শিরোনাম
গরমে যে ধরনের পোশাক পড়বেন
প্রকাশ : ২৭ মে ২০১৭, ১১:৫৩
গরমে যে ধরনের পোশাক পড়বেন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

কয়েক দিন যাবত প্রচণ্ড গরম পড়ছে। ফ্যানের বাতাসেও প্রশান্তি মিলছে না। আবার কর্মজীবীদের তো বসে থাকার সময় নেই। তাই বিশেষ করে এই গরমে কর্মজীবীদের পোশাক হওয়া চাই কিছুটা আরামদায়ক। কারণ, বাইরে ছোটাছুটি থেকে শুরু করে ঘরের কাজকর্ম সব কিছুই করতে হয় তাদের। আর এইসময় পোশাক যদি আরামদায়ক না হয় তাহলে খুব অস্বস্তি হয় আর এর প্রভাব পড়তে পারে কাজের উপর। তাই গরমের এই সময় পোশাক হওয়া উচিত আরামদায়ক ও স্বস্তিদায়ক।


গরমে কালো কাপড় এড়িয়ে চলা উচিত এটা তো কম বেশি সবাই জানে, কারণ কালো রঙের তাপ শোষণ ক্ষমতা বেশি। কিন্তু কালো কাপড় ছাড়াও আরো কিছু কাপড় এই গরমে এড়িয়ে চলা উচিত। জেনে নিন সেগুলো কি।


গরমে আরামের পোশাক হিসেবে সুতি কাপড়ের তুলনা হয় না। সুতি কাপড়ের তৈরি পোশাক শরীরকে ঠাণ্ডা রাখে। এছাড়া হালকা রঙের সুতি পোশাক রোদ ও তাপ থেকে বাঁচিয়ে শরীরকে স্বস্তি দেয়। গরমে আমাদের অনেকেরই চুলকানি, ঘামাচি, অ্যালার্জির মতো সমস্যা দেখা দেয় বা শরীরে ফুসকুঁড়ি ওঠে। এ সময়টা সুতি কাপড়ই পরা উচিত। যাদের স্বাস্থ্য ভারী অথবা অত্যধিক গরম পরিবেশে কাজ করেন, তারা সুতি কাপড়ের তৈরি কামিজ ব্যবহার করতে পারেন।


স্কুল-কলেজ, ইউনিভার্সিটির মেয়েরা, যাদের প্রতিনিয়ত বাইরে যাওয়া আসা করতে হয়, ক্লাস করতে হয়, তারা এই গরমে সুতির সালোয়ার-কামিজ এবং ফতুয়া ও জিন্স ব্যবহার করতে পারেন। আর যারা শাড়ি পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন তারা এই গরমে সুতির হালকা রঙের শাড়ি, টাঙ্গাইলের শাড়ি অথবা ব্লক-বাটিকের সুতি ট্রেন্ডি শাড়ি বেছে নিতে পারেন। সেইসঙ্গে গরম থেকে স্বস্তি পেতে আপনি নির্ভর করতে পারেন চিরন্তন রং সাদার ওপর।


গরম এমনিতেই আমাদের ত্বকের জন্য স্পর্শকাতর। সূর্যের সেই তাপ থেকে আপনি সাদাতেই মুক্তি পেতে পারেন। শুধু তাপমাত্রার শোষণ কিংবা বিকিরণ বৈপরীত্যের জন্য নয়, বরং যুগ যুগ ধরে সাদা বিবেচিত হয়ে আসছে পবিত্রতা, সাধারণ আর আরামের পোশাকের যুতসই রং হিসেবে।


তবে-
সাদা কাপড় হলেও গরমের কাপড় হিসেবে সুতি কাপড়ে প্রাধান্য দিন বেশি। কারণ সুতি কাপড়েই গরমে সবচেয়ে আরাম এবং স্বস্তি পাওয়া যায়।


লম্বায় খুব বড় বা অনেক বেশি কাপড় দিয়ে তৈরি জামাকাপড় গরমে ত্যাগ করুন। এতে আপনার চলাফেরায় সমস্যা হবে।


সাদা হলেও খুব ভারি জামা পরা ঠিক না। কারণ আমাদের উদ্দেশ্য গরমে স্বস্তিতে থাকা। ভারি জামা সাদা হলেও পরে আরাম পাওয়া যাবে না।


জায়গা বুঝে কাপড় নির্বাচন করতে হবে। খুব বেশি চলাফেরা করতে হলে সুতির তৈরি পোশাক না পরাই ভালো। তাড়াতাড়ি কুঁচকে যাবে। এ ক্ষেত্রে লিনেন কাপড় বেছে নিতে পারেন। এছাড়া পাতলা তাঁত ও খাদি কাপড়ের পোশাকও এ সময় পরা যায়। দিনের বেলায় হালকা হলুদ, হালকা গোলাপি, বিভিন্ন শেডের প্যাস্টেল রংগুলো দেখতে ভালো লাগবে।


পুরুষ ও শিশুদের পোশাকের রং হালকা হওয়া ভালো। সাদা, ঘিয়ে, ধূসর, হালকা নীল, বাদামি, গাঢ় বাদামি, অফ হোয়াইটসহ সব রঙেরই কাপড় পাওয়া যায়। গরমে সূতির হাফ প্যান্ট ও হাতা কাটা টি-শার্ট পরা পড়ে থাকে। তবে হ্যাঁ, খেয়াল রাখবেন গরমে পোশাকটি যেন হয় ঢিলেঢালা।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com