শিরোনাম
রমজানেও ত্বক থাকুক সুন্দর
প্রকাশ : ২৮ মে ২০১৭, ১১:২০
রমজানেও ত্বক থাকুক সুন্দর
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

রমজান মাস এলেই আমাদের লাইফস্টাইলের রুটিন, খাবার খাওয়ায় ব্যাপক পরিবর্তন হয়। কেননা এসময় দিনের দীর্ঘ ষোল ঘণ্টা সবরকম পানাহার থেকে বিরত থাকতে হয় আমাদের। ফলে আমাদের ত্বক শুষ্ক ও নির্জীব হয়ে পড়ে। কিন্তু রোজা শেষে আবার ঈদ। যে দিনটি আমাদের জন্য বছরের সবচেয়ে আনন্দের দিন। এই দিনটিকে নিজেকে সুন্দর ভাবে উপস্থাপন করতে চায় সবাই। আর তাই দিনটি নিয়ে অনেকেই চিন্তিত।


কিন্তু ত্বকের সঠিক যত্ন নিলে রমজানেও ত্বকের নিস্তেজ ও শুষ্কভাব দূর হবে এবং আমাদের ত্বক থাকবে স্বাস্থ্যকর, উজ্জ্বল ও কোমল। রমজানের সময় কীভাবে ত্বকের যত্ন নেবেন, তা জানাতেই আজকের এই প্রতিবেদন।


যেহেতু পানি শূণ্যতার কারণে এসময় ত্বকের আর্দ্রতা কমে গিয়ে প্রাণহীন ও শুষ্ক হয়ে পড়ে। তাই প্রতিদিন অন্তত দুইবার গোসল করুন। নিয়মিত ত্বক পরিষ্কার রাখুন। গোসল এবং প্রতিবার মুখ ধোয়ার পর ভেজা অবস্থায় ময়শ্চারাইজার বা লোশন ব্যবহার করুন। এতে ত্বকের আদ্রতা বজায় থাকবে।
এসময় ঠোঁট একটু বেশিই শুষ্ক হয়ে যায়। তাই ঠোঁটের আদ্রতা ধরে রাখতে লিপজেল বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন।


তবে হ্যা খাদ্যাভাসেও আনতে হবে পরিবর্তন। রমজানে সহজপাচ্য ও হালকা মশলাযুক্ত স্বাস্থ্যকর খাবার খান। নিয়মিত খেজুর, বাদাম, দুধ, শাক-সবজি, টাটকা ফল বেশি বেশি খান। আর ইফতার থেকে সেহরি পর্যন্ত কম হলেও আট গ্লাস পানি পান করুন। টক-মিষ্টি-দই খেলে হজম ভালো হয়, ত্বকও ভালো থাকে।


পার্লারে না গিয়ে রান্নাঘর থেকেই বেছে নিন ত্বক চর্চার সামগ্রী। প্রতিদিন ইফতার তৈরির জিনিস- যেমন পেঁপে, মুশুরের ডাল, বেসন, শসার রস এগুলো থেকে একটু নিয়ে ত্বকে মেখে কিছুক্ষণ পর ধুয়ে নিন। এতে ত্বকের ময়লা ও শুষ্কভাব দূর হয়ে ত্বক থাকবে সজিব ও কোমল।


সপ্তাহে অন্তত দুই বার ২ চামচ ময়দা, ১ চামচ মধু এবং পাকা পেঁপে বা পাকা কলার মাক্স লাগিয়ে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন। এতে ত্বক পরিষ্কার ও উজ্জ্বল হবে ঠিক যেমনটি আপনি চান।


রোদে পোড়া, কোচকানো ত্বককে কোমল ও মসৃণ করতে বেকিং পাউডার অত্যন্ত কর্যকরী ভূমিকা রাখতে পারে। প্রথমে একটি পাত্রে পানির সাথে বেকিং সোডা মিশিয়ে নিন। পরে একটি পরিষ্কার কাপড় ওই পানিতে ভিজিয়ে তা দিয়ে হালকা ভাবে রোদে পোড়া ত্বক মুছে নিন। এতে ত্বকের কালো পোড়া দাগগুলো দূর হবে।


মুখের সাথে সাথে শরীরেরও যত্ন নিন। প্রতিদিন অন্তত আট ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন। কেননা, ঘুম কম হলে শরীরের মতো আমাদের ত্বকেরও অবস্থা নাজুক হয়ে যায়। কারণ ঘুমের মধ্যেই আমাদের ত্বকের কোষগুলো ক্ষতি পুষিয়ে পরের দিনের জন্য তৈরি হয়। সেইসঙ্গে নিয়মিত ত্বকের উপযোগী ভালো কোনো বডি লোশন ব্যবহার করুন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com