ না রাখা: আপনাদের দাম্পত্য জীবনের একান্ত কথা তৃতীয় কোনো পক্ষ যেন না জানে। আপনার সংসার আপনাদের দুই জনের একান্ত ব্যক্তিগত জীবন। এখানে তৃতীয় পক্ষ কখনোই কাম্য নয়। তাই দাম্পত্য সফল করতে তৃতীয় পক্ষকে দূরে রাখবেন।


মিথ্যার আশ্রয় না নেয়া: সম্পর্কের ক্ষেত্রে আমরা অনেকেই অনেক সময় মিথ্যার আশ্রয় নিয়ে থাকি। সে ভয়ে হোক বা অন্য কোনো কারণে। কিন্তু মিথ্যার উপর কোনো সম্পর্ক বেশিদিন টিকে থাকতে পারে না। তাই মিথ্যা বলবেন না, মিথ্যাকে প্রশ্রয় দেবেন না। যাই হোক না কেনো সত্যটাকেই ভালোভাবে বুঝিয়ে বলুন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com