শিরোনাম
বাথরুমের টাইলস পরিষ্কারের দারুণ কৌশল
প্রকাশ : ২২ জুলাই ২০১৭, ১১:১৭
বাথরুমের টাইলস পরিষ্কারের দারুণ কৌশল
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঘরের অন্য সব জায়গারর তুলনায় বাথরুমটাই বেশি নোংরা হয়। আর এই নোংরা বাথরুম পরিষ্কার করা বেশ কষ্টসাধ্য। বিশেষ করে বাথরুমের টাইলসের কোণায় ময়লা জমে থাকলে তা পরিষ্কার করা কঠিন হয়ে পড়ে। তবে টাইলসের সুবিধা হলো এতে মোজাইকের মতো দাগ পড়ে না। আর একটু যত্ন নিলেই টাইলসকে নতুনের মতো রাখা সম্ভব। তাই আজ রইলো বাথরুমের টাইলস পরিষ্কারের দারুণ কিছু কৌশল।


>> প্রথমে বাথরুমের মেঝে শুকিয়ে ফেলুন। বাথরুম পরিষ্কার করার আগে একটি শুকনো কাপড় দিয়ে মেঝে, দেয়াল ভালো করে মুছে নিন। বাথরুমে যেনো কোনো পানি না থাকে সেদিকে লক্ষ্য রাখবেন। শুকনো বাথরুম পরিষ্কার করা সহজ হবে।


>> সম্পূর্ণ বাথরুমে টাইলস ক্লিনার বা টয়লেট ক্লিনার ছিটিয়ে দিন। এই ক্লিনার দিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। লক্ষ্য রাখবেন ক্লিনার দিয়ে খুব বেশিক্ষণ রাখবেন না। আপনি চাইলে এটি প্রতিদিন করতে পারেন।


>> টাইলস পরিষ্কার করার জন্য নরম ব্রাশ করা উচিত নয়। শক্ত ব্রাশ দিয়ে টাইলসের মেঝে ভালো করে ঘষুন। অব্যবহৃত টুথব্রাশ দিয়ে বাথরুমের কোনাগুলো পরিষ্কার করুন। টাইলসের জোড়া লাগানো স্থানের কোনায় কোনায় ময়লা জমে কালচে দাগ পড়ে, সে স্থানগুলোও টুথব্রাশ দিয়ে পরিষ্কার করে নিতে পারেন।


>> ব্রাশ দিয়ে ঘষার পর ময়লা পানি দিয়ে ধুয়ে ফেলুন। বেশি পরিমাণে পানি ঢালুন যাতে করে বাথরুমের কোনায় কোনায় জমে থাকা ময়লা সব ধুয়ে চলে যায়।


>> সমপরিমাণে ভিনেগার এবং পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে ফেলুন। এবার এটি দিয়ে টাইলসের উপর বিশেষ করে ময়লা দাগের উপর স্প্রে করুন। এভাবে ১০-১৫ মিনিট রেখে দিন। ১৫ মিনিট পর ঘষুন তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।


>> বাথরুম পরিষ্কারের কাজকে আরো সহজ করার জন্য ব্যবহার করতে পারেন বেকিং সোডা। রান্নার কাজে ব্যবহৃত এই উপাদানটি টাইলসকে ঝকঝকে করে তুলবে। পানি এবং বেকিং সোডা একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি দিয়ে শাওয়ার এবং টাব কিছুক্ষণ ঘষুন। দেখবেন সব ময়লা নিমেষেই দূর হয়ে গেছে।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com