শিরোনাম
চুলের রং পরিবর্তনের ঘরোয়া ৫ উপায়
প্রকাশ : ২৪ মে ২০১৭, ১৭:১১
চুলের রং পরিবর্তনের ঘরোয়া ৫ উপায়
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

চুল নিয়ে নারীদের কতই না আয়োজন। চুল বাঁধা, সাজানো, নিত্য নতুন রূপ দেয়া। তার-ই একটি হলো চুল রঙ করা। এখনকার হাল ফ্যাশনে চুল রাঙিয়ে নেয়া যে খুব নতুন, তা কিন্তু নয়। কেউ বা পুরো চুল, কেউ বা চুলের কিছু অংশ রাঙিয়ে নিচ্ছেন রঙে। আজকাল পার্লারে চুল রাঙানো যায় খুব সহজেই। এজন্য সাধারণত বাজারের কেমিক্যাল পণ্য ব্যবহার করা হয়। কিন্তু এতে চুলের ক্ষতি হতে পারে। তাই চুলের ক্ষতি হওয়ার ভয়ে অনেকেই হেয়ার হাইলাইট বা চুলের রং করাতে চান না। চুলের ক্ষতি করা ছাড়াও সম্পূর্ণ ঘরোয়াভাবে প্রাকৃতিক উপায়ে পরিবর্তন করতে পারেন চুলের রং। আসুন জেনে নেয়া যাক ঘরোয়াভাবে চুলের রং পরিবর্তনের উপায়গুলো


বেকিং সোডা
এক কাপ বেকিং সোডা এবং একটি লেবুর রস একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি মাথার তালুসহ সম্পূর্ণ চুলে ব্যবহার করুন। এটি চুলে ৩০ মিনিট রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। সেদিন চুলে শ্যাম্পু ব্যবহার করবেন না। তার পরের দিন চুল শ্যাম্পু করে ফেলুন।


দারুচিনি
কন্ডিশনার এবং দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি উপর থেকে নিচে লাগিয়ে নিন। একটি চিরুণী দিয়ে চুল ভাল করে আঁচড়িয়ে নিন। তারপর চুলগুলো খোঁপা করে নিন। শাওয়ার ক্যাপ অথবা প্লাস্টিকে ব্যাগ দিয়ে চুল পেঁচিয়ে সারারাত রাখুন। সকালে শ্যাম্পু করে ফেলুন। আর দেখুন চুল কি সুন্দর রং হয়ে গেছে।


ক্যামোমিল টি ব্যাগ
একটি পাত্রে পানি গরম করে এতে ক্যামোমিল টি ব্যাগ দিয়ে দিন। চা হয়ে গেলে সেটি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এভাবে ১৫ মিনিট রাখুন। তারপর পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন। ক্যামোমাইল টি ব্যাগ ছাড়া আপনি রং চা ব্যবহার করতে পারেন। ১০ মিনিট টি ব্যাগ দিয়ে পানি ফুটিয়ে নিন। টি ব্যাগ থেকে রং ছড়ালে এই পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এভাবে ১৫ মিনিট রাখুন। তারপর চুল ধুয়ে ফেলুন।


লবণ স্প্রে
কম ব্যয়বহুল এবং সবচেয়ে সহজ উপায়টি হলো লবণ পানি। ১/৪ কাপ কুসুম গরম পানি এবং তিন চামচ লবণ একসাথে মিশিয়ে নিন। পানিতে লবণ সম্পূর্ণ গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এই মিশ্রণটি চুলে ব্যবহার করুন। ১-২ ঘন্টা এটি চুলে রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।


মধু এবং ভিনেগার
২ কাপ ভিনেগার, ১ কাপ বিশুদ্ধ মধু, ১ টেবিল চামচ বিশুদ্ধ অলিভ অয়েল, ১ টেবিল চামচ দারুচিনি অথবা এলাচ গুঁড়ো(আপনার যেটি পছন্দ)। সবগুলো উপাদান ভালো করে মিশিয়ে নিন। এবার একটি ব্রাশ অথবা চিরুনি দিয়ে যে চুলগুলো হাইলাইট করতে চাচ্ছেন, সেখানে এই মিশ্রণটি লাগিয়ে নিন। একটি প্ল্যাস্টিকের ব্যাগ অথবা তোয়ালে দিয়ে চুলগুলো পেঁচিয়ে রাখুন। এটি সারা রাত চুলে রাখুন। সকালে উঠে ধুয়ে ফেলুন।


বিবার্তা/জাকিয়া/যুথি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com