শিরোনাম
বর্ষায় পায়ের যত্ন নেবেন যেভাবে
প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ১২:২১
বর্ষায় পায়ের যত্ন নেবেন যেভাবে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

এই সময়টাতে প্রায়ই বৃষ্টি হচ্ছে। এই রোদ, তো এই বৃষ্টি। তাই এ সময় বাইরে বের হতে মন চায় না কারোরই। কিন্তু যারা কর্মজীবী, তাদের তো বাইরে যেতেই হবে। ফলে কাদা-পানিতে মাখামাখি হয়ে পায়ের অবস্থা হয়ে যাবে নাজুক। বর্ষার এই স্যাঁতস্যাঁতে সময়টাতে এটা রোজকার সমস্যা। যা থেকে হতে পারে ফাঙ্গাল ইনফেকশন, চুলকানি, পায়ের দুর্গন্ধ ও কালো ছোপ ছোপ দাগ। তাই পায়ের যত্নে জেনে নিন ঝটপট কিছু টিপস।


পা পরিষ্কার রাখুন: সারাদিন বৃষ্টির সাথে দৌড়ঝাঁপ করে বাড়ি ফিরেছেন তো? এবার একটি পাত্রে হালকা গরম পানি নিয়ে তাতে অল্প পরিমাণে স্যাভলন বা ডেটল। ৫-৭ মিনিট পা ডুবিয়ে রেখে তুলে ফেলুন। হালকা হাতে লুফা দিয়ে পরিষ্কার করে নিন। তারপর কোন অ্যানটিব্যাকটেরিয়াল সাবান দিয়ে পা ধুয়ে ভালোভাবে মুছে ফেলুন। বর্ষায় পায়ের নখ যত ছোট রাখা যায় ততই ভালো, নয়তো নখের নিচের জমে থাকা ময়লা প্রচুর ভোগান্তি কারন হয়ে দাঁড়াতে পারে।


এক্সফলিয়েট: এসময় প্রতিদিন গোসলের সময় লুফা দিয়ে পা ঘষে পরিষ্কার করা উচিত। যদি হাতে সময় থাকে তবে ১০ মিনিটের জন্য শাওয়ার জেল অথবা স্যাম্পু গোলা পানিতে পা ভিজিয়ে রেখে, ভালোভাবে পরিষ্কার করে নেবেন।


বাড়িতেই করুন পেডিকিউর: প্রথমেই নিমপাতা দিয়ে পানি ফুটিয়ে নিন। তারপরে এতে পাতিলেবুর রস, অল্প লবন ও শ্যাম্পু মিশিয়ে পা ডুবিয়ে রাখুন ১৫ মিনিট। এরপরে পিউমিস স্টোনের সাহায্যে গোড়ালি এবং পায়ের তলা ভালোভাবে পরিষ্কার করুন। পা শুকনো করে মুছে ভালো কোন ক্রিম পুরো পায়ে লাগিয়ে নিন।


ফুট মাস্ক: মুখে যদি মাস্ক লাগাতে পারেন, তবে পায়ে কেন নয়? ২ টেবিল চামচ মুলতানি মাটির সাথে, হলুদ বাটা, নিম পাতা বাটা মিশিয়ে পায়ে লাগিয়ে রাখুন ২০ মিনিট । তারপরে হালকা গরম পানিতে ঘষে ঘষে পা ধুয়ে নিন। পা ভালো করে মুছে লাগিয়ে নিন হালকা একটু অলিভ অয়েল। এরপরে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে দেখবেন নরম মসৃণ পা।


গোড়ালির শক্ত চামড়া তুলতে: ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল এবং নারকেল তেল সমপরিমাণে মিশিয়ে নিয়ে এর সাথে মেশান ২ চা চামচ চিনি ও লেবুর রস। পায়ের শক্ত চামড়ায় ঘষতে থাকুন যতক্ষন না তেল ত্বকে শুষে নিচ্ছে।


পায়ে গন্ধ হলে, নিয়মিত পেডিকিউর রুটিন মেনে চলুন। পা পরিষ্কার করে মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগান হালকা করে। এরপরে একটু খানি ট্যালকম পাওডার লাগিয়ে নিন। সব সময় বন্ধ জুতো না পরে খোলা জুতো বা স্যান্ডেল পড়ুন। অফিসে যদি জুতো পরতেই হয় তাহলে সুতি মোজা পড়ুন। আর মাঝে মাঝে জুতো খুলে রাখুন, বাতাস চলাচলের জন্য।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com