শিরোনাম
মাছি তাড়ানোর এক ডজন কৌশল
প্রকাশ : ২৬ মে ২০১৭, ১২:১৭
মাছি তাড়ানোর এক ডজন কৌশল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমাদের দেশে যে কোন মৌসুমে মাছির যন্ত্রণায় পড়তে হয়। বিশেষ করে রান্নাঘরে এবং খাবারের ঘরে মাছির উপদ্রব বেশি থাকে। মাছির থেকে ছড়ায় নানান রোগ। অন্য কোন ঘর থেকে মাছি তাড়ানো যতটা সহজ রান্নঘর থেকে ঠিক ততটাই কঠিন। একবার তাড়ালে আবার আসে। আসুন জেনে নিই ঘরোয়া উপায়ে খুব সহজে মাছি তাড়ানোর কিছু কৌশল।


● কর্পূর: কর্পূর মাছি তাড়াতে অনেক বেশি কার্যকরী। কর্পূরের ধোঁয়া ঘরে কিছুক্ষণ রাখুন। দেখবেন মাছি আপনার বাসায় আর আসছে না।


● পুদিনা পাতা: পুদিনা পাতার হাজারও গুণ আছে। মাছি তাড়াতেও এর জুড়ি নেই। বাগানে পুদিনা পাতার গাছ লাগান দেখবেন মাছি আপনার বাগান থেকে দূরে আছে। ঘরের টবে পুদিনা পাতার গাছ লাগান এবং সেটি খাবার ঘরে রাখুন। দেখবেন মাছি আপনার বাসায় আসছে না।


● অ্যাসেন্সিয়াল অয়েল: অ্যাসেন্সিয়াল অয়েল ঘরকে শুধু সুভাষিত করে না। এটি ঘর থেকে মাছি তাড়াতেও সাহায্য করে। ল্যাভেন্ডার, লেবু, ইউক্যালিপ্টাসের অ্যাসেন্সিয়াল অয়েল স্প্রে করে দিন খাবার ঘরে। আপনি চাইলে রান্নাঘরেও স্প্রে করতে পারেন। মাছি আপনার বাসা থেকে দূরে থাকবে।


● শসা: শসা মাছি তাড়ানোর জন্য বেশ কার্যকরী। কয়েক টুকরো শসা রান্নাঘরের জানলায় বা খাবার ঘরের জানলার পাশে রেখে দিন। দেখবেন মাছি আপানর ঘরে আর আসছে না।


● ফ্যান চালু রাখা: মাছি তাড়ানোর সবচেয়ে সহজ পদ্ধতি হল ফ্যান চালু রাখা। মাছি ঘরে আসলে ফ্যান ছেড়ে দিন। ফ্যানের বাতাসে মাছি বেশিক্ষণ থাকতে পারে না।


● আপেল ও লবঙ্গ: একটি ঝুড়িতে বা বাটিতে আপেলের সাথে কয়েক টুকরা লবঙ্গ দিয়ে রান্নাঘরের জানালায় বা খাওয়ার ঘরের জানালার পাশে রেখে দিন। আপনি চাইলে লবঙ্গ তেল ব্যবহার করতে পারেন বিভিন্ন পরিষ্কার করার কাজে। মাছি লবঙ্গের গন্ধ সহ্য করতে পারে না। তাই ঘরে মাছি ঢুকলেও খুভ দ্রুত ঘর থেকে বের হয়ে যাবে।


● গোলমরিচ: একটি স্প্রে বোতলে কিছু গোলমরিচের গুঁড়া আর পানি নিন। খুব ভাল করে ঝাঁকিয়ে নিন। এরপর এটি দিয়ে সারা বাড়ি স্প্রে করে ফেলুন। দেখবেন আপনার বাসায় আর মাছি আসছে না।


● দারুচিনি: দারুচিনির গন্ধ মাছি পছন্দ করে না। দারুচিনির এয়ার ফ্রেশনার ব্যবহার করুন। দেখবেন মাছি ঘর থেকে দূর হয়ে যাচ্ছে।


● লেমন গ্রাস: একটি স্প্রে বোতলে লেমন গ্রাস অয়েল এবং গরম পানি নিন। এবার ভাল করে মিশিয়ে ফেলুন লেমন গ্রাস অয়েল ও গরম পানি। এবার দরজা জানালার কাছে ভাল করে স্প্রে করে দিন।


● কমলার খোসা: শুকানো কমলার খোসা রেখে দিন খাবারের আশেপাশে। মাছি সেই খাবার থেকে দূরে থাকবে।


● পানিভর্তি প্লাস্টিকের ব্যাগ: একটি স্বচ্ছ প্লাস্টিকের ব্যাগে পানি ভরে জানালার বাইরে ঝুলিয়ে দিন। মাছি ঘরে আসবে না। তবে এই কাজটি দিনের আলোতে বেশি কার্যকরী হবে।


● রাসায়নিক স্প্রে: একটি খালি স্প্রে বোতলে ২ কাপ গরম পানির মধ্যে ৫-৭ ফোঁটা ডিশওয়াশিং সোপ দিয়ে দিন। খুব ভাল করে ঝাঁকিয়ে নিন। এবার মাছি দেখলে এই স্প্রে ব্যবহার করুন।


বিবার্তা/জিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com