শিরোনাম
এখন থেকে ঘরেই তৈরি করুন রসগোল্লা
প্রকাশ : ২১ জুলাই ২০১৭, ১৩:২৯
এখন থেকে ঘরেই তৈরি করুন রসগোল্লা
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিষ্টি অনেকেরই খুব প্রিয় খাবার। কারো কারো তো মিষ্টির নাম শুনলেই জিভে পানি এসে যায়। আবার কারো কারো খাবার শেষে মিষ্টি না হলে চলেই না। আর তাই দোকান থেকে নরম তুলতুলে রসে ভরপুর ‘রসগোল্লা’ কিনে খান তারা। কিন্তিু আপনি চাইলেই ঘরে তৈরি করে নিতে পারেন দোকানের মতো পারফেক্ট রসগোল্লা। রইলো রেসিপি-


উপকরণ
দুধ ১ লিটার
চিনি ২ কাপ
লেবুর রস ২-৩ টেবিল চামচ।


প্রস্তুত প্রণালী
প্রথমে চুলায় দুধ গরম করতে দিন। গরম করার সময় বার বার নাড়তে থাকুন যাতে হাঁড়ির তলায় দুধ লেগে না যায়। ছানা তৈরির জন্য লেবুর রসের সাথে দুই টেবিল চামচ পানি মিশিয়ে সেটি দুধে দিয়ে দিন। দুধ ফেটে ছানা হয়ে গেলে একটি পাতলা সুতির কাপড়ে পানি ঢেলে ছেঁকে ছানা আলাদা করে ফেলুন।


এবার ঠাণ্ডা পানি দিয়ে ছানা ধুয়ে ফেলুন। এতে ছানা নরম হবে এবং লেবুতে থাকা ময়লাও দূর হয়ে যাবে। ছানা থেকে ভালো করে পানি বের করে নিন। আরও ভালো করে পানি বের করার জন্য ৩০ মিনিট কাপড়টি পেঁচিয়ে ঝুলিয়ে রাখুন। লক্ষ্য রাখবেন ছানা যেন খুব বেশি ড্রাই না হয়ে যায়।


এরপর আরেকটি পাত্রে ১০ কাপ পানিতে দুই কাপ চিনি দিয়ে সিরা তৈরি করে নিন। ছানা কাপড় থেকে বের করে ভালো করে মথে নিন। লক্ষ্য রাখবেন ছানাতে যেন পানি না থাকে আবার খুব বেশি ড্রাইও যেন না হয়ে যায়। এবার ছানাগুলো দিয়ে ছোট ছোট রসগোল্লা তৈরি করে নিন।


চিনির সিরা বলক এলে এতে রসগোল্লাগুলো দিয়ে দিন। চিনির সিরা প্রেসারে কুকারে করলে উচ্চ তাপে ১৫ মিনিট সময় ঠিক করে নিন। ৫ মিনিট পর ঢাকনা খুলে নাড়া দিন। তারপর আবার ঢাকনা দিয়ে দিন। ১৫ মিনিট পর রসগোল্লাগুলো রসসহ একটি পাত্রে ঢেলে দিন। ৬ থেকে ৭ ঘন্টা পর পরিবেশন করুন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com